ওজন বৃদ্ধি করতে চাইলে নিয়মিত যোগা করুন, রইল কয়টি যোগাসনের হদিশ

বাড়তি ওজন কমাবেন কী করে, তা নিয়ে অনেকেই চিন্তায় ভোগেন। বাড়তি ওজন কমাতে নিয়মিত এক্সারসাইজ থেকে ডায়েটিং চলে একাধিক কঠিন পরিশ্রম। এই সবে কখনও উপকার হয় কখনওবা হয় না। কিন্তু, যাদের ওজন অধিক কম, তাদের কথা ভেবে দেখেনে কখনও? এমন বহু মানুষ আছেন, যাদের ওজন প্রয়োজনের থেকে অনেকটাই কম। আজ টিপস রইল তাদের জন্য। রইল কয়টি যোগার হদিশ। যা নিয়মিত করতে ওজন বাড়বে। ওজন সঠিক না হলে, যেমন সাজগোজে বাধা দেয় তেমনই শরীরিক জটিলতাও বৃদ্ধি করে। এই ওজন সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে যোগা করুন। আজ রইল কয়টি সহজ যোগার হদিশ। যা নিয়মিত করতে পারেন। জেনে নিন কোন কোন যোগাসন করবেন। 

Sayanita Chakraborty | Published : Apr 30, 2022 5:20 AM IST

110
ওজন বৃদ্ধি করতে চাইলে নিয়মিত যোগা করুন, রইল কয়টি যোগাসনের হদিশ

ওজন বাড়াতে চাইলে করতে পারেন ভুজঙ্গাসন। এক্ষেত্রে প্রথমে উপুর হয়ে শুয়ে পড়ুন। এবার তা দুটো মাটিতে স্পর্শ করুন। এভাবে মুখ ওপরের দিকে তোলার চেষ্টা করুন। মুখ থেকে পেটের অংশ পর্যন্ত ওপরের দিকে তোলার চেষ্টা করুন। এভাবে কয়েক সেকেন্ড থেকে আবার পূর্বের অবস্থায় ফিরে যান। ১০ বার করে এমন তিন বার করতে পারেন ভুজঙ্গাসন।

210

ওজন বৃদ্ধি করতে বেশ উপকারী উষ্ট্রাসন। খুবই সহজে এই ব্যায়াম করা যায়। প্রথমে হাঁটু গেড়ে বসুন। অভাবে পিছন দিকে হেলে দু হাত দিয়ে পায়ের গোড়ালি ধরে মাথা পিছনের দিকে ধুলিয়ে নিন। এভাবে পেট আস্তে আস্তের সামনের দিকে হেলাতে থাকুন। এতে উপকার পাবেন। এই সময় ডান হাতের আঙুল দিয়ে ডান পা ও বাঁ হাতের আঙুল দিয়ে বা পা স্পর্শ করিয়ে রাখুন। 

310

করতে পারেন পবনমুক্তাসন। শরীর থেকে বিষাক্ত পদার্থ নিঃসরণ, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ও মেরুদন্ড নমনীয় করতে এটি উপকারী। এক্ষেত্রে চিত হয়ে শুয়ে পা দুটো লম্বা করে সামনের দিকে ছড়িয়ে দিন। এবার পায়ের আঙুলগুলো বাইরের দিকে করুন। হাত দুটো থাকবে গায়ের সঙ্গে লেগে। এমন সময় স্বাভাবিক নিঃশ্বাস নেবেন।  

410

এভাবে আস্তে আস্তে ডান পা হাঁটু থেকে ভেঙে হাঁটুটা বুকের ওপর তুলুন। হাঁটুর দু ইঞ্চি নিচে হাত দুটো এমনভাবে রাখুন যেন ডান হাতের চেটো বাঁ হাতের কনুইয়ে ওপর বা হাতের চেটো ডান হাতের কনুইয়ের ওপর ওপর থাকে। এভাবে ৩০ সেকেন্ড থাকুন। এই যোগাসন বেশ উপকারী। নিয়মিত এই যোগা করতে ওজন বৃদ্ধি হবে। 

510

করতে পারেন সর্বাঙ্গাসন। প্রথমে মাটিতে সোজা হয়ে শুয়ে পড়ুন। এবার পা ওপরের দিকে তুলতে থাকুন। এভাবে একেবারে ওপরের দিকে তুলুন। এই সময় দু হাতের চেটো দিয়ে পিঠকে ঠেলতে থাকুন। যেন শুধু মাথা থেকে ঘাড় মাটিতে থাকে বাকিটা থাকবে শূণ্যে। এই যোগা শরীরের জন্য খুব উপকারী। প্রথমে দেওয়ালের সাহায্য নিয়ে করতে পারেন। আস্তে আস্তে একা একা করুন। 

610

ওজন বৃদ্ধির জন্য শবাসন করতে পারেন। চিত হয়ে শুয়ে পড়ুন। এবার পা দুটি লম্বা করে ছড়িয়ে দিন। হাত দুটি শরীরের দু পাশে দেহ সংলগ্ন রাখুন। হাতের চেটো হালকা রাখুন। হাত পা দেহ অবশ হয়ে গিয়েছে এমন ভাবে শুয়ে থাকুন। এই আসন সব শেষে করবেন। ওজন বৃদ্ধিতে এই আসন উপকারী। এই সময় শরীরের সব মাসেলগুলো বিশ্রাম পায়। 

710

ওজন বৃদ্ধি করতে পারেন মৎস্যাসন। এক্ষেত্রে সোজা হয়ে শুয়ে পড়ুন। এবার চিত হয়ে শুয়ে হাত দুটি মাথার দুপাশে মাটিতে রেখে তার ওপর ভর দিন। এভাব পিঠটাকে মাটি থেকে তুলুন। ঘাড় হেলিয়ে মাথার তালু মানটিপ ওপর রাখুন। এভাবে দু হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল ধরে টানুন আর বুক উঁচু করুন। এভাবে করতে পারেন মৎস্যাসন।

810

ওজন কমাতে চাইলে খিদে বাড়াতে হবে। এর জন্য হজম ক্ষমতা ঠিক করা সবার আগে দরকার। রোজ ৬ থেকে ৮ গ্লাস জল খান। দিনে বারে বারে জল খান। এতে শরীর ঠিক খাকবে। শরীর সুস্থ থাকলে রোজ পর্যাপ্ত জল খান। এতে শরীর সুস্থ থাকবে সঙ্গে ওজন বৃদ্ধি ঘটবে।  

910

এমন বহু মানুষ আছেন, যাদের ওজন প্রয়োজনের থেকে অনেকটাই কম। আজ টিপস রইল তাদের জন্য। নিয়মিত এই কয়টি যোগা করুন। এতে ওজন বাড়বে। ওজন সঠিক না হলে, শরীরিক জটিলতা বৃদ্ধি হয় সঙ্গে দেখতেও খারাপ লাগে। তাই সমস্যা থেকে মুক্তি পেতে যোগা করুন। উপকার পাবেন। 

1010

এছাড়াও ওজন বাড়াতে সঠিক খাদ্যাভ্যাস জরুরি। রোজ স্বাস্থ্যকর খাবার খান। খাদ্যতালিকায় রাখুন প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন-সহ একাধিক উপাদান। আর অবশ্যই সঠিক সময় খাবার খান। নিয়ম মেনে চললে উপকার পাবেন। এর সঙ্গে ত্যাগ করুন ধূমপান। ধূমপান করলে খিদে কম পায়। তাই এই অভ্যেস ত্যাগ করলে খিদে না পাওয়ার সমস্যা দূর হবে। তাই সবার আগে এই অভ্যেস ত্যাগ করুন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos