একটি সব্জি খেলেই দূর হবে হাজারো জটিল রোগ ভোগ, আবার নিয়ন্ত্রণে থাকবে ওজনও

গরম কাল পড়লেই সবথেকে বেশি যে সব্জিটি বাজারে পাওয়া  যায় সেটি হল পটল। পটলের মধ্যে ভিটামিন এ, বি ১, সি, ক্যালসিয়াম এবং অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে।  পুষ্টিকর খাদ্য হিসেবেও এর বহুল ব্যবহার রয়েছে। নিয়মিত পটল খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। ক্যান্সার থেকে ডায়াবেটিস প্রতিরোধে খুবই কার্যকরী এই সব্জি। এছাড়াও পটলের মধ্যে রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। 

Riya Das | Published : Aug 14, 2021 7:36 AM IST

17
একটি সব্জি খেলেই দূর হবে হাজারো জটিল রোগ ভোগ, আবার নিয়ন্ত্রণে থাকবে ওজনও
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ক্যান্সার থেকে ডায়াবেটিস প্রতিরোধে খুবই কার্যকরী পটল।
27
বয়সের ছাপ দূর করতে ত্বককে দৃঢ় রাখতে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্টের দরকার হয়। ভিটামিন -সি এর উপস্থিতির কারণে পটলকে অ্যান্টি-অক্সিডেন্টের উৎস বলা হয়।
37
প্রতিদিনের খাদ্যতালিকায় পটল রাখুন। পটলে আঁশের পরিমাণ অনেক বেশি থাকে, যার ফলে পরিপাক প্রক্রিয়া ঠিক ভাবে কাজ করে। যা বদহজমেও কার্যকরী। গ্যাস্ট্রিকের সমস্যাও দূর করে এই পটল।
47

Potol

57

Potol

67
পটলে ক্যালোরির পরিমাণ অনেক কম থাকে। তাই পেট অনেকক্ষণ ভরা থাকে। এবং যার ফলে খিদে কম পায়। তাই নিয়মিত পটল খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে।
77
পটলের রস মাথায় লাগালে মাথা ব্যথা দূর হয়। যাদের মাথায় টাকের সমস্যা রয়েছে তারাও মাথায় লাগাতে পারেন পটলের রস। রোগ প্রতিরোধের সমস্ত ক্ষমতাই রয়েছে এই পটলে। বিশেষত প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে পটলে। এর ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক থাকে। নিয়মিত এই পটল আপনার শরীর স্বাস্থ্য ভাল থাকবে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos