বয়স বাড়ার সঙ্গে মেয়েরা জীবনযাত্রায় আনুন এই কয়টি পরিবর্তন, বজায় থাকবে শারীরিক সুস্থতা

কথায় আছে মেয়েরা ২০-তে বুড়ি। মেয়েদের শরীরে নাকি বয়সের ছাপ সবার আগে আসে। মেয়েদের শরীরে বয়সের ছাপ খুব তাড়াতাড়ি পড়ে। এই কথার সত্যতা কতটা, তা কারও জানা নেই। তবে, এখন যে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একের পর এক রোগ শরীরে বাসা বাঁধে তা বলার আপেক্ষা রাখে না। বয়স ৩০-এর কোটায় পা দিল কি না, ডায়াবেটিস, প্রেসার, হার্টের সমস্যা দেখা দিচ্ছে। এর সঙ্গে মেয়েদের গাইনো সমস্যা ও হাড়ের ক্ষয় সাধারণ সমস্যা। এই সকল জটিলতা থেকে মুক্তি পেতে আগে থাকতে সতর্ক হন। বয়স বাড়ার সঙ্গে মেয়েরা জীবনযাত্রায় আনুন এই কয়টি পরিবর্তন, বজায় থাকবে শারীরিক ও মানসিক সুস্থতা। জেনে নিন কী কী করবেন। 

Sayanita Chakraborty | Published : Jul 3, 2022 11:39 AM IST

110
বয়স বাড়ার সঙ্গে মেয়েরা জীবনযাত্রায় আনুন এই কয়টি পরিবর্তন, বজায় থাকবে শারীরিক সুস্থতা

রোজ পর্যাপ্ত জল খান। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। এতে যে কোনও রোগ থেকে মুক্তি পাবেন সঙ্গে রক্ত পরিশুদ্ধ থাকবে। শরীর থেকে দূষিত পদার্থ প্রস্রাবের মাধ্যমে বের করে দেওয়াই এর প্রধান কাজ। শরীরে একাধিক রোগের প্রধান কারণ হল শরীর জলের অভাব। তাই মেনে চলুন এই বিশেষ টোটকা। 

210

খাদ্যতালিকায় রাখুন একাধিক সবজি। প্রায় সব সবজিতেই ভিটামিন, মিনারেল, খনিজ, ক্যালসিয়াম, পটাশিয়ামের মতো জরুরি উপাদান পাওয়া যায়। রোজ দুপুরে ১ বাটি করে সবজি সেদ্ধ খান। সুস্থ থাকতে সবুজ সবজি খাওয়া খুবই প্রয়োজন। সুস্থ থাকতে পুষ্টিকর খাবার খান। বিশেষ করে বয়স বাড়তে থাকলে অবশ্যই মেনে চলুন এই টিপস। 

310

ফল রাখুন তালিায়। রোজ একটি করে মরশুমি ফল খান। ফলে রয়েছে একাধির উপকারী উপাদান। সুস্থ থাকতে যা সকলেরই প্রয়োজন। এবার থেকে মেনে চলুন এই বিশেষ টিপস। তবেই সুস্থ থাকবেন। 

410

চিনি খাবেন না একেবারেই। চিনি শরীরে একাধিক জটিলতা তৈরি করে। যত তাড়াতাড়ি সম্ভব চিনি বাদ দিন খাদ্যতালিকা থেকে। সঙ্গে বাদ দিন ময়দা। যত তাড়াতাড়ি এই দুই খাবার তালিকা থেকে বাদ দিতে পারবেন, তত তাড়াতাড়ি সুস্থ হবেন। তাই মেনে চলুন এই টোটকা। সঠিক খাবার খাওয়া সবার আগে প্রয়োজন।  

510

রোজ ৮ ঘন্টা ঘুমান। ঘুম কম হতে সারাদিন ক্লান্তি বোধ হয়। দেখা দেয় নানান জটিলতা। তাই ঘন্টার পর ঘন্টা বিছানায় শুয়ে মোবাইল ঘাঁটবেন না। বরং চেষ্টা করুন পর্যাপ্ত সময় ঘুমাতে তা না হলে দেখা দেবে নানান জটিলতা। বয়স বাড়ার সঙ্গে মেয়েরা জীবনযাত্রায় আনুন এই পরিবর্তন। বজায় থাকবে শারীরিক সুস্থতা। 

610

বয়স বাড়ার সঙ্গে নানান জটিলতা দেখা দেয়। অল্প বয়সেই ডায়বেটিস, প্রেসার, সুগারের মতো সমস্যা দেখা দেয়। এই সকল জটিলতা থেকে মুক্তি পেতে রোজ এক্সারসাইজ করুন। অন্তত ৩০ মিনিট হাঁটুন। তা না হলে শরীরচর্চার অভাবে এবং শারীরিক অ্যাক্টিভিটি কম থাকলে দেখা দিতে পারে নানান রোগ। 

710

এর সঙ্গে নিয়মিত মেডিটেশন করুন। বর্তমানে অধিকাংশই স্ট্রেসের সমস্যা দেয়। এর থেকে শরীরে দেখা দেয় একাধিক রোগ। তাই রোজ মেডিটেশন করুন। কোনও বিশেষজ্ঞের পরামর্শ নিন। মানসিক ভাবে সুস্থ থাকা প্রতিটি মানুষের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। তাই রোজ যতই ব্যস্ত থাকুন না কেন। সময় বের করে অবশ্যই এক্সারসাইজ করুন।   

810

সময় মতো খাওয়া দাওয়ার করা সুস্থ থাকতে সবার আগে প্রয়োজন। রোজ দুপুর ২টোর মধ্যে লাঞ্চ সেরে ফেলুন। তেমনই রাত ৯টার মধ্যে করুন ডিনার। তা না হলে যে কোনও রোগ আপনার শরীরে বাসা বাঁধতে পারে। এই সময় খাবার খেলে তা সহজে হজম হবে।    

910

একেবারে খাবেন না রোস্তোরাঁর খাবার। সুস্থ থাকতে চাইলে ভাজাভুজি ও জাঙ্ক ফুড এড়িয়ে চলুন। এই ধরনের খাবার সহজে হজম হয় না। তাই ভাজাভুজি ও জাঙ্ক ফুড না খাওয়াই ভালো। এগুলো অধিক নুন ও চিনি থাকে। যা শরীরের জন্য মোটেও ভালো নয়। খাবেন না প্যাকেজজাত দ্রব্য ও প্রক্রিয়াজাত খাবার।    

1010

বয়স ৩০-এর কোটায় পা দিল কি না, ডায়াবেটিস, প্রেসার, হার্টের সমস্যা দেখা দিচ্ছে। এর সঙ্গে মেয়েদের গাইনো সমস্যা ও হাড়ের ক্ষয় সাধারণ সমস্যা। এই সকল জটিলতা থেকে মুক্তি পেতে আগে থাকতে সতর্ক হন। বয়স বাড়ার সঙ্গে মেয়েরা জীবনযাত্রায় আনুন এই কয়টি পরিবর্তন, বজায় থাকবে শারীরিক ও মানসিক সুস্থতা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos