খাওয়ার সময় এই ভুলগুলি অজান্তেই করে ফেলি আমরা, যার ফলে হতে পারে মৃত্যুও

খেতে বসলে অনেকের অনেক রমক অভ্যাস দেখা যায়। যেমন ধরুন অনেকেই এমন আছেন যারা খেতে বসলেই জল পান করেন। একমনকী জলের জায়গা সঙ্গে নিয়েই খেতে বসেন। এমনই কিছু অভ্যাস আছে যা আমরা অজান্তেই প্রতিদিন করে থাকি খাওয়ার সময়ে। এই ধরণের ভুলগুলি আমাদের এড়িয়ে চলা উচিত। খাওয়ার সময়ে এই সাধারণ ভুলগুলি আমাদের জীবনে ডেকে আনতে পারে চরম বিপর্যয়। তাই জেনে নিন সেই ভুল গুলি আর এড়িয়ে চলুন এখন থেকেই।

deblina dey | Published : Nov 28, 2020 10:15 AM IST

18
খাওয়ার সময় এই ভুলগুলি অজান্তেই করে ফেলি আমরা, যার ফলে হতে পারে মৃত্যুও

প্রাণীজ প্রোটিনের সঙ্গে শ্বেতসার জাতীয় খাদ্য কখনোই একসঙ্গে খাওয়া উচিৎ নয়। এতে প্রোটিন কার্বোহাইড্রেটে ভেঙ্গে যায়। ফলে গ্যাস, বদহজমের মতো সমস্যা দেখা দিতে পারে।

28

আমাদের অনেকেরই ধারনা খাওয়ার পরে ফল খাওয়া দরকার। চিকিৎসকদের মতে ফল খাওয়া উচিত খাওয়ার আধ ঘণ্টা আগে বা খাওয়ার তিন ঘণ্টা পরে। খাওয়ার আগে ফল খেলে তা পাচনতন্ত্রকে খাবার গ্রহণের জন্য প্রস্তুত করে তোলে। 

38

পাচনতন্ত্রে নানা রকম পাচন রস ক্ষরিত হয় এবং ফলের ফাইবার পাচননালীকে পরিষ্কার করে। আবার একই ভাবে দুধ বা দুগ্ধজাত পদার্থের সঙ্গে টক জাতীয় ফল কখনও খাওয়া উচিত নয়।

48

এই ধরনের খাবার একসঙ্গে খেলে শরীরের ভিতরে টক্সিন তৈরি হয়। ফলে ঠাণ্ডা লাগা, সর্দি, পেট খারাপ, অ্যালার্জির মতো সমস্যা হতে পারে।

58

বাদাম ও টকদই, মাংস-মাছ, চিজ ও ডিম এই ধরনের কনসেন্ট্রেটেড প্রোটিন একসঙ্গে খাওয়া উচিত নয়। সেই সঙ্গে মনে রাখা প্রয়োজন খাওয়ার সঙ্গে জল, বা জুস বা অন্য কোনও পানীয় পান করলে তা পাচন উৎসেচকগুলোর ঘনত্ব কমিয়ে দেয়। 

68

আমরা প্রায় সকলেই মাংসের ঝোলের আলু পছন্দ করি। তবে এটা অত্যন্ত ক্ষতিকর। একইভাবে চিকেনের সঙ্গে পাস্তা, টার্কি স্যান্ডুইচ একেবারেই খাওয়া উচিত নয়। 

78

দুই ধরনের প্রোটিন একসঙ্গে নয়। কারণ প্রোটিনজাতীয় খাদ্য হজমে অত্যন্ত সময় নেয়। ফলে অন্য কাজের এনার্জি কমে যায়, গ্যাস, বদহজমের সমস্যা এমনই নানান রোগ দেখা দেয়। 

88

সব সময় খেতে বসার অন্তত ১০ মিনিট আগে জল পান করা উচিত। আর খাওয়া শেষে অন্তত ২০ মিনিট পরেই জল পান করুন।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos