এই কয়টি লক্ষণ উপেক্ষা করবেন না, অজান্তেই থাইরয়েড ক্যান্সার বাসা বাঁধতে পারে শরীরে

খাওয়া-দাওয়ার অনিয়ম, পর্যান্ত ঘুমের অভাব এই সবের সঙ্গে অধিক পরিমাণ রেস্তোরাঁর খাবার- এই সবে অভ্যস্ত বর্তমান প্রজন্ম। এখন প্রায় কেউই শরীর চর্চার জন্য সময় বের করতে পারেন না। তেমনই বাড়ির রান্নার বদলে দোকানে খাবারে বেশ স্বাচ্ছন্দ্য বোধ করেন। এর সঙ্গে ধূমপান ও মদ্যপান তো আছেই। আর এই সব খারাপ অভ্যেসের প্রভাব পড়ছে আমাদের শরীরে। সে কারণেই বয়স ৩০-র কোটায় পা দিলেই শরীরে বাঁধছে একের পর এক রোগ। ডায়বেটিস, প্রেসার, কোলেস্টেরল, ফ্যাটি লিভারের সমস্যা এখন ঘরে ঘরে। তেমনই দেখা দিচ্ছে থাইরয়েড। এই সমস্যাকে হরমোনের সমস্যা ভেবে উপেক্ষা করবেন না। কারণে, এর থেকে হতে পারে ক্যান্সার। বর্তমানে, বেড়ে চলেছে থাইরয়েড ক্যান্সারের প্রকোপ। এই রোগ সম্পর্কে জেনে নিন বিশেষ কয়টি তথ্য। 

Sayanita Chakraborty | Published : May 19, 2022 5:51 AM IST

110
এই কয়টি লক্ষণ উপেক্ষা করবেন না, অজান্তেই থাইরয়েড ক্যান্সার বাসা বাঁধতে পারে শরীরে

থাইরয়েড গ্ল্যান্ড আমাদের স্বরগ্রন্থির নীচে অবস্থিত। এটি শরীরের বিপাকীয় ক্রিয়া নিয়ন্ত্রণ করে থাকে। এই গ্রন্থির কোষের অস্বাভাবিক বৃদ্ধির ফলে তৈরি হয় মাংসপিণ্ড। যা টিউমার হতে পারে। এর থেকে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থেকে যায়। থাইরয়েড গ্রন্থির অস্বাভাবিক ক্ষরণের কারণে তৈরি হওয়া টিউমারই ক্যান্সার রোগের কোষ সৃষ্টি করে থাকে।  

210

থাইরয়েড ক্যান্সার চার ধরনের হয়ে থাকে। প্যাপিলারি, ফলিকুলার, মেডালারি ও অ্যানাপ্লাস্টিক। তবে, ঠিক কী কারণে থাইরয়েড ক্যান্সারে আক্রান্ত হন সাধারণ মানুষ তার সঠিক তথ্য প্রমাণ মেলেনি। গবেষণা বলছে অধিক স্হূলতা, স্ক্রনিক হেপাটাইটিস সি ও অস্বাভাবিক বৃদ্ধির কারণ হতে পারে থাইরয়েড ক্যান্সারের মতো মারণ রোগের কারণ।

310

এছাড়াও, বংশ গতিক কারণে হতে পারে থাইরয়েড ক্যান্সার। পরিবারে কারও এই রোগ থাকলে, তা জিনগত ভাবে ব্যক্তির শরীরে প্রবেশ করে। এর থেকে হতে পারে এই কঠিন রোগ। তাই পরিবারে কারও এমন সমস্যা থাকলে ডাক্তারি পরামর্শ মেনে চলুন। স্ক্যানিং করান নির্দিষ্ট সময় অন্তর। শুরুতেই রোগ ধরা পড়লে পুরোপুরি সুস্থ হয়ে ওঠা সম্ভব। 

410

থাইরয়েড ক্যান্সারের মতো মারণ রোগ শরীরে বাসা বাঁধলে তা সব ক্ষেত্রে প্রকাশ পায় না। তবে, কয়টি উপসর্গ দেখলে তৎক্ষণাত ডাক্তারি পরমর্শ নিন। থাইরয়েড ক্যান্সারের প্রাথমিক পর্যায়ে খুব সাধার লক্ষণ ও উপসর্গ দেখা দেয়। যেমন, ঘাড়ের সামনের অংশে মাংসপিণ্ড সৃষ্টি হয়। অনেক সময়। এই লক্ষণ সব সময় বোঝা যায় না। তাই সতর্ক হওয়ার প্রয়োজন। 

510

খাবার গিলতে অসুবিধা হলে কিংবা শ্বাসক্রিয়ায় অসুবিধা হলে ডাক্তারি পরামর্শ নিন। থাইরয়েড গ্ল্যান্ডে টিউমার দেখা দিলে সঠিক চিকিৎসার প্রয়োজন। খেতে অসুবিধা হলে তৎক্ষণাত ডাক্তার দেখান। আর শরীরে কোনও রকম রোগ থাকলে সব সময় চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। তা না হলে, অজান্তেই শরীরে বাসা বাঁধতে পারেন এই মারণ রোগ। 

610

হঠাৎ যদি দেখেন স্বর কর্কশ লাগছে, তাহলে ফেলে রাখবেন না। শরীরে থাইরয়েড ক্যান্সার বাসা বাঁধলে দেখা দিতে পারে এমন উপসর্গ। স্বরগ্রন্থির নীচে থাকে থাইরয়েড গ্ল্যান্ড। সে কারণে এই গ্ল্যান্ডের ওপর প্রভাব পড়ে। তাই এই বিষয় খেয়াল রাখুন। শুরুতেই রোগ নির্নয় করলে রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

710

চুল পড়ার সমস্যায় অনেকেই ভোগেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে নানা রকম প্রোডাক্ট ব্যবহার করি সকলে। কিন্তু. কখনও এই চুল পড়ার কারণ কী তা বোঝার চেষ্টা করেছেন? থাইরয়েড ও থাইরয়েড ক্যান্সারের জন্য চুল পড়তে পারে। তাই অস্বাভাবিক চুল পড়ার লক্ষণ দেখলে তৎক্ষণাত ডাক্তারি পরামর্শ নিন। ফেলে রাখবেন না। 

810

শরীরের থাইরয়েড ক্যান্সার বাসা বাঁধলে ঋতুচক্রের সমস্যা হতে পারে। অনেক মেয়েরাই মাসিকের সমস্যায় ভোগেন। এই সমস্যার কারণ হতে পারেন থাইরয়েড। ঋতুচক্রের কোনও রকম সমস্যা দেখা দিতে ডাক্তারি পরামর্শ নিন। থাইরয়েড ক্যান্সার শরীরে বাসা বাঁধলে এমন সমস্যা দেখা দেয়। সঠিক সময় চিকিৎসা করলে রোগ নির্মূল হবে।  

910

থাইরয়েড হলে শুধু ওজন বৃদ্ধি পায় এমন নয়। ওজন কমে গেলেও সতর্ক হওয়া প্রয়োজন। যদি হঠাৎ লক্ষ করেন আপনার ওজন কমে যাচ্ছে, চেহারায় শুকনো ভাব দেখা দিচ্ছে, তাহলে চিকিৎসকের পরমার্শ নিন। এই রোগ শরীরে বাসা বাঁধলে দেখা দিতে পারে এমন উপসর্গ। নির্দিষ্ট সময় অন্তর স্ক্যানিং করলে রোগ নির্নয় করা সম্ভব।   

1010

গলার চারপাশ ফোলা ভাব দেখা দিলে সতর্ক হন। থাইরয়েড ক্যান্সার হলে গলার চারদিকে ফোলা ভাব দেখা যায়। বর্তমানে থাইরয়েডের সমস্যায় অনেকে ভুগছেন। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে নিয়মিত ওষুধ খাওয়া প্রয়োজন। তেমনই মেনে চলতে হবে নির্দিষ্ট নিয়ম। তা না হলে থাইরয়েড থেকে হতে পারে আরও কঠিন রোগ।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos