করোনার টিকার দ্বিতীয় ডোজের পার্শ্ব প্রতিক্রিয়া আরও বেশি হতে পারে, দাবি CDC-র

কোভিড ১৯ (Covid-19) টিকাদানের দ্বিতীয় পর্ব চলছে। প্রচুর মানুষ ইতিমধ্যেই দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন। এদিকে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (Centers for Disease Control and Prevention) CDC জানিয়েছে যে  কোভিড ১৯ (Covid-19) ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ এর পার্শ্ব প্রতিক্রিয়াগুলি ভ্যাকসিনের প্রথম ডোজের চেয়ে বেশি তীব্র হতে পারে। বিশেষজ্ঞদের মতে, কার্যকর প্রমাণের জন্য  কোভিড ১৯ ভ্যাকসিনের দুটি ডোজ প্রয়োজন। এর কারণ ব্যাখ্যা করে তিনি বলেছিলেন যে, কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজটি অ্যান্টি-বডি তৈরি করে এবং প্রতিরক্ষা তৈরি শুরু করে, যখন দ্বিতীয় ডোজ প্রথম ডোজ পরে উত্পাদিত সুরক্ষা জোরদার করার দিকে কাজ করে।

deblina dey | Published : Mar 24, 2021 7:30 AM IST

18
করোনার টিকার দ্বিতীয় ডোজের পার্শ্ব প্রতিক্রিয়া আরও বেশি হতে পারে, দাবি CDC-র

ভ্যাকসিনের দ্বিতীয় ডোজটি প্রতিরোধ ক্ষমতা যথেষ্ট পরিমাণে শক্তিশালী করে এবং প্রতিরোধ ক্ষমতাটির জন্য প্রভাবের হারকে বাড়িয়ে তোলে বলে মনে করা হয়। 

28

প্রায় সমস্ত  কোভিড ১৯  ভ্যাকসিনগুলি পার্শ্ব প্রতিক্রিয়া তৈরি করতে পারে। তবে লক্ষণগুলির তীব্রতা এক ব্যক্তির থেকে অন্য ব্যক্তির থেকে আলাদা হওয়ার সম্ভাবনা রয়েছে। 

38

সবচেয়ে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া হল জ্বর, শরীরে বিভিন্ন স্থানে ব্যথা এবং বমিভাব। তবে এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলি এক থেকে দুই দিন পর্যন্তই থাকবে। চিকিৎসকরা বিশ্বাস করেন যে এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলি ক্ষতিকারক নয়।

48

CDC-র মতে দ্বিতীয় ডোজে আরও কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যেতে পারে যেমন- ত্বক লালচে হওয়া, ফোলাভাব এবং হাতের ব্যথা অনুভব ইত্যাদি। 

58

এর সঙ্গে বমিভাব, জ্বর, ঠান্ডা লাগা, মাথা ব্যথা, পেশী ব্যথার মতো পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে। তবে CDC দাবি করেছে যে দ্বিতীয় ডোজ হওয়ার পরে যে পার্শ্ব প্রতিক্রিয়াগুলি সম্পর্কে জানা গিয়েছে, সেগুলি প্রথম ডোজের চেয়ে বেশি তীব্র ছিল। 

68

এই পার্শ্ব-প্রতিক্রিয়াগুলি এমন একটি সাধারণ লক্ষণ যা দেহ সুরক্ষা বজায় রাখছে এবং কয়েক দিনের মধ্যেই এগুসি বিলুপ্তও হয়ে যাবে। তবে CDC পরামর্শ যদি প্রতিক্রিয়াগুলি অসহনীয় এবং  অস্বস্তি, সময়ের সাথে সাথে বৃদ্ধি পেলে, অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

78

কোভিড ১৯ ভ্যাকসিনের ডোজ ভ্যাকসিনের ভিত্তিতে পৃথক হতে পারে। ভারতে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনিকার কক্সিশিল্ড ভ্যাকসিনকে সবচেয়ে কার্যকর হিসাবে বিবেচনা করা হয়। যদি ভ্যাকসিনের দ্বিতীয় ডোজটি ৬-৮ সপ্তাহের মধ্যে দেওয়া হয় তবে নির্ধারিত ৮ সপ্তাহের পরে নেওয়া উচিৎ নয়। 

88

অন্যান্য পরীক্ষায় দেখা গিয়েছে যে ডোজের ব্যবধানে ১২-সপ্তাহের বৃদ্ধি ভ্যাকসিনের প্রভাবকে বাড়িয়ে তোলে। ভারত বায়োটেকের কোভিড ভ্যাকসিনটি ২৮ দিনের মধ্যে দুটি মাত্রায় ব্যবহার করা হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos