সাবধান, গরমে অতিরিক্ত ডিম খাচ্ছেন, শরীর ফিট রাখতে গিয়ে অজান্তেই বাড়ছে 'ব্যাড কোলেস্টেরল'

প্রোটিনের একটি বড় উৎস হল ডিম। অনেকেই আছেন যারা দিনের মধ্যে অতিরিক্ত ডিম খান।  তবে সমীক্ষা থেকে আরও জানা গেছে, যাদের ডায়াবেটিস রয়েছে, কিংবা কার্ডিওভাসকুলার সমস্যা রয়েছে, বা  স্থূলতার সমস্যা রয়েছে, তাদের ডিমের কুসুম খেলে আরও  সমস্যা বাড়তে পারে। ডিমের কুসুম অতিরিক্ত খেলে শরীরে  ব্যাড কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। এছাড়া গরমে বেশি ডিম খেলেই শরীর উত্তেজিত হয় এবং ভিতর দিয়েও শরীর গরম হয়ে যায়। সুতরাং শরীর ফিট রাখতে গিয়েই প্রতিদিন বেশি পরিমাণে ডিম খেয়েই শরীরের বাসা বাঁধছে জটিল রোগ। 

Riya Das | Published : Mar 24, 2021 6:38 AM IST

110
সাবধান, গরমে অতিরিক্ত ডিম খাচ্ছেন, শরীর ফিট রাখতে গিয়ে অজান্তেই বাড়ছে 'ব্যাড কোলেস্টেরল'

ছেলে হোক বা মেয়ে প্রত্যেকেরই প্রোটিন ভীষণ ভাবে প্রয়োজন। তবে তার মধ্যে প্রাণীজ প্রোটিন ভীষণ উপকারি । সেই রকম একটি প্রোটিনের উৎস হল ডিম। কিন্তু অনেকেই আছেন ডিম খান কিন্তু ডিমের কুসুমটা বাদ দিয়ে দেন। কিন্তু ডিমের কুসুম না খেলে তার পুষ্টিগুণ কমে যায়। বর্তমানে নানা রোগের কারণে বেশিরভাগ মানুষ এই ডিমের কুসুম খাওয়া ছেড়ে দিয়েছে। 

210

 শরীরকে সুস্থ থাকতে  প্রতিদিনের ডায়েটে রোজ একটি ডিম রাখার উপর জোর দিচ্ছেন চিকিৎসকেরা। কারণ এতে প্রোটিন, ভিটামিন বি ১২, ভিটামিন ডি, অ্যান্টি অক্সিডেন্ট ভরপুর পরিমাণে থাকে যা শরীরকে ফিট রাখে।

310

তবে অনেকেই আছেন যারা দিনের মধ্যে অতিরিক্ত ডিম খেতে পছন্দ করেন। কিন্তু  উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, হার্টের সমস্যা, এলার্জি,  ত্বকের সমস্যা যাদের রয়েছে তাদের ডিমের কুসুম  না খাওয়াই শরীরের জন্য ভাল।

410


 পুষ্টিবিদদের মতে, ১০০ গ্রাম মুরগির ডিমে ২৫৫ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে এবং ১০০ গ্রাম হাঁসের ডিমে ৩৫৫ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। সুতরাং ২ থেকে ৩ টি হাঁস বা মুরগির ডিম খেলে ডিমের মধ্যে থাকা কোলেস্টেরল স্বাভাবিক রক্তের কোলেস্টেরলের মাত্রাকে খুব একটা প্রভাবিত করে না।

510

 ডিমের কুসুম অতিরিক্ত খেলে শরীরে  ব্যাড কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়।

610

এছাড়া গরমে বেশি ডিম খেলেই শরীর উত্তেজিত হয় এবং ভিতর দিয়েও শরীর গরম হয়ে যায়। যা থেকে পেটের সমস্যাও হতে পারে।

710


একদিনে একের বেশি ডিম খেলে ব্যাড কোলেস্টেরলের মাত্রা শরীরে বেড়ে যায় যার  ফলে ফ্যাটও বাড়তে থাকে হু হু করে। একটি কুসুমের মধ্যেই অন্তত ২০০ মিলিগ্রাম কোলেস্টেরল উপস্থিত থাকে। সেখানে একটি সুস্থ শরীরের দরকার মাত্র ৩০০ মিলিগ্রাম গুড কোলেস্টেরল। 

810


গবেষণা বলছে শরীরে থাকা ব্যাড কোলেস্টরলের জন্যে গুড কোলেস্টেরলের কাজ খুব কম হয়। প্রতিটি মানুষের শারীরিক পুষ্টির চাহিদা একে অপরের থেকে আলাদা। 

910

বিশেষজ্ঞদের মতে,একজন সুস্থ ব্যক্তি গরমে সপ্তাহে ৭ টি ডিম খেতে পারেন এর বেশি যেন না হয়।

1010

তবে আপনার যদি হজমের সমস্যা না থাকে তাহলে আপনি এক দিনে ৩ টে ডিমও খেতেই পারেন। তবে গরমকালের জন্যে একদিন বাদে একদিন খাওয়াটাই শরীরের জন্য শ্রেয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos