অপছন্দ হলেও এই গরমে পাতে রাখুন পটল, জেনে নিন এর অজানা উপকারিতা

গ্রীষ্মকালীন এই সবজি অনেকেরই অপছন্দের তালিকায় রয়েছে। তবে এই সাধারণ সবজির যা পুষ্টিগুণ রয়েছে তা জানলে অবাক হবেন। এতে রয়েছে প্রচুর পরিমাণে শর্করা, ভিটামিন এ ও সি। এছাড়া রয়েছে স্বল্প পরিমাণে ম্যাগনেসিয়াম, তামা, পটাসিয়াম, গন্ধক ও ক্লোরিনও। জানলে অবাক হবেন তাজা পটল হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। পাশাপাশি হার্টের শক্তি বৃদ্ধি, পিত্তজ্বর, কৃমিনাশ এবং শরীর ঠান্ডা রাখতেও সাহায্য করে। জেনে নিন কেন এই গরমের সময় এই সবজি পাতে রাখা অত্যন্ত জরুরি-

deblina dey | Published : Mar 23, 2021 8:40 AM IST

18
অপছন্দ হলেও এই গরমে পাতে রাখুন পটল, জেনে নিন এর অজানা উপকারিতা

পটলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা খাদ্য হজমে সাহায্য করে। এছাড়াও এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা সমাধানে এবং লিভারের সঙ্গে সম্পর্কিত সমস্যা সমাধানেও সাহায্য করে।

28

পটলের গোলাকার বীজগুলো কোলেস্টেরল ও ব্লাড সুগারের মাত্রা প্রাকৃতিক ভাবে কমাতে সাহায্য করে বলে দাবী বিশেষজ্ঞদের।

38

পটলে থাকা ভিটামিন এ ও সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের জন্য অত্যন্ত উপকারী। ফ্রি র‍্যাডিকেলের বিস্তার রোধ করে বয়সের ছাপ দূর সাহায্য করে পটল।

48

পটলে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি ১, ভিটামিন বি ২ ও ভিটামিন সি, ক্যালসিয়াম ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। গ্যাস্ট্রিকের সমস্যা সমাধানেও ব্যবহার করা হয় এই সবজি। 

58

পটলে ক্যালরির পরিমাণ কম থাকে তাই ওজন কমানোর জন্য নিশ্চিন্তে পটলের তরকারি খেতে পারেন। এটি পেট ভরা রাখতে ও ক্ষুধা কমাতেও সাহায্য করে।

68

আয়ুর্বেদিক চিকিৎসায় ঠান্ডা, জ্বর ও গলা ব্যথা কমতে ঔষধ হিসেবে ব্যবহার হয় এই গ্রীষ্মকালীন সবজি।

78

পটলের রক্তকে পরিশোধিত করতে সাহায্য করে, এর ফলে ত্বকের যত্নেও এই সবুজ সবজিটি বেশ ভালো কাজ দেয়।

88

এছাড়া পটলের বীজ কোষ্ঠকাঠিন্য নিরাময়ে এবং মল নির্গমনে সাহায্য করে বলে মনে করা হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos