Coffee Or Chocolate: স্বাস্থ্যের জন্য কোনটি বেশি উপকারী, কি বলছেন বিশেষজ্ঞরা

এই দুটিরই নিজস্ব স্বাস্থ্য সুবিধা রয়েছে। এমন পরিস্থিতিতে, এই দুই খাদ্য উপাদান দুটির মধ্যে কোনটি আপনার স্বাস্থ্যের জন্য ভাল আর কোনটি খারাপ, জেনে নেওয়া যাক- 
 

deblina dey | Published : Nov 30, 2021 11:02 AM IST

18
Coffee Or Chocolate: স্বাস্থ্যের জন্য কোনটি বেশি উপকারী, কি বলছেন বিশেষজ্ঞরা

অনেকেরই অভ্যাস থাকে, তারা তাদের দিন শুরু করে কফি দিয়ে এবং শেষ করে চকলেট দিয়ে। এই দুটি জিনিসের স্বাদ একই। যে কারণে তাদের প্রায়ই একে অপরের সাথে একত্রে দেখা যায়। তবে এর মধ্যে চকলেটকে জাঙ্ক ফুড হিসেবে বিবেচনা করা হয়। 

28

তবে এই দুটি জিনিসই সীমিত পরিমাণে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। সেখানে এই দুটিরই নিজস্ব স্বাস্থ্য সুবিধা রয়েছে। এমন পরিস্থিতিতে, এই দুই খাদ্য উপাদান দুটির মধ্যে কোনটি আপনার স্বাস্থ্যের জন্য ভাল আর কোনটি খারাপ, জেনে নেওয়া যাক- 

38

একজন ব্যক্তি ৪ কাপ কফিতে ৭ টি চকলেট থেকে যে পরিমাণ ক্যাফিন পান সে পরিমাণ ক্যাফেইন পান। তবুও বলা হয়, হট চকলেট কফির চেয়ে স্বাস্থ্যকর।
 

48

কফিতে ক্যাফেইন থাকে। যার কারণে এটি আমাদের শক্তিতে পূর্ণ করে এবং ক্লান্তিও অনেকাংশে কমায়। আমরা যখন ব্ল্যাক কফি খাই, তখন আমাদের মস্তিষ্কেরও অনেক উপকার হয়। 
 

58

কফি স্মৃতিশক্তিকে শক্তিশালী করে এবং মুড ভালো রাখতে সাহায্য করে। পাশাপাশি এই ড্রিংঙ্কস মানসিক চাপ কমায় বলেও মনে করা হয়। যার ফলে আপনার মানসিক স্বাস্থ্য ভালো থাকে এবং আপনার মস্তিষ্কও ঠিকভাবে কাজ করে।

68

এটি আপনার বিপাকীয় হারকে ১০ শতাংশ বৃদ্ধি করে, যার কারণে এটি আপনাকে চর্বি কমাতে অনেক সাহায্য করে এবং আরও ক্যালোরি পোড়ায়।

78

চকলেট খাওয়ার স্বাস্থ্য উপকারিতা- ডার্ক চকোলেটে ফাইবার, আয়রন, কপারের মতো উপাদান থাকে, কিন্তু কিছু অ্যাডিটিভ ব্যবহারের কারণে আপনি এর উপকারিতা পেতে পারেন না। 

 

88

ডার্ক চকোলেট খাওয়া আপনার হার্টকেও সুস্থ রাখে কারণ এটি আমাদের ধমনীতে রক্ত ​​​​প্রবাহ উন্নত করে। তাই কফি হোক বা চকোলেট যাই খান সীমিত। তাতেই মিলবে উপকারীতা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos