ভুলেও এই ১০ কাজ করবেন না, আপনার ভুলেই আক্রান্ত হতে পারে লিভারের রোগ

বয়স ৩০-এর কোটায় পা দেওয়া মানেই একের পর এক রোগ শরীরে বাসা বাঁধে রোগ। ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগের মতো নানান শারীরিক জটিলতা দেখা দেয়। এই সবের সঙ্গে দেখা দেয় লিভারের রোগ। একবার শরীরে এমন রোগ বাসা বাঁধা মানে ডাক্তারি পরামর্শ মেনে চলা। কিন্তু, ঠিক কী কারণে এমন রোগ শরীরে বাসা বাঁধে তা কেউই বুঝে উঠতে পারেন না। আজ রইল বিশেষ তথ্য। রোজ এই ১০ টি ভুল কাজের জন্য দেখা দেয় লিভারের রোগ। এবার থেকে সতর্ক হন। দেখে নিন আপনিও এই ১০ ভুল করছেন কি না। তাহলে সতর্ক হন। সুস্থ থাকতে মেনে চলুন এই টোটকা। 

Sayanita Chakraborty | Published : May 16, 2022 7:26 AM IST

110
ভুলেও এই ১০ কাজ করবেন না, আপনার ভুলেই আক্রান্ত হতে পারে লিভারের রোগ

সুস্থ থাকতে চাইলে সময় মতো খাদ্যগ্রহণ করা যেমন জরুরি তেমনই সঠিক সময় ঘুমানো ও ওঠা দরকার। রাতে দেরি করে ঘুমাতে যান অনেকে। রাতে বিছানায় শুয়ে রাত ২টো পর্যন্ত অনেকে ফোন ঘাঁটেন। আবার সকালে উঠতে ১০টা বেজে যায়। সঠিক সময় না ঘুমানো ও সকালের দেরি করে ওঠার জন্য শরীরে খারাপ প্রভাব পড়ে। 

210

অনেকেই মূত্র চেপে রাখেন। বিশেষ করে সকালে ঘুম থেকে মূত্রত্যাগ জরুরি। তা না হলে কিডনের যেমন ক্ষতি হয় তেমনই লিভারেরও ক্ষতি হয়। পর্যাপ্ত জল না খাওয়া শরীরে একাধিক রোগ ডেকে আনে। এর মধ্যে একটি হল লিভারের সমস্যা। তাই রোজ ৮ গ্লাস জল খান। সুস্থ থাকবেন।   

310

অতিরিক্ত খাবার খাওয়া লিভারের জন্য ক্ষতিকারক। মাত্রাতিরিক্ত খাবার খাওয়া মোটেও উচিত নয়। আপনার বয়স, ওজন ও উচ্চতা অনুসারে কতটা খাবার খাওয়া প্রয়োজন তা জেনে নিন। তাহলে কোনও রোগ শরীরে বাসা বাঁধতে পারবে না। লিভার সুস্থ রাখতে চাইলে রোজ নিয়ম মেনে খাবার খান। এতে শরীর সুস্থ থাকবে।

410

সকালে ব্রেকফার্স্ট করে না অনেকে। ব্রেক ফার্স্ট স্কিপ করার অভ্যেস আছে অনেকের। আবার অনেকে ডায়েটিং এর নামে অর্ধেক খেয়ে থাকেন। এই অভ্যেস ত্যাগ করুন। সকালে সঠিক সময় ও স্বাস্থ্যকর ব্রেক ফার্স্ট করা সবার আগে দরকার। সকালে রোজ ওটস খান, খেতে পারেন ব্রাউন ব্রেড ও ডিম। রোজ সকাল ৯ থেকে ৯.৩০ এর মধ্যে খাবার খান। 

510

ফুড কালার যুক্ত খাবার খাবেন না। ফুড কালার যুক্ত খাবার লিভারের ক্ষতি করে থাকে। তাই এই খাবার এড়িয়ে চলুন। এছাড়া অতিরিক্তি মিষ্টি খাবেন না। বিশেষ করে চিনি যতটা পারবেন কম খান। চিনি শুধু মেদ বৃদ্ধি করে তা না সঙ্গে লিভারের ক্ষতি করে থাকে। মিষ্টি জাতীয় খাবার যতটা পারবেন কম খান।  

610

রান্নায় সঠিক তেলের ব্যবহার করুন। অস্বাস্থ্যকর তেল লিভারের ক্ষতি করে থাকে। আর রান্না করে তেল পরের দিনের জন্য রেখে দেবেন  না। তেল থেকে শরীরে নানা রকম ক্ষতি হয়। তেলে অ্যালডিহাইড নামক উপাদান থাকে। যা শরীরে নানান ক্ষতি করে। এবার থেকে খেয়াল রাখুন কোন তেলে রান্না করছেন। তা না হলে বাড়তে পারে শারীরিক জটিলতা।  

710

ভাজা খাবার খাওয়া কমান। ভাজা ভুজি থেকে শরীরে অস্বাস্থ্যকর তেল প্রবেশ করে। যা শরীরে নানান জটিলতা তৈরি করে। এর থেকে লিভারের ক্ষতি হয়। তাই লিভার ভালো রাখতে অস্বাস্থ্যকর খাবার খাওয়া বন্ধ করুন। এর সঙ্গে যতটা পারবেন কম খান প্রসেসড ফুড। খাবেন না রেস্তোরাঁর খাবার।  

810

অতিরিক্ত ওষুধ খাওয়ার অভ্যেস আছে অনেকের। শরীরে সামান্য সমস্যা দেখা দিলে চট করে ওষুধ খেয়ে ফেলেন। এর থেকে ক্ষতি হয় লিভারের। তাই প্রয়োজনের অতিরিক্ত ওষুধ খাবেন না। এবার থেকে মেনে চলুন এই টোটকা। তা না হলে বাড়তে পারে নানান জটিলতা। বিভিন্ন ওষুধের সাইড এফেক্ট আছে। যা শরীরে ক্ষতি করে থাকে।  

910

কাঁচা খাবার খাবেন না। অনেকেই র ডায়েট করে থাকেন। আবার অনেকে কাজের সুবিধার্থে কাঁচা খাবার খান। আবার অনেকের মতে কাঁচা খাবার শরীর পুষ্টি জোগায়। এই ধারণা একেবারে ভুল। কাঁচা খাবার যতটা পারবেন মন খান। এই খাবার আমাদের লিভারে ক্ষতি করে থাকে। সুস্থ থাকতে খাদ্যতালিকায় বিশেষ নজর দিন।   

1010

মদ্যপান ও ধূমপান বন্ধ করুন। এই দুই খাবার অভ্যেস শরীরের মারাত্মক ক্ষতি করে। বিশেষ করে মদ্যপানের জন্য লিভারের ক্ষতি হয়। এরা থেকে মেনে চলুন এই বিশেষ টোটকা। ভুলে ও মদ্যপান করবেন না। লিভার ভালো রাখতে চাইলে এই টোটকা মেনে চলা সবার আগে প্রয়োজন। মনে রাখবেন আপনার ভুলেই বাড়তে পারে লিভারের রোগ। তাই সতর্ক থাকুন।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos