ডায়েটিং-এর সময় সপ্তাহান্তে ভুলেও এই ছয় কাজ করবেন না, বেকার হবে সারা সপ্তাহের পরিশ্রম

ওজন কমাতে কঠিন নিয়ম মেনে চলেন সকলে। বাড়তি বেদ চোখে পড়লেই খাদ্যতালিকায় আসে বদল। তেমনই বদল আসে জীবনযাত্রায়। ওজন কমানোর কথা মাথায় এলে সকলেই ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকেন। তার সঙ্গে শুরু করেন কঠিন এক্সারসাইজ। সারা সপ্তাহ এমন কাটলেও সপ্তাহান্তে সব বদলে যায়। সোমবার থেকে শুক্রবার পর্যন্ত অফিস, এক্সারসাইজ ও হিসেব করে খাওয়া-দাওয়া করতে কেউ ভোলেন না। কিন্তু, সপ্তাহান্তে সব ভুলে ফিরে যান আগের জীবনে। ডায়েটে একদিন চিট ডে থাকে। এর অর্থ এই দিন আপনি সব কিছু খেতে পারেন। কিন্তু, অনেকেই চিট ডে-র নামে যা খুশি তাই করেন। কিন্তু, জানেন কি এই করতে গিয়ে নিজের মারাত্মক ক্ষতি করছেন। আপনার কয়টি ছোট ছোট ভুলে সারা সপ্তাহের পরিশ্রম মাটি হতে পারে। 

Sayanita Chakraborty | Published : May 21, 2022 4:36 AM IST

110
ডায়েটিং-এর সময় সপ্তাহান্তে ভুলেও এই ছয় কাজ করবেন না, বেকার হবে সারা সপ্তাহের পরিশ্রম

চিট ডে বলে, সকাল থেকে ফ্যাট জাতীয় খাবার খেলেন এমন করবেন না। যতই চিট ডে হোক, খাদ্যতালিকায় অবশ্যই যেন থাকে স্বাস্থ্যকর খাবার। দিনের শুরু হোক স্বাস্থ্যকর খাবার দিয়ে। সকালে উচ্চ ক্যালোরি যুক্ত খাবার খাবেন না। এতে ওজন বেড়ে যাবে। সকালে স্বাস্থ্যকর খাবার খান। বেলার দিকে পছন্দের কোনও খাবার বেছে নিন। এতে শরীরও ভালো থাকবে। 

210

ডায়েটিং এর সঙ্গে আমরা সকলেই এক্সারসাইজ করে থাকি। নিয়ম অনুসারে আপনি সপ্তাহে এক কিংবা ২ দিন এক্সারসাইজ বন্ধ রাখতে পারেন। সেই হিসেব মেনে সকলেই সপ্তাহান্তে এক্সারসাইজ থেকে বিরতি নেন। সপ্তাহে এমন ভুল করবেন না। এই দিন জিমে না যান, অন্তত ৩০ মিনিট হাঁটুন। পুরোপুরি এক্সারসাইজ বন্ধ রাখলে এর খারাপ প্রভাব পড়বে। 

310

ছুটির দিন বলে সারাদিন বিশ্রাম নিলে এমন করবেন না। অনেকেরই সপ্তাহান্তের বেশি সময়টা কাটে বিছানায় শুয়ে। বিশ্রাম নেওয়া ভালো কিন্তু এমন ভাবে সারাদিন শুয়ে থাকা মোটেও ভালো নয়। অলস ব্যক্তিরা এমন করে থাকে। এই অভ্যেস বদল করুন। ছুটির দিন বাড়ি পরিষ্কার করুন। এতে কাজও হল আবার শারীরিক পরিশ্রমও হবে। এতে এক সঙ্গে দুটো উপকার পাবেন।  

410

ছুটির দিন বেশি সময় ঘুমান প্রায় সকলেই। সপ্তাহে ৫ থেকে ৬ দিন অফিসের জন্য তাড়াতাড়ি উঠতে হয়। সে কারণে ছুটির দিন বেলা ১২টা পর্যন্ত ঘুমান অনেকেই। এমন ভুল আর নয়।  ছুটি বলে ১২ ঘন্টা ঘুমালেন এমন করবেন না। এতে শরীরের ক্ষতি হয়। এই দিন বিশ্রাম নিন কিন্তু ঘন্টার পর ঘন্টা শুয়ে থাকবেন না। 
 

510

অকারণ চিন্তা করার অভ্যেস আছে অনেকের। সারা সপ্তাহ ব্যস্ততার জন্য চিন্তা করার সময় পান না। কিন্তু, সপ্তাহান্তে মেলে সেই সুযোগ। এমন স্বভাবের বদল করুন। অকারণ চিন্তা করবেন না। এতে ওজন বৃদ্ধি পায়। ছুটি দিন মন হালকা রাখুন। বন্ধু ও পরিবারে সঙ্গে সময় কাটান। এতে শরীর ও মন সব ভালো থাকবে। 

610

অনেকেরই সপ্তাহান্তে পার্টি থাকে। পার্টি করতে গিয়ে মদ্যপান করে থাকেন অনেকে। এতে আপনারই মারাত্মক ক্ষতি হচ্ছে জানেন কি? মদ্যপানের কারণে বাড়তে পারে ওজন। তেমনই উৎশৃঙ্খল জীবনযাপনের জন্য ক্ষতি হচ্ছে শরীরের। এতে সারা সপ্তাহের পরিশ্রম মাটি হয়ে যায়। তাই ওজন কমাতে চাইলে মদ্যপান ত্যাগ করা সবার আগে দরকার। সপ্তাহান্তেও মদ্যপান করবেন না। এতে আপনারই ক্ষতি হবে। 

710

ছুটির দিন মানেই রেস্তোরাঁর খাবার। সারা সপ্তাহ কঠিন ডায়েট মেনে চলার পর ছুটির দিন প্রচুর ক্যালোরি যুক্ত খাবার খেয়ে নিলেন, এমন করে লাভ নেই। চিট ডে-তে অবশ্যই সব রকম খাবার খান। তাই বলে অধিক ক্যালোরি যুক্ত খাবার খেলে আপনারই বিপদ। এতে যেমন ওজন বাড়বে তেমনই শরীর অসুস্থ হওয়ার সম্ভাবনা থেকে যায়।  

810

এছাড়াও, ওজন কমাতে গিয়ে অনেকেই জুস খান। বাজার চলতি বহু প্যাকেটজাত জুস আছে। ওজন কমানোর সময় এমন প্যাকেটজাত ফলের রস না খাওয়াই ভালো। এই ধরনের প্যাকেটজাত জুস প্রস্তুতকারক সংস্থা দাবি করে তাদের পণ্য পুরোপুরি ফলের রস দিয়ে তৈরি। তা সত্ত্বেও এতে বিভিন্ন ধরনের উপাদান থাকে। এই সময় ভুলেও খাবেন না প্যাকেটজাত ফলের জুস। ফল কেটে তা বাড়িতেই জুস বানিয়ে খান।   

910

এই সময় প্রচুর জল খান। ডায়েটিং এর সময় অনেকেই ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে দিনে ৮ গ্লাস করে জল খান। শরীর সুস্থ রাখতে চাইলে ও ওজন কমাতে চাইলে জল খাওয়া সবার আগে দরকার। তা না হলে ওজন কমা কঠিন। 

1010

ডায়েটে একদিন চিট ডে থাকে। অনেকেই চিট ডে-র নামে যা খুশি তাই করেন। কিন্তু, জানেন কি এই করতে গিয়ে নিজের মারাত্মক ক্ষতি করছেন। আপনার ভুলেই বাড়তে পারে ওজন। তাই ওজন কমাতে চাইলে সপ্তাহান্তে এমন ভুল আর করবেন না। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos