মদ্যপানের চেয়ে গরুর দুধ চরম ক্ষতি করছে শরীরের, রোজ খেলেই গোপনে বাসা বাঁধছে জটিল রোগ

 শরীর ক্লান্ত লাগলেও ডাক্তাররা দুধ খাওয়ার পরামর্শ দেন।  দুধে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে যা  হাড়ের শক্তি বজায় রাখে। তবেদুধ খাওয়া শরীরের পক্ষে কতটা ভাল তা জানতে হবে সবার আগে। 'দুধ না খেলে হবে না ভাল ছেলে'-জন্মের ঠিক পর থেকেই এই প্রবাদ যেন মা-ঠাকুমা শিখিয়ে দেন। এবং এই প্রবাদ বলে বলেই একপ্রকার গল্প করে দুধ খাওয়ান ছোট্ট শিশুকে। কিন্তু সম্প্রতি গবেষণায় উঠে আসা তথ্যে চোখ কপালে সকলের। বিশেষজ্ঞদের মতে, মদ্যপানের চেয়েও নাকি অনেক বেশি ক্ষতিকর গরুর দুধ। যা থেকে হতে পারে মারণ রোগ ক্যান্সারও। 
 

Riya Das | Published : Aug 3, 2021 8:08 AM IST / Updated: Aug 03 2021, 01:40 PM IST

17
মদ্যপানের চেয়ে গরুর দুধ  চরম ক্ষতি করছে শরীরের, রোজ খেলেই গোপনে বাসা বাঁধছে জটিল রোগ
গৃহস্থালীর নানা কাজে আমরা দুধকে ব্যবহার করা হয়। দুধ দিয়ে অনেক কিছুই বানিয়ে থাকি আমরা। দুধ খেলেই শরীরে পুষ্টি হয়, বুদ্ধির বিকাশ হয় , যা ছোটবেলা থেকেই সকলেরই জানা। কিন্তু এসব যেন আজ অতীত।
27
সম্প্রতি গবেষণায় উঠে আসা তথ্যে চোখ কপালে সকলের। বিশেষজ্ঞদের মতে, মদ্যপানের চেয়েও নাকি অনেক বেশি ক্ষতিকর গরুর দুধ। বিশেষজ্ঞদের মতে, মদ্যপানের চেয়ে গরুর দুধ ক্ষতিকারক এর প্রধান কারণ কৃত্রিম রাসায়নিক।
37
গরুরা যাতে বেশি করে দুধ দিতে পারে তাই তাদের কৃত্রিম রায়াসনিক প্রয়োগ করা হয়। যা মানুষের শরীরের জন্য ক্ষতিকারক। এমনকী যা থেকে হতে পারে মারণ রোগ ক্যান্সারও। সেই কারণেই গরুর দুধের বদলে সয়া মিল্ক বা আমন্ড মিল্ক খাওয়ার পরামর্শ দিচ্ছেন গবেষকরা।
47
গবেষকরা আরও জানাচ্ছেন, বিশেষ করে কোলেস্টরলের রোগীদের জন্যও অ্যালকোহলের থেকে অনেক বেশি ক্ষতিকারক এই গরুর দুধ।এখানেই শেষ নয়, গবেষকদের মতে, অতিরিক্ত ওজন বাড়ার ক্ষেত্রেও মদ্যপানের চেয়ে বেশি সক্ষম এই গরুর দুধ।
57
সাম্প্রতিক গবেষণা থেকে জানা গিয়েছে যে ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য বাদামজাত দুধের চেয়ে আরও ভাল বিকল্প কিছু হতে পারে, কারণ এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। সকালের টিফিনে রুটি দিয়ে বাদামের দুধ খেলে খুব ভাল ফল পাবেন সুগার রোগীরা।
67
ব্রেকফাস্ট দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হিসাবে বিবেচনা করা হয়। কারণ রাতের খাবারের প্রায় ৮ থেকে ৯ ঘন্টা পর প্রাতঃরাশ করেন কম-বেশি প্রত্যেকেই। গবেষণায় দেখা গিয়েছে, যারা টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত তারা ব্রেকফাস্টে দুধ অবশ্যই খাবেন।
77
যদি আপনি টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত হয়ে থাকেন তবে কাঁচা দুধ খাওয়া শরীরের জন্য সঠিক বলে মনে করেন বিশেষজ্ঞরা। কাঁচা দুধে প্যালমিটলিক অ্যাসিড থাকে যা ইনসুলিন উন্নত করতে কাজ করে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos