জীবনে অনেক পথ চলার বাকি, বেশিদিন বাঁচতে হলে এই অভ্যাসগুলো ত্যাগ করার সময় এসেছে

সকলের মধ্যেই কিছু ভালো এবং কিছু খারাপ অভ্যাস থাকে। অভ্যাস কখনোই একদিনে তৈরি হয় না। দীর্ঘদিন ধরে একই কাজ করে গেলে তা অভ্যাসে পরিণত হয়। ছোটবেলা থেকে বড় হওয়ার মধ্যে আমরা এমন কিছু অভ্যাস করে ফেলে যা অজান্তেই আমাদের শরীরের ক্ষতি করছে। 

Jayita Chandra | Published : Aug 2, 2021 5:23 AM IST / Updated: Aug 02 2021, 10:56 AM IST

19
জীবনে অনেক পথ চলার বাকি, বেশিদিন বাঁচতে হলে এই অভ্যাসগুলো ত্যাগ করার সময় এসেছে
আপনারও যদি এমন কোনও অভ্যাস থাকে তাহলে এক্ষুনি তা পালটে ফেলুন। না হলে ঘটতে পারে চরম বিপদ। জীবনকে বেশি সময় উপভোগ করার জন্য এখন থেকেই এই অভ্যাসগুলি ত্যাগ করুন।
29
অনেকেই আছেন যারা অনেক রাত করে ডিনার করেন। এটি শরীরের পক্ষে মোটেও সুখকর নয়। বেশি রাতে খাবার খেলে অনেক ক্ষেত্রেই শরীর সেই খাবার সঠিকভাবে গ্রহণ করতে পারে না। যার ফলে শরীরে উদ্বেগ দেখা দেয়।
39
দীর্ঘদিন ধরে এই এমন চলতে থাকলে খুব শীঘ্রই শরীর অসুস্থ হয়ে পরবে। আপনারও যদি এই অভ্যাস থাকে তাহলে এক্ষুনি এই অভ্যাস পরিবর্তন করুন। আর তাতেই দেখবেন বেশ খানিকটা সুস্থ হয়ে উঠতে পেরেছেন।
49
সকালে বেড-টি খেতে অনেকেই পছন্দ করেন। আবার অনেকে আছেন যাদের বিছানায় চা না দিলে তাঁদের ঘুমই ভাঙে না। এই অভ্যাস যত তাড়াতাড়ি পারেন পালটে ফেলুন। খালি পেটে চা খাওয়া কোনও মতেই উচিৎ নয়। এতে নানা ধরনের পেটের সমস্যা দেখা দেয়। যা ভবিষ্যতে বড় সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।
59
বেশিদিন বেঁচে থাকতে চাইলে ধূমপান থেকে শতহাত দূরে থাকুন। ধূমপান শরীরে হার্টের সমস্যা থেকে শুরু করে রক্তনালীর সমস্যা সহ একাধিক রোগের সৃষ্টি করে। ফলে মৃত্যুর ঝুঁকি অনেকাংশে বেড়ে যায়। তাই এখন থেকে ধূমপানে দাড়ি টানুন।
69
মিষ্টি দই না খেয়ে নিয়মিত এক কাপ করে টক দই খেতে পারেন। ভিটামিন ই ও সি-এ ভরপুর টকদই, শরীরের পক্ষে খুবই উপকারী। টকদই শরীরের সঠিক ক্যালসিয়ামের মাত্রাকে বজায় রাখে। এছাড়াও এতে হজম শক্তি বৃদ্ধি পায়।
79
অনেকেই একেবারে অনেকখানি জল পান করেন। যা একেবারেই ঠিক নয়। একবারে অতিরিক্ত জল খেলে শরীরে একাধিক সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, একেবারে অধিক পরিমাণে জল না খেয়ে আল্প পরিমাণে বাড়ে বাড়ে জল খওয়া উচিৎ।
89
অনেকেই আছেন যারা ঘুমোতে খুবই ভালোবাসেন। দিনে প্রায় ১২ ঘণ্টাই ঘুমিয়ে কাটান। এই অভ্যাস শরীরের পক্ষে খুবই ক্ষতিকর। এতে শরীরে ভিবিন্ন রোগ বাসা বাঁধতে পারে। চিকিৎসকদের মতে একজন প্রাপ্ত বয়েস্ক মানুষের দিনে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন। এর থেকে বেশি হলেই ঘটতে পারে বিপদ।
99

health anxiety

Share this Photo Gallery
click me!
Recommended Photos