ভালো ও গভীর ঘুমের অব্যর্থ ওষুধ, শোওয়ার আগে পান করুন এই বিশেষ চা

ভালো ও গভীর ঘুম স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যখন ঘুম গভীর হয় এবং স্বপ্ন ছাড়াই, তখন সকালে খুব ফ্রেশ মেজাজে জেগে ওঠেন। সৌন্দর্যের পাশাপাশি মানসিক ও শারীরিক স্বাস্থ্যের জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ। জেনে নিন ভালো ঘুমের জন্য কি করবেন

deblina dey | Published : Jun 11, 2022 9:50 AM IST

111
ভালো ও গভীর ঘুমের অব্যর্থ ওষুধ, শোওয়ার আগে পান করুন এই বিশেষ চা

ভালো ও গভীর ঘুম স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যখন ঘুম গভীর হয় এবং স্বপ্ন ছাড়াই, তখন সকালে  খুব ফ্রেশ মেজাজে জেগে ওঠেন। সৌন্দর্যের পাশাপাশি মানসিক ও শারীরিক স্বাস্থ্যের জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ। 
 

211

রাতে ভালো ঘুম হতে পারে এবং স্বপ্নের কারণে, প্রস্রাবের কারণে, তৃষ্ণার কারণে রাতে  ঘুম ভেঙে না যায়, যাতে এই পদ্ধতিতে বিশেষ কলা চা তৈরি করে পান করতে পারেন। ভালো ঘুমের পাশাপাশি এটি শরীরে আরও অনেক উপকার নিয়ে আসে।
 

311

ভালো ঘুমের জন্য কী করবেন?
রাতে ভালো ঘুম পেতে কলা ও দারুচিনি দিয়ে তৈরি এই চা ঘুমানোর এক ঘণ্টা আগে খান। এই চা বানাতে  এই জিনিসগুলো লাগবে...

411

কলা চা বানাতে লাগবে-
দেড় কাপ জল, ১টি কলা, ১ চা চামচ দারুচিনি। মাত্র এই তিনটি সাধারণ উপাদান দিয়েই আপনি ঘরে ভালো ঘুম হওয়ার পথ্য তৈরি করে ফেলতে পারেন। তবে চলুন দেখে নেওয়া যাক এই ৩ উপাদান দিয়ে কিভাবে তৈরি করবেন ঘুম হওয়ার চা।

511

কিভাবে এই চা বানাবেন
কলা ধুয়ে পরিষ্কার করে খোসাসহ ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার এই টুকরোগুলোকে পাত্রে রেখে চা তৈরি করুন। উপরে এক চা চামচ (ছোট চামচ) দারুচিনি গুঁড়ো দিন।

611

এবার উপর থেকে জল যোগ করুন এবং এই মিশ্রণটি খুব কম আঁচে ১০ মিনিটের জন্য রান্না করতে দিন। কলার খোসা ছাড়তে শুরু করলে গ্যাস বন্ধ করে দিন। একটি চালুনির সাহায্যে এটি ছেঁকে নিন এবং চুমুক দিয়ে পান করুন। 

711

ঘুমানোর এক ঘণ্টা আগে এই পানীয় বা কলা চা পান করলে ঘুমের আগে ফ্রেশ হতে সময় পাবে যাতে রাতে ঘুমানোর সময় প্রস্রাব না আসে। প্রতি রাতে ঘুমানোর আগে এই প্রক্রিয়াটি মেনে চলুন।  ঘুম ও সকালে পেট পরিস্কার থাকবে ফলে দুটোই সুখ দেবে।

811

কলা ঘুমাতে সাহায্য করে 
কলাতে অ্যামিনো অ্যাসিড, ট্রাইফোটন এবং শিথিলকরণ বৈশিষ্ট্য রয়েছে। এগুলো সেবন করলে মস্তিষ্কে সেরোটোনিন নিঃসরণ হয়। সেরাটোনিন একটি শিথিল হরমোন, যা মস্তিষ্ককে শান্ত করে, ঘুমের উন্নতি করে। শরীরের কোষগুলিকে শান্ত করে এবং শিথিলতার অনুভূতি দেয়।

911

কলা খেলে শরীরে কর্টিসলের উৎপাদন সীমিত হয়। কর্টিসল হল সেই ক্ষতিকারক হরমোন, যা শরীর ও মস্তিষ্কে স্ট্রেসের প্রধান কারণ। এটি স্ট্রেস হরমোন নামেও পরিচিত।
 

1011

ঘুমের জন্য দারুচিনির ব্যবহার 
দারুচিনি একটি আয়ুর্বেদিক ওষুধ, যা অনেক রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। অনিদ্রার সমস্যাও তেমনই একটি রোগ। তাই যাদের রাতে ঠিকমতো ঘুম হয় না, তাদের উচিত দারুচিনি দিয়ে তৈরি চা খাওয়া। এটি  খাওয়া খাবারের হজম নিশ্চিত করে।
 

1111

দারুচিনি রক্তের প্রবাহ নিয়ন্ত্রণ করে এবং যখন কলার সাথে এটি ব্যবহার করে চা তৈরি করা হয়, তখন ঘুমের উপর এর প্রভাব স্পষ্টভাবে দেখা যায়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos