মুখের দুর্গন্ধে লজ্জা পাচ্ছেন? এই ১২টা খাবার দেবে চটজলদি রেহাই

আমাদের মধ্যে অনেকেই থাকবেন যারা নিঃশ্বাসে দুর্গন্ধে ভোগেন এবং এটি অনেক কারণে হতে পারে। দুর্গন্ধযুক্ত শ্বাস-প্রশ্বাস, যা অ্যাসিডিক শ্বাস নামেও পরিচিত। আর এই কারণে, যখনই সেই ব্যক্তি কারোর সঙ্গে কথা বলে তখন অত্যন্ত অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল স্বাস্থ্যের কারণে মুখে দুর্গন্ধ হতে পারে। এবং আপনার ভাল ওরাল হাইজিন না থাকলেও এটি ঘটতে পারে। নিয়মিত দাঁত ব্রাশ না করার ফলে মুখের ভিতরে কিছু ব্যাকটেরিয়া জমে যায় এবং এর ফলে মুখের দুর্গন্ধের সমস্যা হতে পারে। তাই হাতের সামনে রাখুন এই ১২টা খাবার, যখনই অনুভব করবেন মুখে দুর্গন্ধ হচ্ছে তখনই এই খাবারগুলো খেলে ফ্রেশ ফিল করবেন।

Parna Sengupta | Published : Jun 6, 2022 3:54 PM IST

112
মুখের দুর্গন্ধে লজ্জা পাচ্ছেন? এই ১২টা খাবার দেবে চটজলদি রেহাই

মিন্ট গামের চেয়ে মিং পাতা চিবানো একটি ভাল এবং স্বাস্থ্যকর বিকল্প হতে পারে। কারণ পুদিনা পাতা চিবিয়ে খেলে আপনার মুখের ভিতরে সতেজতা আসবে এবং মুখের দুর্গন্ধও দূর হবে।

212

আদা শুধুমাত্র পেট খারাপের চিকিৎসার জন্যই নয়, নিঃশ্বাসের দুর্গন্ধের জন্যও ভালো বলে মনে করা হয় কারণ আপনার মুখে কয়েক টুকরো আদা চিবিয়ে নিঃশ্বাসের দুর্গন্ধ থেকেও মুক্তি পাওয়া যায়।

312

যে খাবারগুলি নিঃশ্বাসের দুর্গন্ধ কমাতে পারে তার মধ্যে রয়েছে আপেল, কারণ আপেলে প্রচুর পরিমাণে পলিফেনল রয়েছে যা প্রাকৃতিকভাবে আপনার দাঁত ও মুখ পরিষ্কার করতে পারে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে পরাস্ত করে। এটি দুর্গন্ধযুক্ত গন্ধ সৃষ্টি করে এবং আপনার মুখ নষ্ট করে।

412

পালং শাক শুষ্ক মুখের কারণে নিঃশ্বাসের দুর্গন্ধ কমাতে পারে, কারণ এটি ডিহাইড্রেশন প্রতিরোধে আমাদের শরীরের পিএইচ ভারসাম্য পুনরুদ্ধার করতে পারে। সবুজ শাক সবজি যেমন পলিফেনল সমৃদ্ধ, তেমনি পালং শাক সালফার যৌগগুলিকে ভেঙে ফেলতে সাহায্য করে যা নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করে।

512

আরেকটি খাবার যা নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতে পারে তা হল দারুচিনি, কারণ এটি ভেঙ্গে যায় এবং মুখের অভ্যন্তরে তৈরি হওয়া উদ্বায়ী সালফার যৌগগুলিকে হ্রাস করে। এবং একই সময়ে এটি মুখের ভিতরে একটি মনোরম গন্ধ দেয়।

612

কমলা বা ভিটামিন সি সমৃদ্ধ যেকোনো ফল প্রাকৃতিক শ্বাস-প্রশ্বাস কমাতে সাহায্য করতে পারে, কারণ আপনার মুখ হাইড্রেটেড রাখলে নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে। এছাড়াও, ভিটামিন সি আপনার লালা উৎপাদন বাড়াতে সাহায্য করে, যা নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে।

712

গ্রিন টি আপনার মুখের ভিতরে ক্রমবর্ধমান ব্যাকটেরিয়াগুলির সাথে লড়াই করে এবং এটি আপনার মুখকে উজ্জ্বল ও সতেজ করে। আর এ কারণে এই বিছানাও শ্বাসকষ্ট বন্ধ করে দেয়।

812

কাঁচা ক্যাপসিকাম চিবানো অবিলম্বে আপনার মুখের ভিতরে তৈরি হওয়া গন্ধ দূর করে এবং আপনার মুখের অভ্যন্তরে বেড়ে ওঠা ব্যাকটেরিয়াগুলিকে ভেঙে দেয় যা নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করে কারণ এতে ভিটামিন সি রয়েছে। এই ব্যাকটেরিয়াগুলির সাথে লড়াই করতে সাহায্য করে।

912

ব্রোকলিতে ভিটামিন সি সমৃদ্ধ হওয়া উচিত। এবং সেই কারণে, এটি আপনার মুখের ভিতরে তৈরি হওয়া ব্যাকটেরিয়াগুলির সাথে লড়াই করে, আপনাকে একটি ভাল এবং আরও আনন্দদায়ক শ্বাস দেয়।

1012

এর মধ্যে অ্যান্টিসেপটিক অপরাধ পুরোদমে থাকতে হবে। এবং এটি মৌরি বীজের কারণে আপনার মুখের অভ্যন্তরে বেড়ে ওঠা ব্যাকটেরিয়া দূর করে এবং আপনাকে দুর্দান্ত শ্বাস দিতে সাহায্য করে।

1112

ভেষজে উচ্চ ক্লোরোফিল উপাদান এটি উপশম করার জন্য যৌগ হিসাবে ব্যবহার করা যেতে পারে। পার্সলে সালফার যৌগগুলি ভেঙে ফেলতে সাহায্য করে, এটি নিঃশ্বাসের দুর্গন্ধের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি কার্যকরী এজেন্ট করে তোলে।। 

1212

নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে সহজ এবং কার্যকরী উপায় হল পানি। ডিহাইড্রেশন হল দুর্গন্ধের সবচেয়ে সাধারণ কারণ, তাই নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে কার্যকর উপায় হল নিজেকে হাইড্রেটেড রাখা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos