গরমে শুকনো আমলকি খেলেও মেলে দারুন উপকার, মুক্তি পাবেন এই সমস্যাগুলি থেকে

ঠাণ্ডা-সর্দি, ভাইরাল ইনফেকশন, অ্যাসিডিটি, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা, ত্বকের সমস্যা যেমন অনেক ধরনের সমস্যা এটি সেবনে দূর করা যায়। আসুন জেনে নেই এর উপকারিতা।
 

deblina dey | Published : Apr 13, 2022 11:36 AM IST / Updated: Apr 13 2022, 05:07 PM IST

18
গরমে শুকনো আমলকি খেলেও মেলে দারুন উপকার, মুক্তি পাবেন এই সমস্যাগুলি থেকে

শুকনো  আমলকি স্বাদে ও স্বাস্থ্যে ভরপুর। ভিটামিন সি ছাড়াও এটি অন্যান্য অনেক পুষ্টিগুণে ভরপুর। ঠাণ্ডা-সর্দি, ভাইরাল ইনফেকশন, অ্যাসিডিটি, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা, ত্বকের সমস্যা যেমন অনেক ধরনের সমস্যা এটি সেবনে দূর করা যায়। আসুন জেনে নেই এর উপকারিতা।

28

রোগ প্রতিরোধ ক্ষমতা-  

আমলকি ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর। পরিবর্তনশীল ঋতু এবং করোনার সময় আপনি যদি প্রতিদিন একটি করে শুকনো আমলকি খান, তবে এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেকাংশে বাড়িয়ে দিতে পারে, আপনি বাচ্চাদেরও শুকনো আমলকি খাওয়াতে পারেন।

38

অম্লতা-

মশলাদার খাবার খাওয়ার পর পেট ও বুকে জ্বালাপোড়া এবং বদহজম দূর করতে  আমলকিও খেতে পারেন। এর সেবনে অ্যাসিডিটির লক্ষণ থেকে তাৎক্ষণিক উপশম পাওয়া যায়। শুকনো আমলকি ভিটামিন-এ এবং ভিটামিন সি সমৃদ্ধ, যা চোখের জন্য উপকারী, তাই প্রতিদিন আমলকি খাওয়া উচিত।

48

পাকস্থলী-

শুকনো আমলকি খেলে পেটের পীড়ার সমস্যা দূর হয়। প্রকৃতপক্ষে, শুকনো আমলকীতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং পলিফেনল রয়েছে, যা পেটের বিষাক্ততা কমায়, এটি পেটে ব্যথা, পেট জ্বালা, ক্র্যাম্পের সমস্যা কমায়।
 

58

বমিভাব-

গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে মহিলাদের প্রচুর বমির সম্মুখীন হতে হয়, এই অবস্থায় শুকনো আমলকি খাওয়া মহিলাদের জন্য উপকারী হতে পারে। যদি আপনার বমি মনে হয় তবে শুকনো আমলকি কিছুক্ষণ মুখে রেখে চুষুন।
 

68

মুখের দুর্গন্ধের সমস্যা দূর করতে শুকনো আমলকী খেলে উপকার পাওয়া যায়। মুখে বাজে গন্ধ হলে চুইংগামের মতো খেতে পারেন। এতে মুখের বাজে গন্ধ দূর হবে। এছাড়াও,  আমলকিয় উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য মুখের ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করে।

78

শুকনো আমলকি খান এভাবে-
যে কোনও সময় শুকনো  আমলকি খেতে পারেন। আপনি যদি দিনে দুবার গরম জলের সঙ্গে  আমলকি খান তবে এটি আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য খুব উপকারী হতে পারে।

88

এছাড়াও, আপনি শুকনো আমলকির গুঁড়াও তৈরি করতে পারেন এবং এটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন। এটি প্রতিটি ঋতুতে সহজেই সেবন করা যায়, এতে আপনার ক্ষতি হওয়ার সম্ভাবনা কম থাকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos