দুধ-কলা একসঙ্গে খাওয়া স্বাস্থ্যকর না ক্ষতিকর, জানলে বদলে ফেলবেন নিয়ম

বছরের পর বছর ধরে আমরা শুনে আসছি যে দুধ-কলা খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুব উপকারী। বাচ্চা থেকে বড় সবার জন্যই দুধ-কলা সত্যিই উপকারী। তবে এই দুধ-কলা একসঙ্গে খাওয়া নিয়ে অনেকের মনে নানান প্রশ্ন রয়েছে। তাই আসুন আমরা আজ জেনে নিই দুধ-কলা একসঙ্গে খাওয়া সঠিক না ভুল। 

deblina dey | Published : Oct 8, 2020 6:15 AM IST

18
দুধ-কলা একসঙ্গে খাওয়া স্বাস্থ্যকর না ক্ষতিকর, জানলে বদলে ফেলবেন নিয়ম

প্রথমত, আসুন আপনাকে বলি যে আপনি যদি কলা এবং দুধ একসঙ্গে খান তবে কিছু শারীরিক অনুশীলনও করুন। এর অন্যতম কারণ হল দুধে ফ্যাট থাকে। আপনি যদি কোনও শারীরিক কার্যকলাপ না করেন তবে এটি আপনার ওজন বাড়িয়ে তুলতে পারে।

28

দুধের সঙ্গে কলা শরীরের গঠন এবং যারা ওজন বাড়াতে চান তাদের জন্য একটি ভাল বিকল্প। তবে হাঁপানি এবং শ্বাসকষ্টজনিত সমস্যা থাকলে কলা না খাওয়াই ভাল। এই বিষে চিকিৎকের পরামর্শ নিন।

38

বিশেষজ্ঞদের মতে, কলা এবং দুধ একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। কারণ এর ফলে হজমের সমস্যা দেখা দিতে পারে। পাশপাশি এটি সাইনাসের মত সমস্যাও তৈরি করতে পারে।

48

চিকিৎসকদের মতে, দুধ এবং কলা উপকার পেতে দুজনেই একসঙ্গে খাবেন না। কলা খাওয়ার ২০ মিনিট পর দুধ পান বেশি উপকারী। আপনি যদি দুগ্ধজাত খাবারের সঙ্গে কলা খেতে পছন্দ করেন তবে দুধের পরিবর্তে দই খান। 

58

যদি আপনি কেবল কলা এবং দুধ খাচ্ছেন, তবে এটি অবশ্যই লক্ষ্য করা উচিত যে আপনি এটির সঙ্গে এক ধরণের প্রোটিন বা ভিটামিন উত্স অন্তর্ভুক্ত করছেন। উদাহরণস্বরূপ, আপনি কলা এবং দুধের সঙ্গে ডিম, ছোলা, সয়াবিন, রাজমা, মসুর ইত্যাদি খেতে পারেন।

68

অনেকে কলা ও দুধ দিয়ে বানানা মিল্ক শেক পান করেন তবে আয়ুর্বেদের মতে এটি ভুল। প্রয়োজনে কলা আলাদা খান এবং দুধ আলাদা পান করুন দুটোই মেশাবেন না। 

78

দুধ এবং কলা কখনই খালি পেটে খাওয়া উচিত নয়। প্রাতঃরাশের পরে আপনি ২০ মিনিটের ব্যবধানে কলা এবং দুধ খেতে পারেন।

88

রাতে ঘুমানোর আগে কলা খেতে পারেন। এর ফলে ঘুম ভাল হয় এবং রাতে ক্ষুধা লাগে না, তবে হাঁপানি, সর্দি, সর্দি বা সমস্যা থাকলে সন্ধ্যায় বা রাতে কলা খাবেন না।

Share this Photo Gallery
click me!
Recommended Photos