শীতের এই সস্তার সব্জি খেলেই বাড়বে ইমিউনিটি, ঝুঁকি কমবে হার্ট অ্যাটাকেরও

শীত প্রায় দোড়গোড়ায় চলেই এসেছে। শীতের মরসুমে আবহাওয়ার সঙ্গে সঙ্গে শরীরেরও পরিবর্তন দেখা যায়। এবং সেই কারণেই খাবারেরও পরিবর্তন দরকার। করোনার কারণে সকলেই স্বাস্থ্য নিয়ে ভীষণ উদ্বিগ্ন হয়ে পড়েছে। এই সময়টাতেই  দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ভীষণ জরুরি। শীতকালে এমন অনেক কিছু পাওয়া যায় যা শরীরকে সহজেই সুস্থ রাখতে পারে। তেমনই একটি সবজি হল মূলা। অনেকেই এর স্বাদ ও গন্ধের কারণে খেতে পছন্দ করে তবে এর গুন অনেকের অজানা। সস্তার এই সব্জিতেই যেমন বাড়বে শরীরের ইমিউনিটি, তেমনই বাড়বে রোগ-প্রতিরোধ ক্ষমতাও।

Riya Das | Published : Nov 12, 2020 1:51 PM IST

16
শীতের এই সস্তার সব্জি খেলেই বাড়বে ইমিউনিটি, ঝুঁকি কমবে হার্ট অ্যাটাকেরও


রোগ-প্রতিরোধ ক্ষমতা: শীতকাল এই সব্জিটি সবসময়েই বাজারে পাওয়া যায়। মূলাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা শীতকালে সর্দি-কাশি প্রতিরোধ করে।  শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যও দারুণ কাজ করে মূলা।

26


রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে:  মূলার মধ্যে পটাশিয়াম রয়েছে,যার কারণে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। যাদের হাই ব্লাড প্রেশার রয়েছে তাদের ডায়েটে প্রতিদিন মূলা রাখুন।

36

হার্টকে ভাল রাখে: অ্যান্থোসায়ানিনের একটি ভাল উত্স মূলা । এটি হার্টকে নানা রোগ থেকে রক্ষা করে। প্রতিদিন মূলা খেলে হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমে।

46


 ফাইবার সমৃদ্ধ:  মূলায় প্রচুর পরিমাণে ফাইবার থাকে। শীতকালে প্রতিদিন স্যালাডে মূলা খেলে শরীরে কখনও ফাইবারের ঘাটতি হবে না। ফাইবারের কারণে পাচনতন্ত্র ভালভাবে কাজ করে।

56


হজম ভাল হয়: স্বাদ ও গন্ধের কারণে অনেকেই মূলা খেতে পছন্দ করেন না। কিন্তু মূলা খাবারের হজমে সহায়তা করে। এর পাশাপাশি অ্যাসিডিটি,গ্যাস্ট্রিকের সমস্যা এবং বমির মতো সমস্যা নিরাময়েও কাজ করে।

66

উজ্জ্বল ত্বকের জন্য: শীতকালে ঝলমলে ত্বক পেতে চাইলে প্রতিদিন মূলার রস খান। এতে ভিটামিন সি এবং ফসফরাস রয়েছে। যা ত্বককে ভিতর থেকে ভাল রাখে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos