সাবধান, এই ধরণের আলু খেলে হতে পারে মারাত্মক সমস্যা, জেনে নিন বিশেষজ্ঞদের মত

কখনও ভেবেছেন এই অঙ্কুরিত আলু (Sprouted potato) স্বাস্থ্যের জন্য উপকারী নাকি ক্ষতিকর। অঙ্কুরিত আলু কেন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কীভাবে বুঝবেন এর প্রভাব এবং এটি কতটা বিপজ্জনক হতে পারে? আসুন এই প্রশ্নের উত্তরগুলো জেনে নেওয়া যাক। 

deblina dey | Published : Jan 19, 2022 10:04 AM IST

19
সাবধান, এই ধরণের আলু খেলে হতে পারে মারাত্মক সমস্যা, জেনে নিন বিশেষজ্ঞদের মত

আলু গৃহস্থালির অন্যতম সবজি যা সব সময় ঘরে মজুত থাকে। বেশির ভাগ বাড়িতেই প্রচুর পরিমাণে আলু কেনা হয় পুরও সপ্তাহের জন্য। শীতের সময়ে আলু থেকে গেলে তাতে কিছু দিন পর অঙ্কুরোদগম শুরু হয়। তবে আমরা অনেক সময়েই এমন আলু থাকলেও তা উপেক্ষা করে রান্নায় ব্যবহার করে ফেলি। 

29

কখনও ভেবেছেন এই অঙ্কুরিত আলু (Sprouted potato) স্বাস্থ্যের জন্য উপকারী নাকি ক্ষতিকর। এই বিষয়ে ন্যাশনাল ক্যাপিটাল পয়জন সেন্টার বলছে, বাড়িতে রাখা আলু যদি অঙ্কুরিত হতে শুরু করে বা অঙ্কুরিত আলু থাকে, তাহলে তা ফেলে দেওয়াই ভালো। এই ধরনের আলু স্বাস্থ্যের জন্য ভালো নয়।

39

অঙ্কুরিত আলু কেন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কীভাবে বুঝবেন এর প্রভাব এবং এটি কতটা বিপজ্জনক হতে পারে? আসুন এই প্রশ্নের উত্তরগুলো জেনে নেওয়া যাক। ন্যাশনাল ক্যাপিটাল পয়জন সেন্টারের রিপোর্ট অনুযায়ী, আলুতে প্রাকৃতিকভাবে কিছু বিষাক্ত পদার্থ থাকে যেমন সোলানাইন এবং চ্যাকোনাইন। 

49

যদিও, তারা খুব কম পরিমাণে এটিতে পাওয়া যায়, তবে এটি এর উদ্ভিদ এবং পাতায় বেশি পরিমাণে উপস্থিত রয়েছে। অতএব, আলু যেমন অঙ্কুরিত হতে শুরু করে, একই ভাবে এতে উভয় বিষাক্ত উপাদানের পরিমাণ বাড়তে থাকে। তাই এই ধরনের আলু যে কোনও আকারে খাওয়ার পর সেই উপাদানগুলো শরীরে পৌঁছাতে শুরু করে। 

59

প্রতিবেদনে বলা হয়, এই ধরনের আলু একবার বা দুইবার খেলে তেমন কোনও ক্ষতি হয় না, তবে আপনি যদি প্রতিনিয়ত এই ধরনের আলু দিয়ে তৈরি খাবার খান, তাহলে অনেক সমস্যা দেখা দিতে পারে, বিশেষ করে পেটের সমস্যা দেখা দিতে পারে।

69

প্রতিবেদনে আরও বলা হয়েছে, আলুর বিষাক্ত উপাদান যদি অতিরিক্ত মাত্রায় শরীরে পৌঁছাতে শুরু করে, তাহলে অনেক উপসর্গ দেখা যায়। যেমন বমি, ডায়রিয়া ও পেটে ব্যথা ইত্যাদি। কারও কারও ক্ষেত্রে এর উপসর্গগুলো হালকা হতে পারে আবার কারও কারও ক্ষেত্রে এই লক্ষণগুলো মারাত্মক আকার ধারণ করতে পারে। 

79

অবস্থা আরও গুরুতর হলে নিম্ন রক্তচাপ, জ্বর এবং মাথাব্যথার মতো উপসর্গ দেখা যায়। সঠিক সময়ে এটি বন্ধ করা না হলে মৃত্যুও হতে পারে। তাই সতর্ক থাকুন। যদি আলু সবুজ রঙ দেখায় বা ইতিমধ্যে কোথাও অঙ্কুরিত হয় তবে তা সরিয়ে ফেলুন। 

89

আলু এমন জায়গায় রাখুন যেখানে সূর্যের রশ্মি পৌঁছায় না বা খুব ঠান্ডা জায়গা নয়। এটি সংরক্ষণ করার সময়, এটিকে সব সময় পেঁয়াজের মতো সবজি থেকে আলাদা রাখুন পেঁয়াজের থেকে যে গ্যাস নির্গত হয় চা আলুতে অঙ্কুরোদগম শুরু করতে সাহায্য করে। 

99

আপনি যদি প্রচুর পরিমাণে আলু কিনে থাকেন তবে আপনি এটি একটি তুলোর ব্যাগে রাখতে পারেন। ব্যাগটি এমন হওয়া উচিত যাতে বাতাস যেতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ওই অঙ্কুরিত অংশটি যদি আলু থেকে আলাদা করে রাখেন, তাহলে তা বাগানে লাগালে আলু গাছ গজাতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos