এই মরশুমে অবশ্যই খান আমলকি, মিলবে ১০ জটিল সমস্যা থেকে মুক্তি

আমলকির ভেষজ গুণ রয়েছে অনেক। ফল ও পাতা দুটিই ওষুধরূপে ব্যবহার করা হয়। আমলকিতে প্রচুর ভিটামিন সি থাকে। পুষ্টি বিজ্ঞানীদের মতে, আমলকিতে পেয়ারা ও কাগজি লেবুর চেয়ে ৩ গুণ ও ১০ গুণ বেশি ভিটামিন ‘সি’ রয়েছে। আমলকিতে কমলার চেয়ে ১৫ থেকে ২০ গুণ বেশি, আপেলের চেয়ে ১২০ গুণ বেশি, আমের চেয়ে ২৪ গুণ এবং কলার চেয়ে ৬০ গুণ বেশি ভিটামিন ‘সি’ রয়েছে। একজন বয়স্ক লোকের প্রতিদিন ৩০ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ দরকার। দিনে দুটো আমলকি খেলে এ পরিমাণ ভিটামিন ‘সি’ পাওয়া যায়। তবে জেনে নেওয়া যাক কোন কোন সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই মরশুমী ফল-

deblina dey | Published : Oct 27, 2020 9:37 AM IST

18
এই মরশুমে অবশ্যই খান আমলকি, মিলবে ১০ জটিল সমস্যা থেকে মুক্তি

 

পুষ্টিবিদদের মতে আমলকি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে সতেজ রাখতেও সাহায্য করে। দীর্ঘমেয়াদি সর্দি-কাশির সমস্যায় উপকার পাওয়ার জন্য আমলকির নির্যাস প্রাচীণ কাল থেকেই ব্যবহার করা হয়। 

 

28

আমলকির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যান্সার প্রতিরোধী গুণ। গবেষণায় বলা হয়, আমলকি ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাধা দেয়। 
 

38

এটি হৃদযন্ত্র ও মস্তিষ্কের শক্তিবর্ধক হিসেবেও কাজ করে। একইসঙ্গে দাঁত,চুল ও ত্বক ভাল রাখে, খাওয়ার রুচি বাড়ায়। 

48

প্রতিদিন সকালে আমলকির রস খাওয়া পেপটিক আলসার প্রতিরোধে কাজ করে। আমলকি শরীরের বিষাক্ত পদার্থ দুরীভূত করতে সাহায্য করে এবং ওজন কমায়। 

58

কোষ্ঠকাঠিন্য, মাথাব্যথা, অম্ল,রক্তাল্পতা, বমিভাব-এর মত সমস্যা দূর করতেও সাহায্য করে। তাই এই আবহাওয়া বদলের এই মরশুমে শরীর সতেজ রাখতে প্রতিদিন ডায়েটে রাখুন আমলকি।

68

চুলের সৌন্দর্য বৃদ্ধিতে বা বিভিন্ন ধরনের তেল তৈরিতে আমলকি ব্যবহার হয়। কাঁচা আমলকি বেটে রস পাকা চুলের সমস্যার সমাধান করে।

78

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আমলকি খুব দ্রুত কাজ করে। স্কার্ভি বা দাঁতের যে কোনও সমস্যা সারাতে আমলকির জুরি মেলা ভার।

88

পেটের ব্যাথা, সর্দি, কাশি ও রক্তহীনতার জন্যও খুবই উপকারী।  কাঁচা বা শুকনো আমলকি বেটে একটু মাখন মিশিয়ে মাথায় লাগালে খুব তাড়াতাড়ি ঘুম আসে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos