অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা, অব্যর্থ ঘরোয়া টোটকায় মুক্তি মিলবে সহজেই

অবিবাহিত মহিলাদের মধ্যে বেশি দেখা যায় অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা। তবে কম-বেশি এই সমস্য়ায় ভুগে থাকেন অধিকাংশ মহিলাই। যে কোনও বয়সের মহিলাদের মধ্যেই এই সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যার ফলে সন্তান ধারণ ছাড়াও বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তবে ঘরোয়া কিছু প্রতিকার মানলে এই সমস্যার হাত থেকে রক্ষা পেতে পারবেন। এর জন্য বেশি কিছু শুধু মনে রাখুন ঘরোয়া এই টোটকা তাহলেই অনিয়মিত ঋতুস্রাবের এই সমস্যা থেকে মুক্তি পাবেন সারা জীবনের জন্য। শুধু তাই নয় এই দুই ঘরোয়া উপায়ে হরমোনাল ইমব্যালেন্সের সমস্যা থাকলেও তা কেটে যায়। 

deblina dey | Published : Nov 8, 2020 9:31 AM IST

16
অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা, অব্যর্থ ঘরোয়া টোটকায় মুক্তি মিলবে সহজেই

অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা কমাতে ব্যবহার করে দেখুন দারুচিনি। দারুচিনি একটি অত্যন্ত কার্যকরী উপাদান যা ঋতুস্রাবের সমস্যা থেকে মুক্তি দিতে সক্ষম। 

26

 ১ গ্লাস দুধে হাফ চামচ দারুচিনির গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন। এই দুধ আর দারুচিনির গুঁড়ো দারুণ কাজ দেবে ঋতুস্রাবের সমস্যা কমাতে। এটি টানা ৫ সপ্তাহ নিয়মিত পান করতে হবে। 

36

এই পানীয় ব্যবহার করার ফলে অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা থেকে মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গে পিরিয়ডের ব্যথা থেকেও মুক্তি পাওয়া সম্ভব। 

46

দুধ হজম করার ক্ষেত্রে অনেকেরই সমস্যা করেছে। কারণ দুধ পান করলে বদহজম বা গ্যাস-অম্বলের সমস্যা দেখা দেয় অনেকেরই। এই ধরণের সমস্যা থাকলে, সরাসরি দারুচিনির চা বা হাফ ইঞ্চির দারুচিনি চিবিয়ে খেতে পারেন। এতেও একই ভাবে কাজ হবে।

56

অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা থেকেও মুক্তি দিতেও আদার জুড়ি মেলা ভার। এক কাপ জলে ২ চামচ আদা বাটা এক সঙ্গে ভালো করে ফুটিয়ে নিন। কিছুক্ষণ ফোটার পর আঁচ কমিয়ে এর মধ্যে দিয়ে দিন ২ চামচ খাঁটি মধু। 

66

এই পানীয় প্রতিদিন খাবার খাওয়ার পর দিনে ৩ বার করে ব্যবহার করুন। এই নিয়ম টানা ১ মাস মেনে চললেই লক্ষ্য করবেন অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা অনেকটাই কমে যাবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos