বেশিমাত্রায় নুন খেলেই হতে পারে মৃত্যু, বাড়তে পারে উচ্চ রক্তচাপ থেকে কিডনির সমস্যা


অনেকেই আছেন যারা খেতে বসার সময় পাশে নুনের কৌটো নিয়ে বসেন। একটু পরপর খাওয়ারের সঙ্গে সঙ্গে নুন খান। আর এতে নিজেই ডেকে আনছেন মারাত্মক বিপদ। নুন খাওয়া শরীরের পক্ষে কতটা  ক্ষতিকর, তা জেনেও খাওয়ার সময় কাচা নুন খাচ্ছেন। উচ্চ রক্তচাপের কারণও হতে পারে নুন। তবে শুধু হাই ব্লাড প্রেশার বা উচ্চ রক্তচাপই নয়,কিডনির নানান রোগেরও কারণ হতে পারে   নুন । কিছু গবেষণার মতে নুন প্রতিরোধ ক্ষমতাও নষ্ট করে দেয়।
 

Riya Das | Published : Nov 3, 2020 1:11 PM IST / Updated: Nov 03 2020, 06:43 PM IST

110
বেশিমাত্রায় নুন খেলেই হতে পারে মৃত্যু, বাড়তে পারে  উচ্চ রক্তচাপ থেকে কিডনির সমস্যা

নুনের মূল উপাদান হল সোডিয়াম ক্লোরাইড। যেটি প্রাণীর জীবনের জন্য অপরিহার্য। কিন্তু  অধিকাংশ সময়ে  এটা জেনেও আমরা সেই কাজটি করি।  নুনের এই স্বাদকে মৌলিক স্বাদ হিসেব গণ্য করা হয়। রান্নাতেই এটি মূলত ব্যবহার করা হয়। 

210

বিশেষত যাদের হাইপ্রেশার রয়েছে তাদের এই নুন খাওয়া একদমই ঠিক নয়। তাদের শরীরের জন্য নুন একপ্রকার বিষ।

310

বেশি নুন মিশিয়ে কোনও খাবার খেলে পেটের সমস্যা হতে পারে। অতিরিক্ত নুন খেলে পেটের সমস্যা হতে পারে। এমনকী পাকস্থলির ক্যান্সারেও আপনি আক্রান্ত হতে পারেন। 

410

যারা অতিরিক্ত নুন জাতীয় খাবার খেতে পছন্দ করেন, তাদের জন্য আশঙ্কা অনেক বেশি থাকে। অতিরিক্ত নোনাজাতীয় খাবার খেলে জ্বর হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আবার নুন জাতীয় খাবার খেলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা যায়।

510


নুনের মধ্যে আয়োডিন থাকে যা মস্তিষ্কের জন্য ভাল। তাই বলে লাগাতার নুন খাওয়া কখনওই ভাল নয়। 

610

সারাদিনে নুনের পরিমাণ ৫ গ্রামের মধ্যে রাখলে  ৩০ লক্ষ পর্যন্ত মৃত্যু কমতে পারে। এর পাশাপাশি স্ট্রোকের ঝুঁকিও কমে। তাই জন্য কম পরিমাণে নুন খাওয়া দরকার।

710

খাবারে বেশি পরিমাণে নুন ব্যবহার করেন বা বেশি নোনতা খাবার খান তবে সাবধান হোন এখনই। 

810

 খাবারে বেশি পরিমাণে নুন ব্যবহার করার পরিবর্তে অন্যান্য বিকল্প ব্যবহার করে দেখতে পারেন। যেমন, নুনের বদলে লেবু পাউডার, আমের গুঁড়ো, লঙ্কা, আচার ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।

910

এফএসএসএআই টুইটে জানিয়েছে, রান্নার মাঝখানে নুন দেওয়ার পরিবর্তে একেবারে শেষে নুন দিন। এতে রান্না করার সময়  কম নুন ব্যবহার করা যেতে পারে।

1010

 রাতে খাবারের সময় অনেকেই পাঁপড়, আচার, সস, চাটনি বা নমকিন খাবার খেতে পছন্দ করেন। এই জিনিসগুলিতে প্রচুর পরিমাণে নুন থাকে। এই খাবারগুলিতে টেস্ট বাড়লেও উচ্চ রক্তচাপের     জন্য তা ক্ষতিকর। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos