ইউরিক অ্যাসিডের সমস্যায় চা বন্ধ, এর থেকে মুক্তি দেবে চায়ের এই টোটকা

ইউরিক অ্যাসিড হল এক প্রাকৃতিক বর্জ্য যা আপনার দেহে প্রচুর পরিমাণে তৈরি হয়। এটি বেশি মাংস, বিয়ার এবং মটরশুটি ইত্যাদি খাওয়ার মাধ্যমে যদিও আপনার শরীরে ইউরিক অ্যাসিড প্রস্রাব এবং কিডনির মাধ্যমে ফিল্টার করা হয় তবে আপনি যদি পিউরিন সমৃদ্ধ আরও বেশি কিছু গ্রহণ করেন তবে উভয়ই এটি ফিল্টার করতে অক্ষম হয়। যার কারণে এটি শরীরে অতিরিক্ত পরিমাণে বাড়তে থাকে। একে মেডিক্যাল ভাষায় হাইপারুরিসেমিয়া বলা হয়। যখন এর পরিমাণ আপনার শরীরে খুব বেশি বৃদ্ধি পায়, তখন এটি আপনার ইউরিনকে অ্যাসিডিক করে তোলে। এর বৃদ্ধির কারণে আপনার বাত ও কিডনি সম্পর্কিত রোগ হতে পারে, তাই আসুন আজ আপনাদের জানিয়ে রাখি কোন চা ইউরিক অ্যাসিডের রোগীদের জন্য উপকারী।
 

deblina dey | Published : Mar 1, 2021 8:08 AM IST

19
ইউরিক অ্যাসিডের সমস্যায় চা বন্ধ, এর থেকে মুক্তি দেবে চায়ের এই টোটকা

ग्रीन टी को गर्म पानी में तीन मिनट उबालकर सीधे छान लेना चाहिए। इससे ना सिर्फ चाय में अच्छा टेस्ट आता है बल्कि स्वास्थ्य के लिए भी ये काफी फायदेमंद होता है। 

29

এছাড়া এতে প্রচুর পরিমাণে চিনি থাকে। যার কারণে আপনার ওজন বাড়ার ঝুঁকি রয়েছে। সুতরাং এটি ইউরিক অ্যাসিড রোগীদের জন্য বিপজ্জনক প্রমাণ করতে পারে।

39

গ্রিন টি-

ইউরিক অ্যাসিডের রোগীদের জন্য খুব উপকারী হতে পারে। এটি আপনার শরীর থেকে টক্সিন বের করতে সহায়তা করে। এটি জয়েন্টে ব্যথা থেকে মুক্তিও দেয়। গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে সমৃদ্ধ, যা ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে খুব সক্ষম বলে বিবেচিত হয়। 

49

আপনি যদি নিয়মিত গ্রিন টি সেবন করেন তবে বাতের ব্যথা এবং ফোলাভাব ধীরে ধীরে নিরাময় হতে পারে। ইউরিক অ্যাসিডে আপনি কিউই, লেবু ইত্যাদি গ্রহণ করতে পারেন।

59

ইউরিক অ্যাসিড হ্রাস করার অন্যান্য উপায়

অ্যাপল সিডার ভিনেগার- ইউরিক অ্যাসিডে অ্যাপল সিডার ভিনেগার পান করা বেশ উপকারী হিসেবে প্রমাণিত। আপেল সিডার ভিনেগার আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থ অপসারণেও সহায়ক। এটি হাতে-পায়ের ব্যাথাতেও স্বস্তি দেয়।

69

পর্যাপ্ত পরিমাণে জল-  

 

জল ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও পরামর্শ দেন যে ইউরিক অ্যাসিডের রোগীরা দিনে কমপক্ষে ১০ থেকে ১২ গ্লাস জল পান করা উচিত।

79

চেরি এবং স্ট্রবেরি-

 

চেরি এবং স্ট্রবেরি অ্যান্টি-ইনফ্লেমেট্রি বৈশিষ্ট্য সমৃদ্ধ। তাদের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যের কারণে এটি আপনার জয়েন্টগুলিতে সঞ্চিত ইউরিক অ্যাসিডটি ফুটিয়ে তুলতে কাজ করে।

89

ইউরিক অ্যাসিডের সমস্যা থেকে আপনি সহজেই মুক্তি পেতে পারেন। এর জন্য আপনাকে আপনার জীবনযাত্রায় কিছুটা পরিবর্তন আনতে হবে। আপনার ডায়েটে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-সি খাওয়া উচিত। 

99

এটি আপনাকে শীঘ্রই ইউরিক অ্যাসিড থেকে মুক্তি পেতে সহায়তা করে। এ ছাড়া ইউরিক এসিডের রোগীদের নিয়মিত অনুশীলন করা উচিত।

Share this Photo Gallery
click me!
Recommended Photos