ঘি না মাখন, শরীরের জন্য কোনটি বেশি উপকারি, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

ঘি হল মাখন তৈরির পূর্ববর্তী পর্যায়ের একটি রূপ। বেশিরভাগ ভারতীয় পরিবারে এই দুইয়েরই জনপ্রিয়তা রয়েছে। তবে অনেকেই আছেন যারা স্বাস্থ্য সচেতনতার জন্য ঘি-এর চেয়ে মাখন বেশি পছন্দ করেন। তবে ঘি এবং মাখন উভয়কেই চর্বি এবং পুষ্টির সামগ্রীর ক্ষেত্রে একেবারে সমান করে তোলে। বলা হয়ে থাকে যে উভয়ই পুষ্টির সংমিশ্রণ এবং থালা গুণাবলীর মধ্যে সমান কিছু খাদ্যগুণ রয়েছে, তবে কিছু ক্ষেত্রে এই দুগ্ধজাত পণ্য একে অপরের থেকে পৃথক। তাই জেনে নেওয়া যাক শরীরের জন্য ঘি না মাখন কোনটা বেশি উপকারি জেনে নেওয়া যাক-

deblina dey | Published : Mar 1, 2021 7:11 AM IST

18
ঘি না মাখন, শরীরের জন্য কোনটি বেশি উপকারি, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

রান্নায় সময় অনেকেই ঘি ব্যবহার করেন। বিশেষ করে নিরামিশ পদে। এছাড়া নানান মিষ্টি পদ তৈরিতেও ব্যবহার করা হয়। 

28

অন্যদিকে মাখন ফ্রাই, মাংস রান্না এবং বিভিন্ন ধরণের ডিপস তৈরিতে ব্যবহৃত হয়।

38

দুগ্ধজাত উভয়ের পণ্য সংরক্ষণের ক্ষেত্রে ঘি ২ থেকে ৩ মাস ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করা যেতে পারে। তবে মাখনটি অবশ্যই ফ্রিজে রাখতে হয় এবং বাটার পেপারে ঢেকে রাখতে হয়।

48

ঘিতে মাখনের চেয়ে বেশি ফ্যাট জমা থাকে। এতে প্রায় ৬০ শতাংশ স্যাচুরেটেড ফ্যাট রয়েছে এবং প্রতি ১০০ গ্রামে ৯০০ ক্যালোরির মত পাওয়া যায়। 

58

অন্যদিকে, মাখনে ট্রান্স ফ্যাট থাকে ৩ গ্রাম, স্যাচুরেটেড ফ্যাট থাকে ৫১ শতাংশ এবং ১০০ গ্রাম প্রতি মাখনে ৭১৭ কিলো ক্যালরি থাকে।

68

ঘিতে মাখনের চেয়ে কম পরিমাণে দুগ্ধজাত প্রোটিন থাকে এবং এটি দুধজাত পণ্যগুলিতে ল্যাকটোজ-চিনি থাকে। বাটারে ল্যাকটোজ সুগার এবং প্রোটিন কেসিনও থাকে।

78

ঘি এবং মাখন উভয়েরই একই পুষ্টিকর সংমিশ্রণ এবং ফ্যাটযুক্ত উপাদান রয়েছে। তবে ঘি চিনি ল্যাকটোজ এবং প্রোটিন কেসিন থাকে না বললেই চলে।

88

ল্যাকটোজ এবং কেসিন দুধ বা দুধজাত পণ্যগুলিতে ল্যাকটোজ চিনির উপস্থিতি থাকে। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই ঘি বা মাখন জাতিয় খাদ্য গ্রহণ করা উচিত।

Share this Photo Gallery
click me!
Recommended Photos