সকালে ঘুম থেকে ওঠার পরই কোমরে ব্যথা অনুভব করছেন? রইল মুক্তির সহজ উপায়

প্রায় দেড় বছরের বেশি সময় ধরে চলছে ওয়ার্ক ফ্রম হোম। ৯ ঘন্টার শিফট হলেও দিনে প্রায় বেশিটা সময় কাটে ল্যাপটপ নিয়ে। এখন এই ল্যাপটপই একমাত্র সঙ্গী। অর্থাৎ সারাটা দিন এক ভাবে বসে থাকা। এই ভাবে কাজ করতে গিয়ে শরীরে দেখা দিচ্ছে নানান রোগ। এর মধ্যে একটি হল কোমরে ব্যথা। সকালে ঘুম থেকে উঠে এই কোমরে ব্যথার সমস্যা সব থেকে বেশি অনুভূত হয়। শরীরে ক্যালসিয়ামের অভাব ঘটলে আর শরীরচর্চার অভাবে হতে পারে এমনটা। এই সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলতে পারেন সহজ কয়টি জিনিস। আজ রইল ঘরোয়া টোটকার হদিশ। জেনে নিন কী করলে কোমরে ব্যথার সমস্যা থেকে মুক্তি মিলবে। 

Sayanita Chakraborty | Published : Jul 8, 2022 2:34 AM IST

110
সকালে ঘুম থেকে ওঠার পরই কোমরে ব্যথা অনুভব করছেন? রইল মুক্তির সহজ উপায়

ভুল স্থানে বসে কাজ করার কারণে হতে পারে এমন ব্যথা। ভুলেও মাটিতে বসে বা খাটে বসে কাজ করবেন না। আমরা অনেকেই টেবিল নিয়ে খাটের ওপর বসে কাজ করি। এতে কোমরে ব্যাথা বাড়ে। খাটের ওপর বসে কাজ করার জন্য অনেক বেশি ঝুঁকে কাজ করতে হয়। এই কারণে পিঠ ও কোমরে চাপ পড়ে।   

210

কোমরে ব্যথা থেকে মুক্তি পেতে চেয়ার বসে কাজ করুন। তবে, কোনও প্লাস্টিকের চেয়ার নয়। কমপিউটারে বসার জন্য নির্দিষ্ট চেয়ার পাওয়া যায়। সেই চেয়ার কিনে নিন। তা না হলে কাঠের চেয়ারে বসেও কাজ করতে পারেন। এতেও সমান উপকার পাবেন। তবে, খেয়াল রাখবেন যে চেয়ার আর টেবিল দুটোর উচ্চতা সঠিক হয়। 

310

কাজের চাপের কারণে ঘন্টার পর ঘন্টা একভাবে বসে থাকি। কিন্তু, অফিসের দায়িত্ব পালন করতে গিয়ে অসুস্থ হওয়ার কোনও মানেই নেই। তাই বারে বারে উঠুন। সারা দিনে যতটা পারবেন শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকার চেষ্ট করুন। কারে ফাঁকে একটু হাঁটা-চলা করুন। শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকলে কোমরে ব্যথা অনুভূত হবে না। 

410

কোমরে নিয়ম করে গরম সেঁক দিন। এতে কোমরে ব্যথা থেকে মুক্তি পাবেন। না জেনে পেইন কিলার খাবেন না। তার থেকে বরং নিয়ম করে সেঁক দিলে সমস্যা থেকে সহজে মুক্তি মিলবে। রোজ মেনে চলুন এই টোটকা। শরীর সুস্থ রাখতে এই টোটকা বেশ উপকারী। এতে মুহূর্তে দূর হবে কোমরে ব্যথার সমস্যা। 

510

খেতে পারেন আদা। আদাতে প্রচুর পরিমাণে পটাশিয়াম আছে। এটি খেলে সমস্যা থেকে মুক্তি পাবেন। রোজ আদা খান। আদা চা খেতে পারেন। এতেও রয়েছে সমান উপকারীতা। তা নানা হলে আদা দিয়ে ডিটক্স ওয়াটার বানিয়ে খান। শরীর থাকবে সুস্থ। যেমন কোমরে ব্যথা দূর হবে তেমনই শারীরিক জটিলতা থেকে মুক্তি পাবেন। 

610

রোজ এক গ্লাস করে হলুদ দুধ খান। প্রথমে হলুদের টুকরো বেটে নিন। তা দুধ দিয়ে মিশিয়ে নিন। রোজ এই হলুদ দুধ খেতে শরীর সুস্থ থাকবে। কোমরে ব্যথার সমস্যা মুহূর্তে দূর হবে। প্রতিদিন এই দুধ খাওয়া চলে। এর গুণে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়। 

710

লেবুর গুণে মুক্তি পেতে পারেন কোমরে ব্যথার সমস্যা থেকে। ইষদুষ্ণ গরম জলে পাতিলেবুর রস দিন। তা খালিপেটে খান। এতে থাকা ভিটামিন সি শরীর পুষ্টি জোগায়। কোমরে ব্যথা প্রতিরোধ করে। শরীর সুস্থ রাখতে ও ওজন কমাতেও খেতে পারেন পাতিলেবুর রস। এটি খুবই উপকারী। এটি ডিটক্স ওয়াটারের কাজ করে। ফলে রয়েছে বিস্তর উপকার।

810

খেতে পারেন অ্যালোভেরা জ্যুস। এতে থাকা উপকারী উপদান একাধিক শারীরিক জটিলতা থেকে মুক্তি দেয়। কোমরে ব্যথা থেকে সহজে মুক্তি পেতে পারেন অ্যালোভেরা জ্যুসের গুণে। বিভিন্ন কোম্পানির জ্যুস পাওয়া যায়। চাইলে তা কিনে খেতে পারেন। অথবা বাড়িতেই বানিয়ে ফেলুন এই শরবত।      

910

ক্যালশিয়াম ও ম্যাগনেশিয়াম রাখুন খাদ্যতালিকায়। এমন খাবার খান যা ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়ামে পূর্ণ। এতে কোমরে ব্যথা থেকে মুক্তি পাবেন। সঠিক খাদ্যাভ্যাস যে কোনও রোগ থেকে মুক্তি দিতে পারে। বিশেষ করে যারা ব্যাক পেইনের সমস্যায় ভুগছেন তারা অবশ্যই মেনে চলুন এই টোটকা।    

1010

সারাদিন একভাবে বসে থাকা তো আছেই অন্য দিকে, বয়স ৪০-এর কোটায় পা রাখলেও হয় এমন ব্যথা। কোমরে ব্যথার কোনও নির্দিষ্ট বয়স নেই। এই সমস্যা যে কোনও সময় হতে পারে। সমস্যা থেকে বাঁচতে বদল আনুন খাদ্যাভ্যাসে। তবে, যদি সমস্যা বেশি দেখা দেয়, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। মেরুদন্ডে টিউমার, হাড়ের ক্ষয় হলে এমন সমস্যা হতে পারে।   

Share this Photo Gallery
click me!
Recommended Photos