গাঁটে গাঁটে ব্য়াথায় কাবু আপনি, জেনে নিন কোন খাবার খাবেন, আর কী ভুলেও খাবেন না

হাড়ে ব্যাথা, হাঁটুতে ব্য়াথা বা শরীরের গাঁটে গাঁটে ব্যথা। এই রোগীর সন্ধান এখন আমার আপনার সবার বাড়িতে পেয়ে যাবেন। যারা এই সমস্য়ায় ভোগে তারাই একমাত্র বুঝতে পারে এর কষ্ট।  অনেক ওষুধ খেয়েছেন কিন্তু ফল হচ্ছে না। আপনার খাওয়ার অভ্য়াসের কারণে এমনটা হচ্ছে না তো। ওষুধের (Medicine) সঙ্গে নজর রাখুন আপনার খাদ্য তালিকার (Food Chart) উপরও। এমন কিছু খাবার রয়েছে যেগুলি আপনার খাদ্যা তালিকায় থাকলে কোনও দিন নিরাময় পাবেন না এই যন্ত্রণা থেকে। আবার এমন কিছু জিনিস রয়েছে যেগুলি খেলে অনেকটা আরাম পাবেন এই অসহ্য জয়েন্ট পেইন (Joint Pain) থেকে। তাহলে দেখে নিন জয়েন্ট পেইনের জন্য কী খাবেন আর কী খাবেন না। 
 

Sudip Paul | Published : Jul 6, 2022 12:37 PM IST

18
গাঁটে গাঁটে ব্য়াথায় কাবু আপনি, জেনে নিন কোন খাবার খাবেন, আর কী ভুলেও খাবেন না

লবণ কম খান-
ভারতীয় আর্থ্রাইটিস ফাউন্ডেশনের এক গবেষণায় দেখা যায় খাবারে লবণের মাত্রা কমাতে পারলেই হাড় ক্ষয়ের মাত্রাও কমতে পারে। সেক্ষেত্রে অস্টিওপোরোসিসের মতো সমস্যাও দূরে থাকে। তাই আজই লবণ খাওয়া কমিয়ে দিন।

28

চিনি খাওয়া কমান-
লবণের মতো চিনিও কম খাওয়ার অভ্যাস করুন। রক্তে সুগার বাড়লে আর্থ্রাইটিস আরও খারাপ অবস্থায় পৌঁছে যায়। প্রদাহ দেখা দেয় অস্থিসন্ধিতে। তাই পারলে চিনি ছেড়ে দিন। না পারলে অন্তত চিনি খাওয়া অনেকটাই কমিয়ে দিন। 

38

ছাড়তে হবে ​রেড মিট-
গরু, মহিষ ছাগল, ভেড়ার মাংস হলো রেড মিট। এই ধরনের খাবারে রয়েছে বেশি পরিমাণ স্যাচুরেটেড ফ্যাট। রেড মিটে এমন কিছু উপাদান রয়েছে যা প্রবাহ বাড়িয়ে দিতে পারে। ফলে জয়েন্টের ব্যথাও বাড়তে পারে। তাই রেড মিট এড়িয়ে যাওয়া উচিত।
 

 

48

 

গুলুটেন-
আটা, বার্লির মতো খাবারে থাকে গুলুটেন। অনেকেরই খাবারের এই উপাদানে অ্যালার্জি থাকে। তাদের শরীরে এই উপাদান গেলে দেখা দেয় প্রদাহ। তাই বাড়ে আর্থ্রাইটিস। তাই অ্যালার্জি থাকলে এই উপাদানযুক্ত খাবার এড়িয়ে চলুন।
 

58

মদ্যপান-
মদ্যপানের অভ্যাস থাকলে তা আজই ছেড়ে দিন। কেননা আর্থ্রাইটিসকে আরও খারাপ দিকে নিয়ে যেতে পারে আপনার মদ্যপানের অভ্যাস। ২৭৮ জনের উপর করা এক সমীক্ষায় দেখা গেছে, মদ্যপান আপনার মেরুদণ্ডের স্টাকচারে সমস্যা তৈরি করতে 
 

68

নিয়মিত দুধ খান-
আসলে দুধ অনেকেই খেতে চান না। তবে বিশ্বাস করুন দুধ খেলে কিন্তু সমস্যা একবারে অনেকটাই কমে যেতে পারে। এক্ষেত্রে দুধে রয়েছে ভিটামিন এ, ডি, ই, কে। এই সকল ভিটামিন কিন্তু শরীরের জন্য ভালো। তাই এই নিয়ে অবশ্যই চিন্তা করতে হবে।
 

78

আদা খান-
বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে আদা হল এই সকল সমস্যার ক্ষেত্রে একদম বিশেষ কার্যকরী। আসলে আদা জয়েন্টের ব্যথা থেকে শুরু করে পেশির ব্যথা দূর করে দিতে পারে। এক্ষেত্রে দুধের মধ্যে কিছুটা পরিমাণ আদা ও কিছুটা হলুদ মিশিয়ে নিন। তারপর খেয়ে নিন। দেখবেন সমস্যা কমেছে।
 

88

বাদাম খাওয়ার অভ্যেস করুন-
বাদাম খেতে সুস্বাদু। এবার এই খাবারে রয়েছে অনেকটা পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই ফ্যাটি অ্যাসিড হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে পারে। এছাড়া বাদামের আরও অনেক গুণ রয়েছে। তাই বাদাম রোজকার খাদ্য তালিকায় অবশ্যই রাখুন।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos