লো কার্ব ডায়েটে খেতে পারেন এই কয়টি খাবার, মুহূর্তে কমবে ওজন, জেনে নিন কী কী

বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত। ওজন কমানোর কথা মাথায় এলে সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ পড়ে সব কয়টি পছন্দের খাবার। সঙ্গে চলে এক্সারসাইজ। ওজন কমাতে কী কী খাওয়া উচিত, কী কী নয়, তা নিয়ে সকলেই চিন্তায় ভোগেন। আজ রইল ১০টি খাবারের হদিশ। লো কার্ব ডায়েটে খেতে পারেন এই ১০টি খাবার। এই তালিকায় রয়েছে ফল ও একাধিক সবজি। দেখে নিন এক নজরে কী কী খাওয়া উচিত।   

Sayanita Chakraborty | Published : Apr 22, 2022 6:03 AM IST / Updated: Apr 22 2022, 11:35 AM IST

110
লো কার্ব ডায়েটে খেতে পারেন এই কয়টি খাবার, মুহূর্তে কমবে ওজন, জেনে নিন কী কী

আপেল- ডায়েটে খেতে পারেন আপেল। মাঝারি মাপের আপেলে থাকে ১৯ গ্রাম চিনি, ২৫ গ্রাম কার্বোহাইড্রেট ও ৫ গ্রাম ফাইবার। এটি শরীরের জন্যে স্বাস্থ্যকর। ডায়াবেটিস, হাড়, ফুসফুস ও গ্যাস্ট্রেইনটেস্টাইনাল স্বাস্থ্যের উন্নতি করে। রোজ খেতে পারেন আপেল। লো কার্ব ডায়াটে খেতে পারেন আপেল। এতে শরীরের সকল ঘাটতি পূরণ হবে। 

210

স্ট্রবেরি- ডায়েটে খতে পারেন স্ট্রেবেরি। সুমিষ্ট ফল বলে, এটা খেতে সকলে পছন্দ করে না। কিন্তু ১ কাপ স্ট্রবেরিতে মাত্র ৭ গ্রাম চিনি, ৩ গ্রাম ফাইবার থাকে। স্ট্রেবেরিতে ভিটামিন সি, পটাসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়ামের মতো উপাদান থাকে। এটি শরীরে পুষ্টি জোগায়। 

310

তরমুজ- এই গরমে যারা ডায়েট করছেন, তারা রোজ তরমুজ খেটে পারেন। লো কার্ব ডায়েটে উপযুক্ত খাবার এটি। ১৫৪ গ্রাম তরমুজে ৯.৫৫ গ্রাম চিনি, ১৪১ গ্রাম জল থাকে। এতে থাকে ভিটামিন এ, সি লাইকোপেন, ফোলেট, কোলিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ফসফরাস। যা শরীরে যেমন পুষ্টি জোগায়, তেমনই শরীর ঠান্ডা রাখে। 

410

কমলালেবু- ডায়েটিং-এর সময় খেতে পারেন কমলালেবু। ১৮৪ গ্রাম কমলালেবুতে ১৭ গ্রাম চিনি, ৪.৪২ গ্রাম ডায়েটরি ফাইবার ও ১৬০ গ্রাম জল থাকে। এতে থাকে ভিটামিন সি, এ, বিটা ক্যারোটিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও পটাসিয়ামের মতো উপাদান। এতে শরীর সুস্থ থাকবে। সঙ্গে এই ফল ওজন কমাতে সাহায্য করবে। তাই ডায়েটে খেতে পারেন কমলালেবু।

510

ব্ল্যাকবেরি- ডায়েটিং-এর সময় খেতে পারেন ব্ল্যাকবেরি। ১০০ গ্রাম ব্ল্যাকবেরিতে মাত্র ৫ গ্রাম চিনি, ৫ গ্রাম ফাইবার ও ১০ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। এটি অ্যান্টি ডায়াবেটিক উপাদান হিসেবেও কাজ করে। তাই ডায়েটে রোজ খেতে পারেন ব্ল্যাকবেরি। যারা ওজন কমাতে চান তারা নিয়মিত খেতে পারেন ব্ল্যাকবেরি। এতে শরীর ভালো থাকবে। 

610

জাম্বুরা- ওজন কমাতে চাইলে খেতে পারেন ডাম্বুরা। এটি স্বাদে মিষ্টি। কিন্তু, এতে চিনির পরিমাণ খুব কম থাকে। একটি মাঝারি মাপের জাম্বুরাতে মাত্র ৭ গ্রাম চিনি থাকে। এতে তাকে ভিটামিন সি, অ্যান্টি অক্সিডেন্ট। ডায়েটের সময় সকালে খেতে পারেন এই ফল। এতে সুস্বাস্থ্য বজায় থাকবে। 

710

অ্যাভোকাডো- খেতে পারেন অ্যাভোকাডো। এতে থাকে উচ্চ ফাইবার, থাকে অ্যান্টি অক্সিডেন্ট ও স্বাস্থ্যকর চর্বি। যা শরীর সুস্থ রাখে। ১০০ গ্রাম অ্যাভোকাডোতে  ০.৬৬ গ্রাম চিনি, ৬.৭ গ্রাম ফাইবার ও মাত্র ৮.৫৩ গ্রাম কার্বোহাইট্রেট থাকে। এতে থাকে ভিটামিন সি, ই, ও ভিটামিন এ-র মতো উপাদান। 

810

শসা- রোজ একটি করে শসা খান। ডায়েটের সময় শসা খাওয়া বেশ উপকারী। এটি শরীরকে সতেজ রাখে। ১০০ গ্রাম শসাতে ৯৫ গ্রাম জল থাকে। মাত্র ২ গ্রাম থাক চিনি। রোজ সালাদ হিসেবে শসা খেতে পারেন। এতে যেমন ওজন কমবে। তেমনই শরীরে পুষ্টির জোগান ঘটবে। সঙ্গে মুক্তি পাবেন যে কোনও জটিলতা থেকে। 

910

সবজির মধ্যে রয়েছে টমেটো, পাকা পেঁপে, গাজর-সহ আরও অনেক কিছু। এগুলো ক্যালোরির পরিমাণ খুব কম থাকে। তাই রোজ সবজি সেদ্ধ কিংবা ক্যালাড হিসেবে সবজি খেতে পারেন। এতে একদিকে যেমন ওজন কমবে, তেমনই এতে থাকা একাধিক পুষ্টিগুণ শরীর সুস্থ রাখে। সঙ্গে সকল ঘাটতি পূরণ হবে। 

1010

সবজি ও ফলে ক্যালোরির পরিমাণ খুব কম থাকে। যা শরীরে ওজন বৃদ্ধি করে না। সঙ্গে হজম ক্ষমতা বৃদ্ধি করে। খাবার সঠিক ভাবে হজম হলে বাড়তি ওজন হওয়ার সম্ভাবনা নেই। তাই ডায়েটের সময় রোজ স্বাস্থ্যকর খাবার খান। এই ধরনের খাবার সকল শারীরিক ঘাটতি পূরণ করে সঙ্গে এনার্জি বৃদ্ধি করে থাকে। ডায়েটের সময় খাবার পরিমাণ কম ভাবেন। তাতে অনেকেই দুর্বল অনুভব করেন। কিন্তু, এই সময় এমন খাবার খেলে এই সমস্যা আর বুঝতে পারবেন না। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos