প্রতিদিন জিমে গেলে সাবধান, হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে, আজ থেকেই সাবধানতা অবলম্বন করুন

আমরা দেখেছি যে অনেক সেলিব্রিটি যারা জিমে বেশি সময় কাটান তারা হার্ট অ্যাটাকের কারণে আর এই পৃথিবীতে নেই। এর মধ্যে রয়েছেন বলিউড গায়ক কে কে, টিভি অভিনেতা সিদ্ধার্থ শুক্লা। 
 

deblina dey | Published : Aug 20, 2022 10:24 AM IST

19
প্রতিদিন জিমে গেলে সাবধান, হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে, আজ থেকেই সাবধানতা অবলম্বন করুন

আপনি যদি সেই ব্যক্তিদের একজন হন যারা প্রতিদিন যান, তাহলে আপনাকে সতর্ক হতে হবে। কারণ ওয়ার্কআউট করলেও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে না। আমরা দেখেছি যে অনেক সেলিব্রিটি যারা জিমে বেশি সময় কাটান তারা হার্ট অ্যাটাকের কারণে আর এই পৃথিবীতে নেই। এর মধ্যে রয়েছেন বলিউড গায়ক কে কে, টিভি অভিনেতা সিদ্ধার্থ শুক্লা। 
 

29

একই সঙ্গে কমেডি কিং রাজু শ্রীবাস্তবের অবস্থাও সঙ্কটজনক। রাজু শ্রীবাস্তবও ফিটনেস নিয়ে খুব মনোযোগী। এখন প্রশ্ন হল, ফিট থাকার জন্য যখন ওয়ার্কআউট বা ব্যায়াম করা হয়, তাহলে কেন তা হার্ট অ্যাটাকের ঝুঁকি দূর করে না। এখানে জেনে নিন এর কারণ কী এবং কী কী সতর্কতা অবলম্বন করা উচিত-

39

জিমে গেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে কেন?
আজকের লাইফস্টাইল এমন হয়ে গেছে যে ২৫ থেকে ৩০ বছর বা তার কম বয়সী যুবকদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়েছে। এতে যে ধরনের বৃদ্ধি, তার পরিসংখ্যানও চমকপ্রদ। কয়েক বছর আগেও এমন ছিল না। এর সবচেয়ে বড় কারণ অস্বাস্থ্যকর খাবার, খাবারে তৈলাক্ত খাবার অন্তর্ভুক্ত করা। এই কারণেই আপনিও ওয়ার্কআউট করেন এবং ফিট থাকেন, তা সত্ত্বেও হার্ট অ্যাটাকের ঝুঁকি শেষ হয় না।
 

49

বেশিরভাগ স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে আপনাকে যদি ফিটনেস বজায় রাখতে হয় তবে সাধারণ স্তরের ব্যায়ামও যথেষ্ট, তবে আপনি যদি ভারী ব্যায়াম করেন তবে শরীর এবং হার্টের উপর নেতিবাচক প্রভাব পড়ে। এর কারণও হল প্রত্যেকের শরীর আলাদা। প্রত্যেকেরই খুব বেশি ওয়ার্কআউট করার ক্ষমতা নেই।
 

59

আজকাল যুবকরা জিম পাগল হয়ে উঠেছে কিন্তু তাদের অনেক ভুলের কারণে তারা হৃদরোগের শিকার হয়। আপনি ঘন্টার পর ঘন্টা ঘামছেন, ওয়ার্ক আউট করছেন, এটা যথেষ্ট নয়, আপনি যে ধরনের ব্যায়াম করছেন সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। 

69

আপনি যদি একটি ট্রেড মিল বা কার্ডিও ব্যায়াম ব্যবহার করেন তবে একবারে ১০ মিনিটের বেশি সময় ব্যয় করবেন না।
 

79

প্রতিটি কার্ডিও ব্যায়ামের পরে, কমপক্ষে ৫ মিনিটের বিরতি নিন। এতে হার্ট রিলাক্স বোধ করবে। এরপর শরীর ঠিক বোধ করলে তবেই অনুশীলন করুন নয়তো বিরতি নিন।
 

89

শুধুমাত্র ডাক্তার বা প্রশিক্ষকের পরামর্শ নিয়ে ওয়ার্কআউটের সময় নির্ধারণ করুন কারণ অতিরিক্ত ওয়ার্কআউট বা ব্যায়াম বিপজ্জনক হতে পারে।

99

ওয়ার্কআউটের সময় যদি বুকের বাম দিকে ব্যথা হয়, তাহলে অবিলম্বে ব্যায়াম বন্ধ করুন এবং দেরি না করে ডাক্তারের কাছে যান।

Share this Photo Gallery
click me!
Recommended Photos