১ কাপ চা মুক্তি দেবে কঠিন রোগ থেকে, রইল হলুদ চায়ের গুণে কথা, জেনে নিন কেন খাবেন

হলুদের গুণের কথা সকলেরই জানা। এতে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান প্রদাহ কমায় এবং হাড়ের টিস্যুগুলো রক্ষা করে। তেমনই হলুদে থাকা কারকিউমিন হাড়ের ক্ষয় ও গঠনের মধ্যে সামঞ্জস্য বজায় রাখে। এছাড়া যে কোনও সংক্রমণ থেকে রক্ষা করতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বেশ উপকারী হলুদ। হলুদের এই সকল গুণের কথা সকলেরই জানা। যে কারণে রান্না ঘরের এই বিশেষ উপকরণ কেউ দুধের সঙ্গে মিশিয়ে শরবত বানিয়ে খান তো কেউ যে কোনও ব্যাকটেরিয়া সংক্রমণের ওপর ব্যবহার করে থাকেন। এবার থেকে সুস্থ থাকতে রোজ খান হলুদ চা। হলুদ দিয়ে চা বানিয়ে খেলে মুক্তি মিলবে একাধিক রোগ থেকে। জেনে নিন এর উপকারীতা আর কীভাবেই বা বানানে হলুদ চা।  

Sayanita Chakraborty | Published : Aug 13, 2022 4:31 AM IST

110
১ কাপ চা মুক্তি দেবে কঠিন রোগ থেকে, রইল হলুদ চায়ের গুণে কথা, জেনে নিন কেন খাবেন

একটি পাত্রে ২ কাপ জল নিন। তাতে মেশান ১ চা চামচ হলুদ গুঁড়ো কিংবা হলুদ বাটা। এবার ৫ থেকে ১০ মিনিট ফোটান। একটি কাপে বিট নুন, গোলমরিচ গুঁড়ো, লেবুর রস ও আদার রস। এবার এই মিশ্রণের ওপর ঢেলে দিন হলুদ চা। সপ্তাহে ২ থেকে ৩ বার খেতে পারেন হলুদ চা। মিলবে উপকার। 

210

দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তি পেতে পারেন হলুদ চায়ের গুণে। হলুদের আছে ভিটামিন বি ৩, বি৬, তামা, জিঙ্ক, পটাসিয়াম, আয়রন। যা শরীরে যাবতীয় ঘাটতি পূরণ করে। জোগায় পুষ্টি। সপ্তাহে ২ থেকে ৩ বার খেতে পারেন হলুদ চা। মিলবে উপকার। যে কোনও দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমবে এর গুণে। 

310

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খেতে পারেন হলুদের চা। এতে কার্কিউমিন নামক যৌগ রয়েছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সঙ্গে ফ্কি রাডিক্যাল ক্ষতি প্রতিরোধ করে। আর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতার অভাবেই বাসা বাঁধে একাধির কঠিন রোগ। সপ্তাহে ২ থেকে ৩ বার খেতে পারেন হলুদ চা। মিলবে উপকার। বৃদ্ধি পাবে রোগ প্রতিরোধ ক্ষমতা। 

410

ঠান্ডা বা ফ্লু এর সমস্যা থেকে মুক্তি পেতে পারেন এই চায়ের গুণে। হলুদ চা-তে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ভাইরাল উপাদান। তেমনই আছে লিপোপলিস্যাকারাইড। যা ঠান্ডা বা ফ্লু এর সমস্যা থেকে মুক্তি দিয়ে থাকে। ঋতু পরিবর্তনের সময় অধিকাংশই ঠান্ডা বা ফ্লু এর সমস্যায় ভোগেন। এর থেকে মুক্তি মিলবে সহজে। 

510

বদহজমের সমস্যা দূর করতে খেতে পারেন হলুদ চা। সপ্তাহে ২ থেকে ৩ বার খেতে পারেন হলুদ চা খেলে মিলবে উপকার। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ডিটক্সের কাজ করে। সঙ্গে খাদ্যনালীর প্রদাহ, অম্লতা, বদহজম ও বুক জ্বালার সমস্যা দূর করে। তাই যারা বদহজমের সমস্যায় প্রয়শই ভোগেন তারা খেতে পারেন এই বিশেষ চা। 

610

অন্ত্রের স্বাস্থ্য ভালো থাকবে হলুদ চায়ের গুণে। হলুদ বিপাক উন্নত করে। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য হজমের স্বাস্থ্য এজেন্ট হিসেবে কাজ করে। এই সময় অন্ত্র সুস্থ রাখতে সপ্তাহে ২ থেকে ৩ বার খেতে পারেন হলুদ চা খেলে মিলবে উপকার। এই ঘরোয় উপায় শরীর রাখুন সুস্থ। 

710

লিভার ভালো থাকবে হলুদ চায়ের গুণে। এটি লিভার ভালো রাখতে বিস্মকর কাজ করে। এটি রক্ততে ডিটক্সফাই করে। কেমনই এনজাইমের উৎপাদন বৃদ্ধিতে সাহায্য করে। লিভার ভালো রাখতে বেশ উপকারী হলুদ চা। সপ্তাহে ২ থেকে ৩ বার খেতে পারেন হলুদ চা খেলে মিলবে উপকার।  

810

ওজন কমাতেও খেতে পারেন হলুদ। হলুদ দিয়ে ডিটক্স ওয়াটার বানিয়ে খান মিলবে উপকার। বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত থাকেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন হলুদ। হলুদ চা স্বাস্থ্যের উন্নতি ঘটায় সঙ্গে বাড়তি মেদ কমাতেও সাহায্য করবে। সঙ্গে খাদ্যতালিকা থেকে বাদ দিন দোকানের খাবার। শরীর থাকবে সুস্থ। 

910

রোজ আট ঘন্টা ঘুমের প্রয়োজন। সবার আগে ঘুমের সময় নির্দিষ্ট করুন। ঘুম ঠিক না হলে সুস্থ থাকা প্রয়োজন। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুম না হলে শরীরে বিভিন্ন হরমোনের সমস্যা দেখা যায়। এর প্রভাবে শরীরে ক্যালোরি পোড়ানোর হার কমে যায়। সঙ্গে এটি রক্তে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে, শুধু ওজন বৃদ্ধি পায় তেমনই বাড়ে শারীরিক জটিলতা।

1010

এর সঙ্গে প্রচুর জল খান। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। এতে শরীর থাকবে সুস্থ। দূর হবে একাধিক জটিলতা। তেমনই ডিহাইড্রেশনের সমস্যা থেকে মিলবে মুক্তি। মেনে চলুন এই বিশেষ নিয়ম। এতে দূর হবে সকল জটিলতা। এছাড়াও সুস্থ থাকতে খেতে পারেন হলুদ চা। এক নয় একাধিক গুণ আছে এতে।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos