শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য বজায় থাকবে জুম্বা ডান্সে গুণে, এই ফিটনেস ডান্সে কমবে ওজন

ওজন কমাতে নানা রকম প্রচেষ্টা চালিয়ে যাই আমরা। কখনও খাদ্যতালিকা থেকে বাদ দিই সব পছন্দের খাবার, কখনও চলে কঠিন এক্সারসাইজ। তা সত্ত্বেও অনেক সময় কমছে না ওজন। এবার ওজন কমাতে নাচ করুন। রোজ আন্তত ১৫ মিনিট বরাদ্দ করুন। আর এই সময় জমিয়ে না করুন। তাহলে মুহূর্তে উপকার পাবেন। যারা সারাদিনে জিমে যেতে পারেন না, কিংবা যাদের হাঁটর সময় নেই। তারা মেনে চলুন এই টোটকা। রোজ ১৫ থেকে ২০ মিনিট জুম্বা ডান্স করুন। এতে উপকার পাবেন। 

Sayanita Chakraborty | Published : Apr 4, 2022 5:59 AM IST

110
শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য বজায় থাকবে জুম্বা ডান্সে গুণে, এই ফিটনেস ডান্সে কমবে ওজন

নাচ মানেই কি জুম্বা ডান্স? এমন প্রশ্ন ঘোরে অনেকের মনে। আসবে, গানের তালে এক্সারসাইজ করাকে বলা হয় জুম্বা ডান্স। কলম্বো থেকে এসেছে এই ফিটনেস ডান্স ফর্ম। হিট হিট গানের সঙ্গে এক্সারসাইজ করা হয় এই ফিটনেস ডান্সে। নাচের মাধ্যমে ক্যালোরি বার্ন করাকেই বলা হয় জুম্বা ডান্স। এতে পুরো বডি ওয়ার্ক আউট করা সম্ভব। 

210

যে কোনও বয়সে জুম্বা ডান্স করা যায়। ১৩ থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিরা এই ডান্স ফিটনেস প্রোগ্রামে যোগ দিতে পারেন। তবে, বর্তমানে বহু মানুষ নানা রকম রোগে আক্রান্ত হচ্ছেন। অনেকেই হাঁটুর সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে জুম্বা ডান্স করার আগে ডাক্তারি পরামর্শ নেবেন। এই ফিটনেস এক্সারসাইজ আপনার জন্য উপকারী কি না, তা জেনে তবেই এক্সারসাইজ করবেন। 

310

রক্ত চলাচল ঠিক থাকে জুম্বা ডান্স করলে। রোজ অন্তত ১৫ থেকে ২০ মিনিট জুম্বা ডান্স করতে পারেন। গান চালিয়ে নাচ করতে হয় এই এক্সারসাইজে। এই ফিটনেস এক্সারসাইজে নাচের স্টেপগুলোতে থাকে এক একটা এক্সারসাইজ। পুরো শরীর মুভমেন্ট হয়, সে কারণে রক্ত চলাচল ভালো হয়।   

410

মন ভালো থাকবে জুম্বা ডান্স করলে। শুধু শারীরিক নয়, মানসিক শান্তি মিলবে এক্সারসাইজে। এই ফিটনেস ডান্সে হিট হিট গান চালানো হয়। ভালো গান শুনলে মন ভালো থাকে। তাই এক্সারসাইজের সঙ্গে শারীরিক ও মানসিক দুটোই ভালো থাকে। তাই মন ভোলা রাখতে চাইলেও নিয়মিত এক্সারসাইজ করতে পারেন। 

510

ওজন কমাতে সকলেই নানা রকম এক্সারসাইজ করে থাকেন। কেউ ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করেন, কেউ জিমে যান, তো কেউ রোজ নির্দিষ্ট সময় হাঁটেন। এবার থেকে জুম্বা ডান্স করুন। এতে সহজে ওজন কমবে। রোজ ২০ মিনিট থেকে ৩০ মিনিট এক্সারসাইজ করুন। চাইলে ধীরে ধীরে এই এক্সারসাইজে সময় বাড়াতে পারেন। এতে উপকার পাবেন। 

610

হজম ক্ষমতা বাড়ে জুম্বা ডান্স করলে। এমনই জানা গিয়েছে গবেষণায়। নানা কারণে হজমের সমস্যায় ভোগেন অনেকে। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে জুম্বা ডান্স। রোজ ২০ মিনিট থেকে ৩০ মিনিট এক্সারসাইজ করুন। এই এক্সারসাইজ করলে পুরো শরীরে মুভমেন্ট হয়। এই কারণে হজমের সমস্যা থাকলে, তা সমাধান হবে। 

710

হার্ট ভালো থাকে জুম্বা ডান্স করলে। জুম্বা ট্রেনিং করার সময় শরীরের কর্মক্ষমতা বাড়ে। এতে শরীরে সঠিক পরিমাণ অক্সিজেন প্রবেশ করে। হার্টের পাম্পিং ক্ষমতা বাড়ে। ফলে হার্ট ভালো থাকে। তাই এই থেকে বাঁচতে চাইলে আজই শুরু করুন জুম্বা ডান্স

810

পেশির শক্ত হয় জুম্বা ডান্স করলে। অনেকেই টোন্ড বডি পেতে চান। তারা এবার থেকে নিয়মিত ২০ মিনিট থেকে ৩০ মিনিট এক্সারসাইজ করুন। এতে হাড় ও পেশি উভয় শক্ত হবে। ধীরে ধীরে এক্সারসাইজের সময় বাড়াতে পারেন। তবে, শুরুতেই বেশি সময় এক্সারসাইজ করার প্রয়োজন নেই। 

910

বর্তমানে স্ট্রেসের সমস্যায় ভুগছেন অনেকেই। অফিসে কাজের চাপ থেকে সংসারের চাপ, নানা কারণে দেখা দেয় স্ট্রেস। এই স্ট্রেস কমে এবার থেকে জুম্বা ডান্স করুন। এই এক্সারসাইজে মানসিক শান্তি মেলে। নিয়মিত ২০ মিনিট থেকে ৩০ মিনিট এক্সারসাইজ করুন। এতে শরীরের সঙ্গে মনও ভালো থাকবে। 

1010

স্ট্যামিনা বাড়ে নিয়মিত এক্সারসাইজ করলে। যে কোনও কাজে উদ্যোম পাবেন এক্সারসাইজের গুণে। নিয়মিত ২০ মিনিট থেকে ৩০ মিনিট এক্সারসাইজ করুন। ধীরে ধীরে এই সময় বাড়ান। দেখবেন সারা দিন ভালো কাটবে। দূর হবে ক্লান্তি, সঙ্গে সব কাজে উদ্যোগ পবেন। রোজ এই জুম্বা ডান্স করলে এক নয়, রয়েছে একাধিক উপকার। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos