পায়ের তলায় জ্বালা করছে, কঠিন রোগে আক্রান্ত কিনা বুঝবেন কীভাবে, কমিয়ে ফেলুন এই ৫ উপায়ে

শরীর কষে গেলে, জল কম খেলে,  কিংবা অতিরিক্ত তেল মশলা যুক্ত খাবার খেলে অথবা হাই ডোজের ওষুধ খেলে শরীরে নানান সমস্যা দেখা যায়। তেমনই একটি সমস্যা হল পায়ের তলায় জ্বালাভাব। যা না কমা পর্যন্ত কষ্ট বাড়তেই থাকে। তবে পায়ে জ্বালাভাব কোনও কঠিন রোগের লক্ষণ কিনা বুঝবেন কিভাবে। আসলে চিকিৎসা বিজ্ঞানের মতে এটি বার্নিং ফিট সিনড্রোম বলে পরিচিত। এই ব্যথা কমাতে কোনও ওষুধ নয়, বরং ট্রাই করতে পারেন এই সহজ ৫ টিপস।
 

Riya Das | Published : Jun 9, 2021 7:33 AM IST

15
পায়ের তলায় জ্বালা করছে, কঠিন রোগে আক্রান্ত কিনা বুঝবেন কীভাবে, কমিয়ে ফেলুন এই ৫ উপায়ে

হলুদ

হলুদ অ্যান্টিসেপটিকের কাজ করে তা সকলেই জানেন। এবং কমবেশি সকলের বাড়িতেই হলুদ থাকে। এটি যেমন ক্ষত নিরাময়ে কাজ করে  তেমনই বার্নিং ফিট সিনড্রোমেও এটি স্বস্তি দিতে পারে। নারকেল তেলের সঙ্গে হলুদ মিশিয়ে জ্বালা জায়গায় লাগিয়ে নিলেই অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি পাবেন।

25

ম্যাসাজ

ম্যাসাজের গুনাগুণ সকলেরই জানা। শরীরের যে কোনও জায়গায় ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন ভাল হয়। পায়ের তলাতেই ম্যাসাজ করলে জ্বালাভাবে থেকে মুক্তি মিলতে পারে।

35

অ্যাপেল সিডার ভিনিগার

পায়ের তলায় হোক কিংবা গোড়ালিতে এই ব্যথা যখন-তখন হতে পারে। এই ব্যথা কমাতে অ্যাপেল সিডার ভিনিগার খুবই উপকারি। বার্নিং ফিট সিনড্রোম  থেকে মুক্তি দেয় এই অ্যাপেল সিডার ভিনিগার। 

45


ফিশ অয়েল

ফিশ অয়েল অনেক কিছুতেই ব্যবহার করা যায়। সাম্প্রতিক এক গবেষণা থেকে জানা গেছে, পায়ের তলার জ্বালাভাব অনুভব করতে এই ফিশ অয়েল দারুণ কাজ করে।
 

55

ঠান্ডা জল

পায়ের নিচে জ্বালাভাব হলেই ঠান্ডা জল দিন। কোনও কাপড়ের মধ্যে বরফের টুকরে নিয়ে আলতো করে ঘষতে থাকুন। এই ব্যথা রাতের বেলায় বেশি হয়। তাই ঘুমোনোর আগে ঠান্ডা জলে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখলে আরাম মেল।

Share this Photo Gallery
click me!
Recommended Photos