ওজন কমার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতাও বাড়বে, জেনে নিন সৈন্ধব লবনের উপকারিতা

রোজগার জীবনে সাধারণত আমরা সৈন্ধব নুন খাই না। তবে মাঝে মধ্যে বাড়িতে কোনও পুজো থাকলে বা উপোস করলে এই নুন ব্যবহার করা হয়। এই নুন সম্পূর্ণ প্রাকিতিক উপায়ে তৈরি করা হয়। যা সামুদ্রিক লবনের থেকে অনেক বেশি খাঁটি এবং উপকারী। সাধারণ নুনের তুলনায় এই নুনে অনেক বেশি আয়োডিন থাকে। এর পাশাপাশি পটাশিয়াম, সালফার, দস্তার মতো অনেক উপকারী খনিজ উপাদানে ভরপুর এই নুন। এর ফলে আজকাল চিকিৎসকেরাও বেশিরভাগ এই নুন খাওয়ার পরামর্শ দেন। চলুন জেনে নেওয়া যাক সৈন্ধব লবনের কিছু গুনাগুণ। 

Jayita Chandra | Published : Jul 13, 2021 7:27 AM IST

16
ওজন কমার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতাও বাড়বে, জেনে নিন সৈন্ধব লবনের উপকারিতা

রক্তচাপ নিয়ন্ত্রণ করে
সৈন্ধব লবন শরীরের উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। এর পাশাপাশি এই নুন কোলেস্টেরলের মাত্রা কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। তাই নিয়মিত এই নুন খেলে হার্ট ভালো থাকে। 

26

 শরীরের ব্যথা বেদনা থেকে মুক্তি
সৈন্ধব লবন খাওয়ার পাশাপাশি যদি স্নানের জলে মিশিয়ে সপ্তাহে ৪-৫ দিন স্নান করা যায়, তাহলে মাংসপেশিতে ব্যথার সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যায়। এছাড়াও সৈন্ধক নুন শরীরে জমে থাকা টক্সিন দেহ থেকে বের করে দেয়। যার ফলে শরীরের ব্যথা-বেদনা অনেকাংশে কমে যায়। 

36

 ওজন কমায়
এই লবন অতিরিক্ত খিদের ভাবকে নিয়ন্ত্রণ করে এবং শরীরের জমে থাকা অতিরিক্ত চর্বি ঝরাতে সাহায্য করে। তাই শরীরের অতিরিক্ত ওজন কমাতে আজ থেকেই সৈন্ধক লবন খাওয়া শুরু করুন। 

46

হজম ক্ষমতা বাড়ায়
সৈন্ধব লবনে থাকা খনিজ এবং ভিটামিন শরীরের সজম ক্ষমতার উন্নতি ঘটায়। তাই নিয়মিত সৈন্ধব নুন খেলে বদহজম, অম্বল, কোষ্ঠকাঠিন্য, গ্যাস এর মতো সমস্যা থেকে অনেকাংশে দূরে থাকা যাবে। 

56

মানসিক চাপ কমায়
সৈন্ধব লবন মানসিক চাপ কমাতে খুবই কার্যকর। এই নুন সেরোটেনিন ও মেলেটোনিন হরমোনের মধ্যে ভারসাম্য রক্ষা করে। যার ফলে ঘুম ভালো হয় এবং দুশ্চিন্তাও দূর হয়। 

66

ত্বক ভালো রাখে
সৈন্ধব লবন ত্বকের মৃত কোষগুলোকে এক্সফোলিয়েট করে এবং ত্বকের কোমল ভাব বজায় রাখে। তাই রূপচর্চায় এই লবন বেশ কার্যকর।

Share this Photo Gallery
click me!
Recommended Photos