ওজন কমাতে নিয়মিত স্মুদি খান, রইল পাঁচটি Weight Loss Smoothie-র হদিশ

বাড়তি ওজন কমাতে আমরা কত কী করে থাকি। সকালে ঘুম ভাঙার পর থেকেই চলে নানান পদ্ধতি অনুসরণ করা। বাড়তি ওজন ঝড়িয়ে ফেলতে কেউ খালি পেটে লেবু-মধুর জল তো কেউ কপির সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে খান। এরপর সারদিন চলে ক্যালোরি মুক্ত খাবার খাওয়া। আর এই করতে গিয়ে অনেকে আধপেটা খেয়ে থাকেন। বিশেষ করে জলখাবারে কী খাবেন তা অধিকাংশই ঠিক করে উঠতে পারেন না। আর অর্ধেক খেয়ে এক্সারসাইজ করতে গিয়ে দেখা দেয় নানান জটিলতা। আজ রইল জল খাবারের রেসিপি। ডায়েটিং এর সময় জলখাবারে খেতে পারেন স্মুদি। আজ রইল পাঁচটি Weight Loss Smoothie-র হদিশ। জেনে নিন কী কী খাবার খাবেন। 

Sayanita Chakraborty | Published : Jul 16, 2022 4:59 AM IST

110
ওজন কমাতে নিয়মিত স্মুদি খান, রইল পাঁচটি Weight Loss Smoothie-র হদিশ

কলা ও ওটস দিয়ে স্মুদি বানাতে পারেন। ওজন কমাতে খেতে পারেন এই স্মুদি। এই আপেল ও ওটসের স্মুদি বানাতে প্রয়োজন ১টি আপেল, ২০ গ্রাম ওটস, ৪টে আমন্ড, ১টি খেঁজুর, ১ চা চামচ দারচিনি গুঁড়ো, দেড় কাপ দুধ, দেড় গ্লাস জল, ৩টে বরফ। এই কয়টি উপকরণ দিয়ে বানাতে পারেন কলা ও ওটসের স্মুদি। 

210

কলা ও ওটস স্মুদি বানাতে রাতে চারটে আমন্ড ভিজিয়ে রাখুন। সকালে উঠে খোসা ছাড়িয়ে নিন। অন্য দিকে, আপেল কেটে টুকরো করে নিন।  তাতে ওটস, খেঁজুর, দারুচিনি গুঁড়ো দিয়ে মিক্সিতে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করার সময় দুধ, জল দিয়ে দিন। ব্রেন্ড হয়ে গেলে একটি গ্লাসে ঢেলে নিন। এবার তাতে দিন বরফের টুকরো। নুন ছড়িয়ে নিলে তৈরি আপেল ও ওটসের স্মুদি। 

310

চকোলেট ব্যানানা ওটস স্মুদি বানাতে পারেন। এক্ষেত্রে প্রয়োজন, ১টি কলা,  ২৫০ গ্রাম ওটস, ১ চা চামচ পিনাট বাটার, ১ চা চামচ কোকো পাউডার, ডার্ক চকোলেট টুকরো ও হাফ কাপ দুধ। খুব সহজে এই স্মুদি বানানো সম্ভব। আর এর গুণে দ্রুত ওজন কমে। 

410

চকোলেট ব্যানানা ওটস স্মুদি বানাতে প্রথমে কলা টুকরো করে কেটে নিন। অন্য দিকে, ওটস গুঁড়ো করে নিন। এবার মিক্সিতে কলা, ওটস, পিনাট বাটার, সামান্য কোকো পাউডার ও দুধ দিয়ে ব্লেন্ড করে নিন। নামিয়ে একটি পাত্রে ঢালুন। এবার তাতে বরফ দিন। ওপর থেকে ছড়িয়ে দিন কুচি করা ডার্ক চকোলেট। 

510

ওজন কমাতে খেতে পারেন পাকা পেঁপের স্মুদি। এই স্মুদি বানাতে ১ বাটি পাকা পেঁপে, ২৫০ গ্রাম ওটস, ১ চা চামচ পিনাট বাটার, দুধ (পরিমাণ মতো), চিয়া সিড ও আদা কুচি নিন পরিমাণ মতো। এই কয়টি উপকরণের সাহায্যে কমবে ওজন। পাকা পেঁপে ওজন কমাতে বেশ উপকারী। 

610

পাকা পেঁপের স্মুদি বানাতে প্রথমে পেঁপে টুকরো করে কেটে নিন। এবার ব্লেন্ডারে পেঁপে, ওটস, পিনাট বাটার, চিয়া সিড, আদা কুটি ও দুধ দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। হয়ে গেলে তা ছেঁকে একটি গ্লাসে ঢালুন। ওপর থেকে নুন ছড়িয়ে জল খাবারে খান পাকা পেঁপের স্মুদি। ওজন কমাতে এটি বেশ উপকারী। 

710

খেতে পারেন কলা ও বেরির স্মুদি। ওজন কমাতে কলা ও বেরি এই দুই ফলই বেশ উপকারী। আর এই স্মুদি বানানো বেশ সহজ। এক্ষেত্রে ১টি কলা, ১ বাটি বেরি, ১ কাপ দুধ, প্রয়োজন মতো জল ও কয়েকটি বরফ ও সামান্য পরিমাণে নুন প্রয়োজন। মিক্সির সাহায্যে সহজে এই স্মুদি বানানো সম্ভব। 

810

কলা ও বেরির স্মুদি বানাতে প্রথমে কলার খোসা ছাড়িয়ে তা টুকরো করে কেটে নিন। এবার মিক্সিতে  কলা ও বেরির দিন। তাতে দিন দুধ, জল ও সামান্য নুন। ভালো করে ব্লেন্ড করে নিন। এবার তা ছেঁকে একটি গ্লাসে ঢালুন। ওপর থেকে বরফ ফেলে দিন। ওজন কমাতে নিয়মিত খেতে পারেন কলা ও বেরির স্মুদি। 

910

গাজরের স্মুদি বানাতে পারেন। গাজরে থাকা একাধিক উপাদান শরীর রাখবে সুস্থ তেমনই ওজন কমাতে সাহায্য করবে। গাজরের স্মুদি বানাতে প্রয়োজন দেড় কাপ গাজর কুচি, আধ কাপ ফুটি, কয়েকটি মিন্ট পাতা, পরিমাণ মতো নুন, জাম্বুরা বা গ্রেপ ফ্রুট আধ কাপ। এই কয়টি উপকরণের গুণে সহজে বানাতে পারেন গাজরের স্মুদি। 

1010

প্রথমে গাজর, ফুটি, জাম্বুরা কুচি করে নিন। এই তিনটি উপকরণ মিক্সিতে নিন। এতে দিয়ে পর্যাপ্ত জল। ভালো করে ব্লেন্ড করে নিন। এবার ছেঁকে নিয়ে একটি পাত্রে ঢেলে নিন। প্রয়োজনে বরফের কিউব দিয়ে খেতে পারেন। সামান্য নুন দিন। রোজ সকালে খেতে পারেন এই গাজরের স্মুদি। শরীর থাকবে সুস্থ সঙ্গে কমবে ওজন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos