মহিলারা খাদ্যতালিকায় রাখুন এই ১০টি খাবার, এক্সারসাইজ ছাড়াই কমবে ওজন

বাড়তি ওজন নিয়ে সকলে চিন্তিত। বাড়তি ওজন শুধু দেখতে খারাপ লাগে তা নয়, সঙ্গে তা একাধিক রোগের কারণ হতে পারে। সে কারণে ওজন বেড়ে গেলে সকলেই দুশ্চিন্তায় ভোগেন। কিন্তু, ওজন কমানো এত সহজ কথা নয়। বাড়তি মেদ ঝড়িয়ে ফেলতে সকলেই নানা রকম পদ্ধতি মেনে চলে। কেউ ডায়েটিং এর নামে অর্ধেক খেয়ে থাকেন। তো কেউ নিয়মিত এক্সারসাইজ করেন। এই সবে সব সময় লাভ হয় তা নয়। সঠিক নিয়ম মেনে না চললে ওজন কমানো কঠিন। এবার এক্সারসাইজ ছাড়াই কমান ওজন। খাদ্যতালিকায় রাখুন এই ১০টি খাবার। এতে কয়েকদিনেই কমবে ওজন। এই টোটকা মহিলাদের জন্য বেশ উপকারী। জেনে নিন কী কী খাবেন।  

Sayanita Chakraborty | Published : Jul 14, 2022 5:47 AM IST

110
মহিলারা খাদ্যতালিকায় রাখুন এই ১০টি খাবার, এক্সারসাইজ ছাড়াই কমবে ওজন

রোজ একটি করে ডিম খান। ডিম প্রোটিন সমৃদ্ধ। এতে রয়েছে একাধিক পুষ্টিকর উপাদান। রোজ একটি করে ডিম খেলে কমবে ওজন। সঙ্গে শরীরে একাধিক ঘাটতি পূরণ হবে। সকালের ব্রেকফার্স্টে খেতে পারেন একটি করে সেদ্ধ ডিম। তবে, ডিমের হলুদ অংশ খাবেন না। শুধু সাদা অংশ খান। 

210

দুধ চায়ের বদলে খান গ্রিনটি। গ্রিন টি-তে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। যা বাড়তি মেদ কমাতে সাহায্য করে। দিনে তিন থেকে চার বার পর্যন্ত খেতে পারেন গ্রিন টি। এটি যেমন মেদ কমাতে সাহায্য করে তেমনই শরীর সুস্থ রাখে। আর ওজন কমাতে চাইলে একেবারে বন্ধ করুন চিনি খাওয়া। এতে ওজন থাকবে নিয়ন্ত্রণে।  

310

ডার্ক চকোলেট খেতে পারেন ওজন কমাতে চাইলে। ডার্ক চকোলেট পলিফেনল সমৃদ্ধ। এটি ওজন কমানোর সঙ্গে মানসিক চাপ কমাতে সাহায্য করে। মানসিক চাপ বা হতাশা ওজন বৃদ্ধির কারণ হতে পারে। তাই ওজন কমাতে চাইলে রোজ ১ টুকরো করে ডার্ক চকোলেট খান। এতে মিলবে উপকার। মুহূর্তে কমবে বাড়তি মেদ। 

410

ওটস খেতে পারেন ওজন কমাতে চাইলে। ওটস ফাইবার সমৃদ্ধ। যা মুহূর্তে বাড়তি ওজন ঝেড়ে ফেলতে সাহায্য করবে। তেমনই পেট অনেকক্ষণ ভরা থাকে ওটস খেলে। রোজ ব্রেকফার্স্টে ওটস খান। চাইলি সবজি দিয়ে সুস্বাদু পদ রাঁধতে পারেন ওটসের। অথবা খান ওটসের পরোটা। এতে মিলবে উপকার।   

510

সবুজ সবজি খান রোজ। দুপুরে ১ বাটি সবজি সেদ্ধ খান। বদলে ভাতের পরিমাণ কমান। টানা ১ মাস এই পদ্ধতি অনুসরণ করুন। তফাত বুঝতে পারবেন। সবজিতে প্রচুর ভিটামিন, মিনারেল, প্রোটিনের মতো উপাদান থাকে। এতে শরীর সুস্থ থাকবে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। এই টোটকা বেশ উপকারী।   

610

ওজন কমাতে হাতিয়ার করুন দারুচিনি। এতে সিনামালডিহাইড যৌগ থাকে। যা ওজন কমাতে সাহায্য করে। রোজ খালি পেটে দারুচিনি দিয়ে তৈরি মিশ্রণ খান। এতে মুহূর্তে ওজন কমবে। ওজন কমাতে খালিপেটে ডিটক্স ওয়াটার খাওয়া খুবই প্রয়োজন। এই টোটকা বেশ উপকারী। চাইলে মধু, দারুচিনি ও পাতিলেবুর রস দিয়ে ডিটক্স ওয়াটার বানাতে পারেন।   

710

হলুদের গুণে কমবে ওজন। হলুদে থাকা কারকিউমিন উপাদান প্রদাহ কমায় ও থার্মোজেনেসিস সৃষ্টি করে। এতে বাড়তি মেদ জমে না। শরীর সুস্থ রাখতে ও ওজন কমাতে খেতে পারেন হলুদ। খালি পেটে কাঁচা হলুদ গুড় দিয়ে খান। এতেও একই উপকার মিলবে। এই উপকরণ শরীর রাখে সুস্থ। 

810

অ্যাভোকাডোর ওজন কমাতে সাহায্য করে। অ্যাভোকাডো ফাইবার সমৃদ্ধ ফল। যা রোজ খেতে সহজে দূর হবে বাড়তি মেদ। রোজ ব্রেকফার্স্ট খেতে পারে এই ফল। শরীর সুস্থ রাখতে কিংবা ওজন কমাতে খেতে পারেন অ্যাভোকাডো। ওজন কমাতে শুধু এক্সারসাইজ করলেই হল না। প্রয়োজন সঠিক ডায়েট মেনে চলা। তবেই মিলবে উপকার।  

910

পিনাট বাটার রাখুন তালিকাতে। এটি প্রোটিন ও স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ। এটি খেলে কমবে ওজন। চাইলে পাউরুটির সঙ্গে পিনাট বাটার খেতে পারেন। তবে এই সময় ব্রাউন ব্রেড খাওয়াই ভালো। ময়দা যতটা পারবেন কম খান। ময়দা নানান শারীরিক জটিলতা তৈরি করে। সঙ্গে ওজন বৃদ্ধি করে। 

1010

কালো মরিচ খেতে পারেন। এটি ওজন কমাতে বেশ উপকারী। মরিচ দিয়ে ডিটক্স ওয়াটার বানাতে পারেন। তেমনই মরিচ চা খেতে পারেন। অথবা মধু, পাতিলেবুর রস  ও মরিচ মিশিয়ে শরবত বানিয়ে খান। এতে মিলবে উপকার। প্রতিদিনি মচির খেতে কমবে ওজন। এতে থাকা উপাদান বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে সাহায্য করে।  

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos