শরীর সুস্থ রাখতে ও ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন আঙুরের বীজ, রইল এর গুণের খোঁজ

ফলের বাজারে ফলের রানি নামে খ্যাত আঙুর। লাল, কালো, সবুজ- সব রঙের আঙুরই মন কাড়ে ফল প্রেমীদের। আঙুর খেতে পছন্দ করেন না এমন ব্যক্তি খুঁজে পাওয়া দায়। স্বাদের পাশাপাশি গুণেও ভরপুর আঙুর। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি থেকে পুষ্টি জোগাতে আঙুরের জুড়ি মেলা ভার। এই ফলে রয়েছে একাধিক পুষ্টিগুণ। যা একাধিক রোগের কবল থেকে আমাদের রক্ষা করে থাকে। বর্তমারে একাধিক রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। ডায়াবেটিস, প্রেসার, হার্টের সমস্যা কঠিন সমস্যায় ভোগেন অনেকেই। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে ডাক্তারি পরামর্শ তো নেবেনই। তার সঙ্গে বদল করুন খাদ্যাভ্যাস। এমন একাধিক খাবার আছে যার গুণে কঠিন রোগ নিরাময় করা সম্ভব। 

Sayanita Chakraborty | Published : Jun 2, 2022 6:28 AM IST

110
শরীর সুস্থ রাখতে ও ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন আঙুরের বীজ, রইল এর গুণের খোঁজ

শরীর সুস্থ রাখতে চিকিৎসকরা সব সময় ফল খাওয়ার নির্দেশ দিয়ে থাকেন। কারণ ভিটামিন, মিনারেল, পটাশিয়াম থেকে ক্যালসিয়াম, আয়রনের মতো একাধিক উপকারী উপাদান থাকে অধিকাংশ ফলে। তবে, জানেন কি অনেক ফলের বীজও উপকারী। আজ তথ্য রইল আঙুরের বীজ নিয়ে। আঙুরের মধ্যে ছোট ছোট বীজ থাকে। এই দানাগুলো ফেলে দেবেন না। 

210

তবে সব আঙুরে বীজ থাকে না। আবার আঙুরে উপস্থিত বীজের পরিমাণ এমনিতেই কম হয়। তাই চাইলে খেতে পাকেন গ্রেপ সিড এক্সট্র্যাক্ট। ওয়াইন তৈরির সময় আঙুরে থাকা বীজ আলাদা করে সরিয়ে রাখা হয়। এর থেকে তৈরি করা হয়ে থাকে গ্রেপ সিড এক্সট্রাক্ট। একে ওয়াইবের বাই প্রোডাক্ট বলে। আজ রইল আঙুরের বীজের উপকারীতা। 

310

অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে আঙুরের বীজ। এটি শরীরে ভিটামিন সি-এর কার্যক্ষমতা বৃদ্ধি করে। এর ফলে বৃদ্ধি পায় রোগ প্রতিরোধ ক্ষমতা। এর ফলে যেমন সহজে কোনও রোগ আপনার শরীরে ঘেঁষতে পারে না। তেমনই আপনার শরীরে কোনও রকম ভাইরাস সংক্রমণ হলে তার থেকে সহজে মুক্তি পাবেন। 

410

বর্তমানে খারাপ কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন অনেকে। এই সমস্যা সমাধানে বেশ উপকারী আঙুরের বীজ। এটি ধমনী পরিষ্কার রাখতে সাহায্য করে। এতে থাকা ফ্লাভোনয়েড শরীর থেকে খারাপ কোলেস্টেরল বের করতে সাহায্য করে। তাই যেমন খেতে পারেন আঙুরের বীজ। তেমনই খেতে পারেন গ্রেপ সিড এক্সট্রাক্ট।

510

বর্তমানে বহু মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন। এই রোগ একাবার শরীরে বাসা বাঁধলে থাকবে হবে নিয়মে। চিকিৎসকের পরামর্শ মেনে যেমন খেতে হবে ওষুধ, তেমনই বদল আনতে হবে খাদ্যতালিকায়। ডায়াবেটিস রোগীরা এবার থেকে গ্রেপ সিড এক্সট্রাক্ট বা আঙুরের বীজ খান। এটি রক্তে শর্করার মাত্রা কমিয়ে দেয়। শরীর সুস্থ রাখতে সাহায্য করে। 

610

যে কোনও অস্ত্রোপচারের পরেই শরীরে নানান জটিলতা দেখা দেয়। অনেকের শরীর ফুলে যায়। এর থেকে মুক্তি পেতে পারেন থাকে গ্রেপ সিড এক্সট্রাক্ট বা আঙুরের বীজের গুণে। এতে রয়েছে এমন কিছু উপাদান যা শরীরকে সহজে সুস্থ হতে সাহায্য করে। তাই এবার থেকে ভুলেও আঙুরের দানা ফেলে দেবেন না। এটি খেলে উপকার পাবেন। 

710

বর্তমানে বহু মানুষ উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন। এই সমস্যা একবার দেখা দিলে তার থেকে কঠিন পরিণতি হতে পারে। এক্ষেত্রে গ্রেপ সিড এক্সট্রাক্ট কিংবা আঙুরের বীজ খেরে পারেন। এতে থাকা অলিগোমেরিক প্রোসায়ানাইডিনস ধমনী ও শিরা সুস্থ রাখে। যা হাইপার টেনশন রোগীদের জন্য বেশ উপকারী। তাই নিয়ম করে আঙুরের বীজ খান। 

810

শরীর সুস্থ রাখার পাশাপাশি রূপচর্চায়ও ব্যবহার করতে পারেন আঙুরের বীজ। বিভিন্ন বিউটি প্রোডাক্টে ব্যবহার করা হয় আঙুরের বীজ। অথবা আঙুরের বীজ দিয়ে বানাতে পারেন প্যাক। তাছাড়া, এমন প্রোডাক্ট কিনুন, যাতে রয়েছে আঙুরের বীজ। বাজার চলতি বহু বিউটি প্রোডাক্টে রয়েছে এমন উপাদান। এবার থেকে কিনতে পারেন এমন প্রোডাক্ট। এতে বলিরেখা দূর হবে তেমনই ত্বক উজ্জ্বল হবে। 

910

সানবার্ন বা ট্যান থেকে মুক্তি পেতে আঙুরে প্যাক লাগাতে পারেন। আঙুরের বীজ ছাড়াও আঙুররে রস বেশ উপকারী। আঙুরে থাকে অ্যান্টি অক্সিডেন্ট। যা প্রখর সূর্য রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। সঙ্গে ত্বকের আর্দ্রতা বজা রাখে। আঙুর থেঁতো করে তার রস ত্বকে লাগাতে পারেন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে উপকার পাবেন।  

1010

আঙুর চুলের জন্যও উপকারী। এতে রয়েছে গ্লুকোজ, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, সোডিয়াম ও পটাসিয়াম। যা খেলে চুলের ঘনত্ব বৃদ্ধি পাবে। রোজ ১ বাটি করে আঙুল খেতে পারেন। এতে শরীর যেমন সুস্থ থাকবে তেমনই চুল মজবুত হবে। এই ফলে রয়েছে একাধিক পুষ্টিগুণ। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি থেকে পুষ্টি জোগাতে আঙুরের জুড়ি মেলা ভার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos