কোষ্ঠকাঠিন্য দূর করতে কিংবা ওজন কমাতে ফাইবার সমৃদ্ধ খাবার খান, রইল উপকারিতা

অল্প বয়সেই অনেকে আক্রান্ত হচ্ছেন নানান শারীরিক জটিলতায়। এর প্রধান কারণ হল পুষ্টির অভাব। ডায়াবেটিস, হার্টের রোগী থেকে প্রেসারের রোগী এখন ঘরে ঘরে। এই সকল রোগের মূল কারণ অস্বাস্থ্যকর জীবনযাত্রা। এখন কারও কাজের চাপে শরীর চর্চার সময় নেই, তেমনই সকলেরই খাদ্যাতালিকায় নিত্যদিন থাকছে রেস্তোরাঁর খাবার। এই সব কারণে নানান রোগে ভুগছেন সকলে। সঙ্গে বাড়ছে ওজন। যা ডেকে আনছে আরও বিপদ। এবার থেকে শরীর সুস্থ রাখতে খাদ্যাতালিকায় বিশেষ নজর দিন। ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম রাখুন তালিকাতে। সঙ্গে রাখুন ফাইবার পরিপূর্ণ খাবার। গবেষণায় দেখা গিয়েছে, ফাইবার সমৃদ্ধ খাবার নিয়মিত খেতে শরীর সুস্থ থাকবে। যে কোনও রোগ থেকে মুক্তি পেতে পারেন। জেনে নিন ফাইবার সমৃদ্ধ খাবার খেলে কী কী উপকার মেলে। 

Sayanita Chakraborty | Published : Jul 24, 2022 4:18 AM IST

110
কোষ্ঠকাঠিন্য দূর করতে কিংবা ওজন কমাতে ফাইবার সমৃদ্ধ খাবার খান, রইল উপকারিতা

ওজন কমবে নিয়মিত ফাইবার সমৃদ্ধ খাবার খেলে। প্রতিদিন অন্তত ৩০ গ্রাম ফাইবার খান। সঙ্গে চিনি, ক্যালোরি, নুন, ভাজা খাওয়া কমান। মাত্র ১ মাসেই তফাত দেখতে পারেন। বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত থাকি। সেই বাড়তি মেদ ঝড়িয়ে ফেলতে মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ নির্দিষ্ট পরিমাণ ফাইবার খান। মিলবে উপকার। 

210

টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমায় ফাইবার। গবেষণা দেখা গিয়েছে, যারা ফাইবার খান তাদের ১৮ শতাংশ ঝুঁকি কমে যায়। রোজ তালিকায় রাখুন ফাইবার সমৃদ্ধ খাবার। বর্তমানে বহু মানুষ ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে রোজ ফাইবার সমৃদ্ধ খাবার খান। একাধিক ফলে আছে ফাইবার। রোজ একটি করে এমন ফাইবার সমৃদ্ধ ফল খেতে পারেন।

310

হার্ট সুস্থ রাখে ফাইবার। যারা রোজ ফাইবার সমৃদ্ধ খাবার খান, তাদের হার্ট সুস্থ থাকে। বর্তমানে অল্প বয়সেই অনেকে হার্টের রোগে ভুগছেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে রোজ খেতে পারেন ফাইবার সমৃদ্ধ খাবার। সঠিক ডায়েট চার্ট মেনে চললে যে কোনও রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

410

সিস্টেমিক প্রদাহ কমায় ফাইবার। সঙ্গে শরীর ভালো রাখে। সুস্থ থাকতে ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম রাখুন খাদ্য তালিকাতে। সঙ্গে রাখুন ফাইবার পরিপূর্ণ খাবার। তবে, যে কোনও রোগ থেকে মুক্তি মিলবে। শরীরে পুষ্টির ঘাটতি হবে নানান জটিলতা দেখা দেয়। তাই রোগ মুক্ত জীবন চাইলে সঠিক খাবার রাখুন তালিকাতে। মেনে চলুন বিশেষ টিপস।   

510

ক্যান্সারের মতো মারণ রোগের ঝুঁকি কমে ফাইবার খেলে। গবেষণায় দেখা গিয়েছে, যারা ফাইবার সমৃদ্ধ খাবার খান, তাদের ক্যান্সারের ঝুঁকি কমে ৫ শতাংশ। শরীর সুস্থ রাখতে রোজ সঠিক খাদ্যাভ্যাস জরুরি। রোগ মুক্ত জীবন পেতে মেনে চলুন এই বিশেষ টিপস। মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে খাদ্যতালিকায় যোগ করুন ফাইবার।  

610

মৃত্যুর ঝুঁকি কমে ফাইবার খেলে। এক গবেষণায় দেখা গিয়েছে, যারা নিয়মিত ফাইবার সমৃদ্ধ খাবার খান তাদের ১৭ থেকে ১৯ শতাংশ মৃত্যুর ঝুঁকি কমে। তাই রোগ মুক্ত সুস্থ জীবন লাভ করতে চাইলে রোজ ফাইবার রাখুন খাদ্যতালিকাতে। শরীর থাকবে সুস্থ। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। তা ছাড়া কমবে মৃত্যুর ঝুঁকি।  

710

কোষ্ঠকাঠিন্য দূর হয় ফাইবার খেলে। অনেকেরই কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা যায়। এই সমস্যা যে কোনও বয়সে হতে পারে। সমস্যা থেকে বাঁচটি কঠিন ওষুধ খাওয়ার বদলে খাদ্যতালিকায় বিশেষ নজর দিন। রোজ খান ফাইবার সমৃদ্ধ খাবার। এতে মিলবে উপকার। পেটে সমস্যা দূর হবে। 

810

শরীর থেকে দূর্ষিত পদার্থ বের করে দেয় ফাইবার। এটি ডিটক্সের কাজ করে। শরীরে জমে থাকা দুষিত পদার্থ নানান রোগের কারণ। তাই সুস্থ থাকতে রোজ খাদ্যাতালিকায় রাখুন ফাইবার সমৃদ্ধ খাবার। একাধিক ফল ও সবজিতে ফাইবার আছে। যা শরীর সুস্থ রাখতে উপকারী। সুস্বাস্থ্য বজায় রাখতে রোজ খান এমন খাবার। 

910

হাড় শক্ত করে ফাইবার। ৩০ এর পর অনেকেরই হাড়ের ক্ষয় দেখা দেয়। খাদ্যাতালিকায় রাখুন ফাইবার সমৃদ্ধ খাবার। একাধিক ফল ও সবজিতে ফাইবার আছে। যা শরীর সুস্থ রাখতে উপকারী। রোজ খান ফাইবার। এতে শরীর থাকবে সুস্থ। রোগ থেকে মুক্তি মিলবে সহজে। 

1010

স্ট্রবেরি, অ্যাভোকাডো, কলা, আপেল, গাজর খেতে পারেন। এই ধরনের খাবারে আছে ফাইবার। সুস্থ থাকতে যেমন প্রয়োজন ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম। তেমনই প্রয়োজন ফাইবার। তেমনই ওজন কমাতে রোজ খেতে পারেন ফাইবার। রোজ মেনে চলুন এই বিশেষ নিয়ম। মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ সঙ্গে রোগ মুক্ত জীবন লাভ করবেন।   

Share this Photo Gallery
click me!
Recommended Photos