বৃদ্ধ বয়স পর্যন্ত সুস্থ থাকতে চান? জীনযাত্রায় আনুন এই কয়টি সহজ পরিবর্তন, জেনে নিন কী কী

রোগ মুক্ত সুস্থ্য জীবন পেতে চান সকলেই। কিন্তু, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেখা দেয় নানান রোগ। ডায়াবেটিস, হার্টের রোগ থেকে প্রেসারের মতো সমস্যা তো আছেই। এর সঙ্গে দেখা দিচ্ছে হাঁটু ও কোমড়ে ব্যথার সমস্যা। বয়স ৪০ এর কোটায় পা দিতে না দিতেই নানান রোগ বাসা বাঁধছে শরীরে। আর এই সকল কোনও রোগের কবল পড়ার অর্থ নিত্য দিন একাধিক ওষুধ সেবন। প্রায় সকলেই এই জীবন থেকে দূরে থাকতে চান। কিন্তু, তা সহজে পাওয়া সম্ভব নয়। বৃদ্ধ বয়স পর্যন্ত সুস্থ থাকতে চাইলে এখন থেকে জীবনে আনুন পরিবর্তন। আজ রইল কয়টি সহজ জিনিসের হদিশ। জীবনযাত্রায় এই সহজ পরিবর্তন যে কোনও রোগ থেকে মুক্তি দেবে। 

Sayanita Chakraborty | Published : Jul 23, 2022 2:51 AM IST

110
বৃদ্ধ বয়স পর্যন্ত সুস্থ থাকতে চান? জীনযাত্রায় আনুন এই কয়টি সহজ পরিবর্তন, জেনে নিন কী কী

গবেষণায় দেখা গিয়েছে যারা শারীরিক ভাবে সব সময় সক্রিয় থাকেন তারা বৃদ্ধ বয়স পর্যন্ত সুস্থ থাকেন। অনেকে সারা দিন নানা কাজে বারে বারে হাঁটা চলা করেন তো কেউ এক্সারসাইজ করতে পছন্দ করেন। এই ধরনের ব্যক্তিরা বৃদ্ধ বয়স পর্যন্ত রোগ মুক্ত জীবনযাপন করেন। তাই শারীরিক ভাবে সক্রিয় থাকুন

210

টেনশন মুক্ত জীবনযাপনে বৃদ্ধ বয়স পর্যন্ত সুস্থ থাকবেন। বর্তমানে অধিকাংশ মানুষ মানসিক চাপ কিংবা মানসিক অবসাদে ভুগছেন। এর থেকে মুক্তির একমাত্র উপায় মেডিটেশন। আর এই সকল মানসিক জটিলতা থেকে দেখা দিচ্ছে নানান কঠিন রোগ। মানসিক চাপই ডায়াবেটিস ও হাইপারটেনশনের মতো রোগের প্রধান কারণে। যাতে অল্প বয়সে আক্রান্ত হচ্ছেন অনেকে। 

310

অফিসে কাজের চাপ, সংসারের চিন্তা, বাচ্চার পড়াশোনা থেকে কোনও বিবাদ- এই সকল কারণে দেখা দেয় স্ট্রেস। যা মানসিক জটিলতা মনে হলেও এর থেকে শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। তাই বৃদ্ধ বয়স পর্যন্ত সুস্থ থাকতে চাইলে মানসিক চাপ মুক্ত জীবনযাপন করুন। রোজ মেডিটেশন করুন। মানসিক স্বাস্থ্য ভালো রাখার দিকে নজর দিন।  

410

সঠিক খাদ্যাভ্যাস বৃদ্ধি বয়স পর্যন্ত সুস্থ রাখবে। রোজ তালিকায় রাখুন প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন থেকে পটাশিয়াম, আয়রনের মতো জরুরি উপাদান। রোজ সবজি ও ফল খান। এতে শরীর সুস্থ থাকবে। রোজ ১ বাটি করে সবজি সেদ্ধা খান। একটি করে ফল খান। এই অভ্যেস রপ্ত করে নিন। দেখবেন কোনও রোগ আপনাকে ছুঁতে পারবে না।   

510

বৃদ্ধ বয়স পর্যন্ত সুস্থ থাকতে চাইলে রেস্তোরাঁর খাবার, প্রসেসড ফুড কিংবা জাঙ্ক ফুড যতটা পারবেন কম খান। এগুলোতে অধিক নুন ও চিনি থাকে। আর এতে থাকা ক্ষতিকারণ উপাদান শারীরিক জটিলতা তৈরি করে। সম্ভব হলে পুরোপুরি বন্ধ করে দিন এই ধরনের খাবার খাওয়া। তা না হলে দেখা দেবে জটিলতা। 

610

ধূমপান ও মদ্যপানের অভ্যেস থাকতে তা ত্যাগ করুন। এতে থাকা একাধিক উপাদান শরীরের মারাত্মক ক্ষতি করে। তাই সুস্থ থাকতে সঠিক জীবনধারণ করা জরুরি। মদ্যপানে লিভারের ওপর খারাপ প্রভাব পড়ে। তেমনই ধূমপানে ফুসফুসের ক্ষতি হয়। শরীর সুস্থ রাখতে ও বৃদ্ধ বয়স পর্যন্ত সুস্থ জীবনধারণ করতে মেনে চলুন এই বিশেষ টিপস।  

710

কোনও রকম জটিলতা দেখা দিলে চিকিৎসকের পরমার্শ নিন। সঠিক সময় যে কোনও রোগের চিকিৎসা শুরু করলে তা থেকে মুক্তি পাওয়া সম্ভব। কোনও রোগ চেপে রাখবেন না। সব সময় ডাক্তারি পরীক্ষা করান। সঠিক চিকিৎসা যে কোনও কঠিন রোগ থেকে মুক্তি দিতে পারে। বৃদ্ধ বয়স পর্যন্ত সুস্থ থাকতে মেনে চলুন এই টিপস। 

810

তাছাড়া, রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। তা না হলে শরীর অসুস্থ হয়ে পড়বে। অজান্তেই অনেকে ডিহাইড্রেশনে ভোগেন। এর থেকে মুক্তি পেতে ও সুস্থ থাকতে রোজ জল পান করা প্রয়োজন। তেমনই জল শরীর থেকে দুষিত পদার্থ বেরিয়ে যেতে সাহায্য করে। তাই সুস্থ থাকতে রোজ পর্যাপ্ত জল খান। 

910

বাড়তি ওজন ঝেড়ে ফেলুন। নানা কারণে ওজন বৃদ্ধি হতে পারে। কিন্তু, এই বাড়তি ওজনই একাধিক রোগের কারণ। তাই ওজন বৃদ্ধি হলে সঠিক ডায়েট মেনে চলুন। ওজন কমান। সব সময় সঠিক ওজন ধরে রাখার চেষ্টা করুন। এতে বৃদ্ধি বয়স পর্যন্ত সুস্থ থাকবেন। কোনও রোগ আপনার শরীরে বাসা বাঁধবে না। 

1010

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেখা দিচ্ছে হাঁটু ও কোমড়ে ব্যথার সমস্যা। এছাড়া, ডায়াবেটিস, হার্টের রোগের মতো কঠিন রোগ তো আছেই। তাই বৃদ্ধ বয়স পর্যন্ত সুস্থ থাকতে চাইলে এখন থেকে জীবনে আনুন পরিবর্তন। জীবনযাত্রায় এই সহজ পরিবর্তন যে কোনও রোগ থেকে মুক্তি দেবে। মেনে চলুন এই বিশেষ টিপস। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos