ডায়েটিং-এর সময় Dinner এ কী খাবেন বুঝে উঠতে পারছেন না? রইল ৭টি পদের হদিশ

বাড়তি ওজন সব সময়ই চিন্তার কারণ। এই ওজন কমাতে গোটা দিন ধরে চলে নানান কসরত। কেউ ঘুম থেকে উঠে ডিটক্স ওয়াটার খান তো কেউ ঘন্টার পর ঘন্টা কাটান জিমে। আবার অনেকে ডায়েটের নামে আধপেটা খেয়ে থাকেন। কেউ বাদ দেন জলখাবার তো কেউ ডিনার। আসলে কোন সময় কী খেলে ওজন কমবে তা অনেকে ঠিক করে উঠতে পারেন না। সে কারণে ওজন কমাতে গিয়েও নানান সমস্যা দেখা দেয়। আজ জেনে নিন ডায়েটিং এর সময় Dinner এ কী খাবেন। ওজন কমাতে চাইলে রাতের খাবার সঠিক করা অত্যন্ত জরুরি। আজ রইল ৭টি পদের হদিশ। রাতের বেলা এগুলো খেলে কমবে ওজন। 

Sayanita Chakraborty | Published : Jul 22, 2022 10:26 AM IST

110
ডায়েটিং-এর সময় Dinner এ কী খাবেন বুঝে উঠতে পারছেন না? রইল ৭টি পদের হদিশ

ওটস ইডলি খেতে পারেন রাতে। এতে কার্বোহাইড্রেট কম থাকে। থাকে প্রোটিন। এটি ওজন কমাতে সাহায্য করে। সুস্বাদু চাটনি দিয়ে খান। ওজন ওজন কমাতে বেশ উপকারী। আর ওটস দিয়ে ইডলি তৈরি করা যায় সহজে। এটি তৈরি করা তেমন ঝক্কির নয়। প্রয়োজনে ইন্টারনেট ঘেঁটে রেসিপি দেখতে পারেন। সহজ পদ্ধতি মেনে ওজন কমান।   

210

ডিমের চাট খেতে পারেন। ডিম প্রোটিন সমৃদ্ধ। সঙ্গে থাকে ভিটামিন। এমনিতেও ডায়েটিং এর সময় একটি করে ডিম খেতে বলা হয়। এবার রাতে খান ডিমের চার্ট। এক্ষেত্রে সেদ্ধ করে রাখা ডিম ছোট ছোট করে কেটে নিন। তার সঙ্গে মেশান রকমারী স্যালাড। এটি শরীরে জন্য বেশ উপকারী। আর বানানো খুবই সহজ। 

310

কিটো কোকোনাট রাইস খেতে পারেন। এটি ওজন কমাবে। এটি বিশেষ ধরনের একটি খাবার। ফুলকপি, নারকেল, কারিপাতা, সরষে, জিরে, চিনাবাদাম, মরিচ, নুনও লেবুর রস দিয়ে এই পদ তৈরি করা হয়। যারা ভাত খেতে পছন্দ করেন তারা রাতে খেতে পারেন কিটো কোকোনাট রাইস। এতে পেট ভরা থাকবে সঙ্গে ওজনও কমবে না।  

410

ভেজিটেবল স্যুপ খেতে পারেন রাতে। সব রকম সবজি দিয়ে স্যুপ বানিয়ে নিন। সবজিতে ভিটামিন, মিনারেল, প্রোটিন, ক্যালসিয়াম-সহ একাধিক পুষ্টি উপাদান থাকে। যা শরীর সুস্থ রাখে। সকল জটিলতা দূর করে তেমনেই ওজন কমাতে সাহায্য করে। রোজ রাতে ১ বাটি করে সবজি সেদ্ধ খেতে পারেন। তবে, তেল ছাড়া রান্না করুন। 

510

নো অয়েল ফিস কারি বানাতে পারেন। তেল ছাড়া ফিস কারি বানানো সম্ভব। ইন্টারনেট ঘেঁটে এমন একাধিক রেসিপি পেয়ে যাবেন। সুবিধা মতো বানিয়ে নিন। রোজ রাতে খেতে পারেন নো অয়েল ফিস কারি। এই পদ শরীর সুস্থ রাখতেও উপকারী। এতে ওজনও কমবে পুষ্টিরও জোগান ঘটবে শরীরে।  

610

রোস্টেড ফুলকপি খেতে পারেন। তবে, খুবই অল্প তেল দিয়ে বানাতে হবে এই পদ। ডিনারের জন্য একেবারে উপযুক্ত এই খাবার। এতে ওজনও কমবে, সঙ্গে ফুলকপিতে থাকা একাধিক পুষ্টি উপাদান শরীর সুস্থ রাখবে। ডায়েটিং এর সময় Dinner এ কী খাবেন। ওজন কমাতে চাইলে রাতের খাবার সঠিক করা অত্যন্ত জরুরি। এক্ষেত্রে খেতে পারেন রোস্টেড ফুলকপি।

710

ওটস খিচুরি খেতে পারেন রাতে। একাধিক উপকারী সবজি দিয়ে বানিয়ে ফেলুন ওটসের খিচুরি। রোজ রাতে খেতে পারেন এটি। ওটস ওজন কমাতে বেশ উপকারী। রাতে খেতে পারেন এই খাবার। ঝটপট কমবে বাড়তি মেদ। ওটস ওজন কমাতে বেশ কর্যকরী। এটি খেলে পেটও অনেক্ষণ ভরা লাগে। 

810

তাছাড়া, রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। তা না হলে শরীর অসুস্থ হবে। ডায়েটিং এর সময় প্রচুর জল খান। অধিকাংশ এই সময় ডিহাইড্রেশনে ভোগেন। তেমনই জল শরীর থেকে দুষিত পদার্থ বেরিয়ে যেতে সাহায্য করে। তাই সুস্থ থাকতে ও ওজন কমাতে রোজ পর্যাপ্ত জল খান। 

910

শুধু খেলেই হল না নিয়ম করে এক্সারসাইজ করতে হবে। রোজ নিয়ম করে ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করুন। এই সময় যতটা পারবেন শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকার চেষ্টা করুন। সঠিক নিয়ম মেনে চলবে অবশ্যই কমবে বাড়তি মেদ। দিনে অন্তত ৩০ মিনিট হাঁটুন। এতে কমবে মেদ।    

1010

দিন শুরু করুন ডিটক্স ওয়াটার দিয়ে। দিনের শুরুতে খান লেবু ও মধুর ডিটক্স ওয়াটার। তেমনই আদা দিয়ে ডিটক্স ওয়াটার বানাতে পারেন। তেমনই দিনে ৩ থেকে ৪ বার গ্রিন টি খান। এতে কমবে ওজন। সহজে ওজন কমাতে চাইলে এই টোটকা মেনে চলুন। আর অবশ্যই ডিনারে রাখুন এই কয়টি বিশেষ পদ। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos