অনলাইন শিক্ষার কারণে শিশুদের মধ্যে বাড়ছে চোখের এই বিপজ্জনক রোগ, জেনে নিন এই রোগের উপসর্গ ও লক্ষণগুলি

অনলাইন শিক্ষা এখন অনেক স্কুলে বাস্তবায়িত হয়। এদিকে অনলাইনে পড়াশোনার জন্য শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন ধরনের গ্যাজেটের প্রবণতাও বাড়ছে। মোবাইল-ল্যাপটপে ঘণ্টার পর ঘণ্টা অনলাইনে পড়াশোনা করার সময় শিশুরা নানা ধরনের আই-গ্যাজেট ব্যবহার করছে, যা তাদের চোখের ওপর খারাপ প্রভাব ফেলছে। 

deblina dey | Published : Feb 21, 2022 11:06 AM IST

18
অনলাইন শিক্ষার কারণে শিশুদের মধ্যে বাড়ছে চোখের এই বিপজ্জনক রোগ, জেনে নিন এই রোগের উপসর্গ ও লক্ষণগুলি

করোনা মহামারী ও লকডাউনের পর এখন শুধু ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা চলছে। অনলাইন শিক্ষা এখন অনেক স্কুলে বাস্তবায়িত হয়। এদিকে অনলাইনে পড়াশোনার জন্য শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন ধরনের গ্যাজেটের প্রবণতাও বাড়ছে। 

28

মোবাইল-ল্যাপটপে ঘণ্টার পর ঘণ্টা অনলাইনে পড়াশোনা করার সময় শিশুরা নানা ধরনের আই-গ্যাজেট ব্যবহার করছে, যা তাদের চোখের ওপর খারাপ প্রভাব ফেলছে। নতুন পানভেলের আরজে শঙ্কর চক্ষু হাসপাতালের দ্বারা পরিচালিত 
 

38

সাম্প্রতিক সমীক্ষা অনুসারে, স্কুল এবং কলেজের শিক্ষার্থীদের মধ্যে 'ব্লার-ভিশন' সমস্যা ক্রমাগত বাড়ছে। একে বলা হয় প্রতিসরণ ত্রুটি অর্থাৎ অন্ধত্ব। এতে রেটিনার আগে বা পরে রোগীর চোখ দিয়ে রেটিনায় আলো ফোকাস করার সমস্যা হয়।
 

48

ডিজিটাল আই স্ট্রেনের (ডিইএস) কেস বাড়ছে।
হাসপাতাল কর্তৃক ২৪৭ শিশুর উপর পরিচালিত এই জরিপে প্রায় ৭৯ শিশুর চোখে এই ত্রুটির লক্ষণ দেখা গেছে, যা ১০-১৫ শতাংশের সাধারণ প্রবণতার তুলনায় ৩২ শতাংশ। চোখ সংক্রান্ত এই রোগে ব্যক্তির চোখের উপর দৃষ্টি ঝাপসা হয়ে যায় ।

58

শুরুতে সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে মাথাব্যথা। পরবর্তীতে, এটি গুরুতর ডিজিটাল চোখের স্ট্রেন (DIS) হতে পারে। সম্প্রতি ইন্ডিয়ান জার্নাল অফ অফথালমোলজিতে প্রকাশিত অন্য একটি সমীক্ষা অনুসারে, সমীক্ষায় অংশ নেওয়া ২১৭ জন শিক্ষার্থীর মধ্যে 109 জন ডিইএস-এ ভুগছিলেন।
 

68

যার মধ্যে ২৬ শতাংশের মৃদু লক্ষণ ছিল, ১৩ শতাংশ মাঝারি পরিসরের ছিল। আক্রান্ত এবং ১১ শতাংশ গুরুতর ছিল. DES-এর সবচেয়ে সাধারণ লক্ষণ হল চুলকানি এবং মাথাব্যথা। মহামারী চলাকালীন স্কুল বন্ধের পরে চালু হওয়া অনলাইন শিক্ষা এবং ই-লার্নিংয়ের কারণে, ৩৬ শতাংশ শিক্ষার্থীর ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে ব্যয় করা গড় সময় ৫ ঘন্টা বেড়েছে।

78


অন্যান্য বেশ কয়েকটি গবেষণা অনুসারে, যারা ডিজিটাল ডিভাইসে দিনে ৪-৫ ঘন্টা ব্যয় করে তাদের জন্য DES এর ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে। ডাঃ অঙ্কিতা, শিশুরোগ বিশেষজ্ঞ, আরজে শঙ্কর চক্ষু হাসপাতালে বলেন, আমরা যদি প্রাথমিক পর্যায়ে ডিইএস-এর মতো সমস্যা শনাক্ত করি, তাহলে ভিশন থেরাপি এর গুরুতর লক্ষণগুলি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।
 

88

ডাঃ অঙ্কিতার মতে, "ভিশন থেরাপিতে বিশেষ চশমা, ফিল্টার, প্রিজম এবং কম্পিউটার সাহায্যের মাধ্যমে চিকিত্সা করা হয়। এতে, ডাক্তার রোগীর চোখের ফোকাস, সমন্বয় এবং ট্র্যাকিং উন্নত করেন। এটি ক্লিনিকে বা বাড়িতেও করা যেতে পারে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos