এই রোগে আক্রান্ত হয়েছিলেন বাপ্পি লাহিড়ি, জেনে নিন অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া কি

গত এক বছর ধরে বাপ্পি লাহিড়ি এই রোগে ভুগছিলেন। কি এই অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া! জেনে নিন এই রোগের লক্ষণগুলি। 

deblina dey | Published : Feb 17, 2022 9:34 AM IST

110
এই রোগে আক্রান্ত হয়েছিলেন বাপ্পি লাহিড়ি, জেনে নিন অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া কি

প্রখ্যাত সংগীতশিল্পী ও গায়ক বাপ্পি লাহিড়ী মারা গেছেন । মুম্বাই ক্রিটিক হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। চিকিৎসকরা জানিয়েছেন, বাপ্পি লাহিড়ী দীর্ঘদিন ধরেই অসুস্থতায় ভুগছিলেন। তিনি অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া রোগে ভুগছিলেন। 

210

গত এক বছর ধরে বাপ্পি লাহিড়ি এই রোগে ভুগছিলেন। কি এই অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া! জেনে নিন এই রোগের লক্ষণগুলি। চিকিৎসকদের মতে, বর্তমানে এই রোগটি অনেকেরই হয়, কিন্তু দীর্ঘদিন ধরে নিয়ন্ত্রণে না থাকলে তা মারাত্মক হতে পারে। 

310

স্থূলতা এবং ডায়াবেটিসে ভুগছেন এমন লোকেদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। রয়েছে। অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া থেকে আরও অনেক রোগের ঝুঁকি রয়েছে। এই রোগের লক্ষণ দেখা দিলে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা খুবই গুরুত্বপূর্ণ।

410

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (OSA) ঘুম সংক্রান্ত একটি রোগ। এই কারণে রাতে ঘুমানোর সময় আক্রান্তের শ্বাসকষ্ট শুরু হয়। এর কারণে রাতে অনেক সময় ঘুম হয়। এই সমস্যায়, একজন ব্যক্তির শ্বাস হঠাৎ কয়েক সেকেন্ডের জন্য বন্ধ হয়ে যায় এবং তারপরে সে নিজেই ঘুমের মধ্যে হাঁটা শুরু করে। 

510

এই সমস্যা রাতে একবার বা দুইবার হয়। অনেকের ক্ষেত্রে এটি ১০ ​​থেকে ১২ বারও ঘটতে পারে। ডাঃ এর মতে, স্লিপ অ্যাপনিয়া তিন প্রকার। প্রথমটি হল অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া, দ্বিতীয়টি সেন্ট্রাল স্লিপ অ্যাপনিয়া এবং তৃতীয়টি হল জটিল স্লিপ অ্যাপনিয়া। 

610

এর মধ্যে সবচেয়ে সাধারণ হল অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া। এই রোগটি ঘটে যখন একজন ব্যক্তির জিহ্বা এবং নরম প্যালেট কাজ করে না, তখন শ্বাসের টিউব ছোট হয়ে যায়। অনেক ক্ষেত্রে এটি কয়েক সেকেন্ডের জন্য পুরোপুরি বন্ধ হয়ে যায়। এতে শ্বাস নিতে অসুবিধা হয়। প্রাথমিক পর্যায়ে, এই রোগটি খুব মারাত্মক নয়।

710


অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার কারণে ঘুম খারাপ হয়ে যায়। অনেক সময় একজন মানুষকে রাতে উঠতে হয়। এটি তাকে পরের দিন ক্লান্ত এবং অলস বোধ করে। কারও যদি কয়েক মাস ধরে একটানা স্লিপ অ্যাপনিয়া হয়। তাই এটি মানসিক স্বাস্থ্যেও প্রভাব ফেলে । 

810

এতে আক্রান্ত ব্যক্তিকেও হতাশা, মানসিক চাপ, নার্ভাসনেস, দুশ্চিন্তা, কোনো কাজে মন না থাকার মতো সমস্যার সম্মুখীন হতে হয়। শারীরিক সমস্যার পাশাপাশি মানসিক সমস্যাও বেড়ে যায়।

910


ঘুমের মধ্যে দম বন্ধ বোধ করা, ঘুমানোর সময় শ্বাসকষ্ট, শ্বাসকষ্ট, ঘুমানোর সময় শ্বাসকষ্ট, রাতে ঘন ঘন ঘুমিয়ে পড়া, হৃদরোগের কারণ,

1010

স্লিপ অ্যাপনিয়ার কারণে শ্বাসকষ্ট হয়। এ কারণে শরীরে অক্সিজেনের মাত্রা কমে যায় এবং রক্তচাপের সমস্যা হয়। এই রোগে রক্তচাপ বেড়ে যায়। এ কারণে হৃদরোগজনিত নানা রোগ হওয়ার সম্ভাবনা থাকে। অতএব, স্লিপ অ্যাপনিয়া এমন একটি রোগ, যা কখনও কখনও বিভিন্ন ধরণের অন্যান্য গুরুতর রোগের কারণ হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos