ঘুম ভাঙলেই তীব্র মাথা ব্যথা হচ্ছে, শরীরে লুকিয়ে নেই তো এই জটিল রোগগুলি

শীতকাল আসলেই হাজারো রোগ যেন দানা বাঁধে শরীরে। রাতের বেলা ঘুম ভাল হলেও সকালে উঠেও যেন সারা শরীরে অসহ্য যন্ত্রণা শুরু হয়।কাজ করারও কোনও এনার্জি থাকে না।  বিভিন্ন কর্মব্যস্ততার মধ্যে নানান রোগ আমাদের শরীরে বাসা বাধে। ঘুম থেকে ওঠার পরই মাথা ব্যথার যন্ত্রণায় তীব্র কষ্ট পাচ্ছেন, এরকম সমস্যার পিছনে রয়েছে বেশ কিছু জটিল কারণ। দীর্ঘদিন মাথা ব্যথায় ভুগলে পরামর্শ নিন চিকিৎসকের। 
 

Riya Das | Published : Jan 22, 2021 10:20 AM IST / Updated: Jan 22 2021, 03:57 PM IST

16
ঘুম ভাঙলেই তীব্র মাথা ব্যথা হচ্ছে,  শরীরে লুকিয়ে নেই তো এই জটিল রোগগুলি

বিভিন্ন কর্মব্যস্ততার মধ্যে নানান রোগ আমাদের শরীরে বাসা বাধে। তার মধ্যে একটি হল মাইগ্রেন। মাইগ্রেনের কারণেই অনেকের মাথা ব্যথা হয়। যেমন- পেট খালি রাখলে  মাইগ্রেনের ব্যথা বেশি বাড়ে। খালি পেটে থাকলে গ্যাস্ট্রিকের সমস্যা যেমন বাড়ে, তেমনই মাইগ্রেনের সমস্যাও আরও বেড়ে যায়।অতিরিক্ত রোদে ঘুরলেও মাইগ্রেন বেড়ে যেতে পারে। এছাড়াও বেশি সময় ধরে কম্পিউটারে কাজ করলে  বা একটানা  টিভি দেখলেও এই ব্যথা বাড়ে। সারা বিশ্বে প্রায় ১০ শতাংশ মানুষ এই মাইগ্রেনের শিকার।

 

26

স্লিপ অ্যাপনেয়া এমনই একটি রোগ,যার কারণে ঘুমের মধ্যেই শ্বাস-প্রশ্বাসের ব্যাঘাত ঘটে। এবং গলা শুকিয়ে যাওয়া, নাক ডাকা, বারবার প্রস্রাব পাওয়া এই উপসর্গগুলি দেখা যায়। সারারাত ঘুমের ব্যাঘাতের জন্যই সকালে উঠে মাথা ব্যথা হয়।

36

যাদের মাথা যন্ত্রণার সমস্যা রয়েছে তারা একটু ব্যথা হলেই মাথা ব্যথার ওষুধ খায় তখনও ওভার মেডিকেশন দেখা যায়।
 

46

ঘুমোতে যাওয়ার আগে অতিরিক্ত মদ্যপান করলে সকালবেলা মাথা-যন্ত্রণা হয়। এবং পরের দিন সকালেও সেই হ্যাংওভার থেকে যায়। যার থেকে পরের দিন সকালেও মাথা যন্ত্রণা হয়ে থাকে।

56


সমীক্ষায় দেখা গেছে, প্রতি বছর ১ লক্ষ মানুষের মধ্যে অন্তত ৫ জনের ব্রেন টিউমার ধরা পড়ে। ঘুম থেকে উঠে মাথা ব্যথা ব্রেন টিউমারেরও উপসর্গ। এর পাশাপাশি বমি, অবসাদ,দৃষ্টিশক্তি কমে যাওয়া বিভিন্ন উপসর্গও দেখা যায়। সুতরাং দীর্ঘদিন এই সমস্যায় ভুগলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। 
 

66

ভোটের সব খবর জানতে ক্লিক করুন এশিয়ানেট নিউজ বাংলার 'www.bangla.asianetnews.com' -এ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos