বিপজ্জনক, খাবার গরম রাখতে কি অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করেন তবে সতর্ক হোন আজ থেকেই

খাবার গরম রাখতে আপনি কি রান্নাঘরে অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করেন। তবে এই বিষয়ে জানা রাখা আপনার অত্যন্ত প্রয়োজন। খাবারে অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার অত্যন্ত বিপজ্জনক। বহু গবেষণায় এই তথ্য প্রমানিত হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন যে, এই খাবার কখনই ফয়েলতে গরম করা উচিত নয়, অ্যালুমিনিয়ামের এই বিপজ্জনক উপাদানগুলি আমাদের শরীরে প্রবেশ করে ক্ষতি করে। জেনে নিন এই বিষয়ে বিস্তারিত-

deblina dey | Published : Jan 21, 2021 11:01 AM IST

16
বিপজ্জনক, খাবার গরম রাখতে কি অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করেন তবে সতর্ক হোন আজ থেকেই

ন্যাশনাল ইনস্টিটিউট অফ এনভায়রনমেন্ট হেলথ সায়েন্সেসের টক্সিকোলজিস্ট জিন হ্যারি বলেছেন যে, অ্যালুমিনিয়ামে অনেকগুলি নিউরোটক্সাইট উপাদান রয়েছে। এসিটিক পদার্থগুলি যা ফয়েল পেপারে থাকে তা খাবার ব্যবহার করা উচিৎ নয়, এটি এড়ানো উচিত।

26

আসলে, অ্যালুমিনিয়াম ফয়েলে খুব বেশি গরম খাবার রাখলে অ্যালুমিনিয়াম গলে খাবারে মিশে যায়, এর ফলে এই খাওয়ার খাবার কারণে আলঝাইমার হওয়ার ঝুঁকি বাড়তে থাকে। অ্যালুমিনিয়াম আমাদের শরীরের পক্ষে অত্যন্ত বিপজ্জনক।

36

অ্যালুমিনিয়াম ফয়েলে ব্যবহৃত খাবার অতিরিক্ত খেলে তা হাড়কে দুর্বল করে তোলে। এছাড়াও অ্যালুমিনিয়ামের ওভার ডোজ অস্টিওপোরোসিস এবং কিডনি ব্যর্থতার ঝুঁকিও বাড়িয়ে তোলে। শুধু এটিই নয়, এটি আলঝাইমার এবং ডিমেনটিয়ার মতো মারাত্মক অসুস্থতাও সৃষ্টি করতে পারে।

46

তাই খাবার প্যাক করতে অ্যালুমিনিয়াম ফয়েলের বদলে এয়ার-টাইট কন্টেনার ব্যবহার করুন। কারণ এয়ার-টাইট পাত্রে খাবার সংরক্ষণ করলে তা ব্যাকটিরিয়াকে আপনার খাবার থেকে দূরে রাখে। খাবারও দীর্ঘ সময় পর্যন্ত টাটকা থাকে।

56

এছাড়া খাবার সঞ্চয় করতে কাঁচের পাত্রও ব্যবহার করতে পারেন। তবে এয়ার-টাইট কন্টেনার হিসেবে প্লাস্টিকের ব্যবহার এড়িয়ে চলুন। এছাড়াও, অবশিষ্ট খাবার কাচের পাত্রে সংরক্ষণ করার চেষ্টা করুন। কাঁচের পাত্রে ঠান্ডা এবং গরম দুটি জিনিসই রাখার জন্য উপকারী। 

66

এছাড়া আপনি যখন ফ্রিজে খাবার সংরক্ষণ করেন, তখন ছোট খাদ্য পচন ধরানোর জন্য জীবানুগুলো খাবারের ক্ষতি করতে পারে না। তাই ফ্রিজে খাবার সঞ্চয় করে রাখা উপকারী। একইভাবে, ফ্রিজে খাবার রাখার জন্য কাচের পাত্রগুলি ব্যবহার করুন। এতে খাদ্য দীর্ঘ সময় পর্যন্ত ভালো থাকবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos