সকাল না বিকাল, শরীরের বাড়তি মেদ ঝরাতে কখন খাবেন চিনাবাদাম, জানলেই মুশকিল আসান


বাদাম  খেলেই তড়তড়িয়ে বাড়ে ওজন, এই ধারণা এখন অতীত। বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট, কার্বো হাইড্রেট এবং প্রোটিন থাকে। যা শীতকালে শরীর উষ্ণ রাখতে দারুণ কার্যকরী। এর পাশাপাশি ইমিউনিটি বাড়াতেও দারুণ কাজ করে বাদাম। কিন্তু কোন সময় বাদাম খেলে শরীরের জন্য উপকারী এবং কতটা পরিমাণেই খাবেন, কী বলছেন বিশেষজ্ঞরা।

Riya Das | Published : Feb 3, 2021 10:31 AM IST

17
সকাল না বিকাল, শরীরের বাড়তি মেদ ঝরাতে কখন খাবেন চিনাবাদাম, জানলেই মুশকিল আসান

চিনাবাদামে প্রচুর পরিমাণে ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট, কার্বো হাইড্রেট এবং প্রোটিন থাকে। প্রতিদিন এক মুঠো  করে বাদাম খেলে  আপনার শরীরের অনেক উন্নতি হবে। এতে আপনার শরীর থেকে রোগভোগ দূরে যাবে।

27

আমাদের শরীরে অত্যাধিক কোলেস্টেরল থাকলে সেখান থেকে হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ওজন বৃদ্ধি, ও ডায়াবেটিসের মতো কঠিন রোগের সৃষ্টি করে। তাই প্রতিদিন বাদাম খেলে বাদামে থাকা কার্যকরী ফ্যাট শরীর থেকে কোলেস্টেরল দূর করতে সাহায্য করে।

37

বাদাম শরীরের অতিরিক্ত চর্বি কমাতেও সাহায্য করে। প্রতিদিন এক মুঠো  করে চিনাবাদাম খেলে শরীর ভাল থাকবে। 

47

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন রাতে বাদাম ভিজিয়ে রেখে  সকালে সেই বাদাম খান। এতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। বাদামে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকতে সাহায্য করে।

57

যাদের ওজন বৃদ্ধির সমস্যা রয়েছে তারা অনেকেই বাদাম খেতে পছন্দ করেন না। কিন্তু  এটা ভুল ধারণা। চিনাবাদাম ওজন বৃদ্ধি করেনা তার বদলে ওজন বৃদ্ধিতে বাধা দেয়। এতে শরীরের শক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

67

চিনাবাদামে রয়েছে ভিটামিন বি ৩ যা মস্তিষ্ককে সুগঠিত করে। প্রতিদিন চিনাবাদাম খেলে মস্তিষ্ক স্বয়ংক্রিয় হয়।
 

77


চিনাবাদাম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। অস্বাস্থ্যকর জীবন যাপন করার জন্য নিজের প্রতি একটু সচেতন থাকা উচিত। তাই প্রতিদিন চিনাবাদাম খান আর নিজেকে সুস্থ রাখুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos