শুধু অ্যালকোহলই নয়, আজই খাদ্য তালিকা থেকে বাদ দিন এই ৫ জিনিস যা মারাত্মক ক্ষতি করে কিডনির

কিডনির কাজ হল শরীর থেকে বর্জ্য বা বিষাক্ত পদার্থ বের করে দেওয়া। প্রস্রাব উৎপাদনের পাশাপাশি, এটি হরমোন নিঃসৃত করে যা রক্তচাপকে মসৃণভাবে বজায় রাখে। চিকিৎসকদের মতে, এমন কিছু খাবার আছে যা সরাসরি কিডনির ক্ষতি করতে পারে। ভুল খাদ্যাভ্যাস এবং বিশৃঙ্খল জীবনযাত্রার কারণে কিডনিতে অনেক ধরনের সমস্যা দেখা দেয়, যেমন কিডনিতে সংক্রমণ, কিডনিতে পাথর, কিডনি ক্যান্সার ইত্যাদি।
 

deblina dey | Published : Apr 18, 2022 8:10 AM IST

110
শুধু অ্যালকোহলই নয়, আজই খাদ্য তালিকা থেকে বাদ দিন এই ৫ জিনিস যা মারাত্মক ক্ষতি করে কিডনির

কিডনি শরীরের একটি ছোট কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ, যা সুস্থ থাকার জন্য গুরুত্বপূর্ণ। কিডনির কাজ হল শরীর থেকে বর্জ্য বা বিষাক্ত পদার্থ বের করে দেওয়া। প্রস্রাব উৎপাদনের পাশাপাশি, এটি হরমোন নিঃসৃত করে যা রক্তচাপকে মসৃণভাবে বজায় রাখে। 

210

চিকিৎসকদের মতে, এমন কিছু খাবার আছে যা সরাসরি কিডনির ক্ষতি করতে পারে। ভুল খাদ্যাভ্যাস এবং বিশৃঙ্খল জীবনযাত্রার কারণে কিডনিতে অনেক ধরনের সমস্যা দেখা দেয়, যেমন কিডনিতে সংক্রমণ, কিডনিতে পাথর, কিডনি ক্যান্সার ইত্যাদি।

310

কিডনি ভালো রাখতে রসুন খেতে পারেন। এতে থাকে ম্যাঙ্গানিজ, ভিটামিন সি, ভিটামিন বি। এগুলো কিডনির রোগ নিরাময় করে। জল কম খাওয়া, ধূমপান ও মদ্যপানের জন্য কিডনিতে খারাপ প্রভাব পড়ে। তাই নিয়মিত রসুন খান। রোজ খালি পেটে ১ কোয়া রসুন খেলে উপকার পাবেন। মুক্তি পাবেন কঠিন এই রোগ থেকে। 

410

কিডনির কাজ কি? 
কিডনি প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বর্জ্য বের করার কাজ করে। যাদের কিডনির সমস্যা প্রাথমিক অবস্থায় ধরা পড়ে, তাদের খাদ্যাভ্যাসের পরিবর্তন প্রয়োজন। কিন্তু কিছু মানুষের সমস্যা শেষ পর্যায়ে ধরা পড়ে, যার কারণে তাদের ডায়ালাইসিস করতে হয়। 

510

কিডনি ব্যর্থতার প্রাথমিক লক্ষণগুলি হল ক্ষুধা কমে যাওয়া, শরীরে ফুলে যাওয়া, অতিরিক্ত ঠান্ডা লাগা, ত্বকে ফুসকুড়ি, প্রস্রাব করায় সমস্যা, সব সময় বিরক্তি লাগা ইত্যাদি।

610

কিডনির ক্ষতি করে এমন ৫টি জিনিস
ওয়াইন- অতিরিক্ত অ্যালকোহল গ্রহণ কিডনির ক্ষতি করতে পারে। অত্যধিক অ্যালকোহল গ্রহণ করলে কিডনির কার্যকারিতায় সমস্যা হতে পারে, এটি আপনার মস্তিষ্কের উপর প্রভাব ফেলতে পারে। অ্যালকোহল শুধুমাত্র আপনার কিডনির উপরই খারাপ প্রভাব ফেলে না, এটি অন্যান্য অঙ্গের জন্যও ক্ষতিকর।

710

লবণ
লবণে সোডিয়াম বা পটাশিয়ামের সঙ্গে একত্রে শরীরে তরল পদার্থের পরিমাণ ঠিক রাখে, কিন্তু খাবারে লবণ গ্রহণ করলে তরলের পরিমাণ বেড়ে যায়, যার কারণে কিডনির ওপর বেশি চাপ পড়ে এবং ক্ষতি হতে পারে। 

810

দুগ্ধজাত পণ্য
দুধ, পনির, তোফু, মাখনের মতো দুগ্ধজাত পণ্যের অতিরিক্ত সেবন কিডনির জন্য ভালো নয়। দুগ্ধজাত খাবারে প্রোটিন বেশি থাকে, যা কিডনির ক্ষতি করে। দুগ্ধজাত পণ্যেও ক্যালসিয়াম বেশি থাকে, যা কিডনিতে পাথর হতে পারে। তাই এগুলোর অতিরিক্ত সেবন এড়িয়ে চলুন।
 

910

রেড মিট
রেড মিটে প্রোটিনের পরিমাণ অনেক বেশি, কিন্তু প্রোটিন আমাদের শরীরের জন্যও প্রয়োজনীয়। কিডনির ওপর প্রভাব ফেলে এমন মাংস হজম করা আমাদের শরীরের পক্ষে কঠিন হয়ে পড়ে। 

1010

কৃত্রিম সুইটনার
বাজারে পাওয়া মিষ্টি, কুকিজ ও পানীয়তে কৃত্রিম সুইটনার বেশি ব্যবহার করা হয়, যা কিডনির স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ডায়াবেটিস রোগীদের কিডনি রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি। এই ধরনের লোকদের কখনই এটি ব্যবহার করা উচিত নয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos