মনের খোঁজ তো রাখেন, কিন্তু হার্ট নিয়ে ভাবেন কি, ব্যস্ততার মাঝে ডায়েটে আনুন খানিক বদল

শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলির মধ্যে হার্ট একটি। এখন অনেকেই অল্প বয়েসেই হার্টের রোগে আক্রান্ত হয়ে পড়ছে। এর প্রধান কারণ হলো খাদ্যাভ্যাস। অতিরিক্ত ফাস্ট-ফুড এবং অস্বাস্থ্যকর খাবার হার্টকে দুর্বল করছে। সঠিক সময়ে চিকিৎসা না করলে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। তাই হার্টের যত্ন নেওয়া খুবই প্রয়োজন। কিছু খাবার আছে যা নিয়মিত খেলে হার্টের সমস্যা থেকে অনেকাংশে দূরে থাকা যায়। 

Jayita Chandra | Published : Jul 6, 2021 8:41 AM IST

16
মনের খোঁজ তো রাখেন, কিন্তু হার্ট নিয়ে ভাবেন কি, ব্যস্ততার মাঝে ডায়েটে আনুন খানিক বদল

সামুদ্রিক মাছ
বেশিরভাগ সামুদ্রিক মাছের প্রধান উপাদান হলো ওমেগা-৩। যা হার্টের পক্ষে খুবই উপকারী। রূপচাঁদ, বেলে, টাকি, শিং, কৈ এই ধরণের মাছ হার্টের জন্য ভালো। তাই সপ্তাহে অন্তত ২ দিন সামুদ্রিক মাছ খান। এতে আপনার হার্ট সুস্থ থাকবে।

26

কাঠবাদাম
কাঠবাদামে রয়েছে আঁশ, প্ল্যান্ট স্টেরল এবং হার্টের জন্য উপকারী ফ্যাট। এর পাশাপাশি কাঠবাদাম এলডিএল নামের খারাপ কোলেস্টেরল কমাতেও সাহায্য করে। তাই হার্টকে ভালো রাখতে আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় কাঠবাদাম যোগ করুন। 

36

শাকসবজি
শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ ও আঁশ থাকে। যা হার্টের জন্য খুবই উপকারী। এর পাশাপাশি প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ শাকসবজি খেলে দেহের ওজন ও রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে। 

46

রসুন
রসুন রক্তের খারাপ কোলেস্টেরল-এর মাত্রা কমাতে দারুন কার্যকরী। বিশেষজ্ঞদের মতে রসুন প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে। তাই প্রতিদিন এক কোয়া রসুন চিবিয়ে খান। এতে আপনার হার্ট সুস্থ থাকবে। এছাড়াও রসুন উচ্চ রক্তচাপ এবং রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

56

 বার্লি
খোসাযুক্ত বার্লিতে রয়েছে ব্যাপক পরিমাণে আঁশ যা কোলেস্টেরল কমাতে সহায়ক। এছাড়াও এটি রক্তের শর্করাকেও নিয়ন্ত্রণ করে। তাই নিয়মিত বার্লি খেলে হার্টের সমস্যা থেকে দূরে থাকা যাবে। 

66

আমলকী
হার্টকে ভালো রাখতে আমলকীর জুড়ি মেলা ভার। প্রায় সব ধরনের কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধ করার এক অদ্ভুত ক্ষমতা রয়েছে আমলকীর। তাই দেরি না করে প্রতিদিনের খাদ্য তালিকায় যুক্ত করুন এই ফল। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos