Calcium Deficiency: প্রায়শই ভুগছেন ব্যাক পেইন কিংবা দাঁতের সমস্যায়, শরীরে ক্যালসিয়ামের অভাবে হতে পারে এমনটা

সারাক্ষণ মাসেল পেইনের (Muscle Pain) ওষুধ আপনার কাছেই থাকে। দুদিন ছাড়া ছাড়া হাঁটুতে ব্যথা হয়। বেশি সময় হাঁটলে, কিছুক্ষণ দাঁড়িয়ে থাকলেই ব্যথা হচ্ছে। আবার কখনও কখনও কোমরেও ব্যথা হয়। রাতে শোওয়ার সময় এগুলো বেশি অনুভূত হয়। মাসেল পেইনের ওষুধে সাময়িক শান্তি পান ঠিকই, কিন্তু এটা আপনার শরীরে যে কতটা ক্ষতি করে তা অনেকেই জানেন না। তাই এমন সমস্যা হলে, সতর্ক হন। জেনে নিন ক্যালসিয়ামের (Calcium) অভাব হলে কী কী সমস্যা দেখা যেতে পারে।  

Sayanita Chakraborty | Published : Dec 26, 2021 4:57 PM IST / Updated: Dec 26 2021, 10:40 PM IST

110
Calcium Deficiency: প্রায়শই ভুগছেন ব্যাক পেইন কিংবা দাঁতের সমস্যায়, শরীরে ক্যালসিয়ামের অভাবে হতে পারে এমনটা

পেশিতে টান ও পেশিতে ব্যথা অনুভূত হলে উপেক্ষা করবেন না। এর কারণ হতে পারে ক্যালসিয়ামের (Calcium) অভাব। গবেষণায় (Research) দেখা গিয়েছে, ক্যালসিয়ামের অভাব দেখা গেলে পেশিতে টান ও পেশিতে ব্যথা অনুভূত হয়। তাই এমন সমস্যা দেখলে সতর্ক হন।  

210

একটু বেশি পরিশ্রম হলেই হাত-পা অসাড়তা অনুভব করছেন। এমন সমস্যা অনেকেরই হয়। কিন্তু এটা আমরা উপেক্ষা করি। ক্যালসিয়ামের অভাব দেখা দিতে এই সমস্যা হয়। তাই উপেক্ষা করবেন না। এই সমস্যা বড় আকার নেওয়ার আগে সতর্ক হন। 

310

ক্যালসিয়ামের অভাবে হাড়ের ক্ষয় হয়। এর থেকে দেখা দিতে পারে ব্যাক পেইনের (Back Pain) সমস্যা। তাই প্রায়শই কোমড়ে ব্যথা হলে ডাক্তার দেখান। ফেলে রাখলে সমস্যা বড় আকার নিতে পারে। 

410

অল্প কাজ করলেই হাঁপিয়ে যান, ক্লান্ত (Tired) লাগে। এমন হলে বুঝবেন আপনার ক্যালসিয়ামের অভাব দেখা দিচ্ছে। এই সমস্যা উপেক্ষা করবেন না। ক্যালসিয়ামের অভাব হলে নানা রকম সমস্যা হতে পারে। 

510

নখ ভেঙে যাওয়া, দুর্বল নখের (Nail) কারণ হল ক্যালসিয়ামের অভাব। নখ ভেঙে যাওয়ার সমস্যা থাকলে অনেকেই ঘরোয়া টোটকা মেনে চলেন। কিন্তু, এতে তেমন সুরাহা হয় না। তাই ডাক্তার দেখান। নখ ভাঙার সমস্যা থেকে বাঁচতে ডাক্তারি পরামর্শ নিন। 

610

যদি দেখেন সারা বছর আপনার চুল রুক্ষ্ম (Dry Hair) থাকছে, কোনও উপায়ই সমস্যা সমাধান হচ্ছে না, তাহলে ডাক্তার দেখান। ক্যালসিয়াম কম হল রুক্ষ্ম চুলের সমস্যা দেখা দেয়। তাই ফেলে না রেখে ডাক্তারি পরামর্শ নিন। 

710

সারা বছর যদি শুষ্ক ত্বকের (Dry Skin) সমস্যায় ভোগেন তা হলে বুঝবেন আপনার শরীরে ক্যালসিয়ামের অভাব রয়েছে। শুষ্ক ত্বকের সমস্যা এই রোগের লক্ষণ। তাই উপেক্ষা না করে ডাক্তারি পরামর্শ মেনে চলুন। 

810

শরীরে ক্যালসিয়ামের অভাব রয়েছে কি না, তা বোঝার সহজ উপায় হল দাঁতের সমস্যা। দাঁতের (Teeth) ক্ষয় দেখা দাঁতের সমস্যা থেকে। যদি দাঁতে ব্যথা, দাঁতের ক্ষয়ের মতো সমস্যায় প্রায়শই ভোগেন, তাহলে ডাক্তার দেখান। 

910

ক্যালসিয়ামের অভাবে হতে পারে ডিপ্রেশন (Depression)। সারাক্ষণ হতাশ লাগার মতো সমস্যা দেখা দেয় এই থেকে। তাই মানসিক আবসাদে ভুগলে ডাক্তারি পরামর্শ নিন। 

1010

ক্যালসিয়ামের অভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়। অল্পতেই অসুস্থ হয়ে পড়া, জ্বর-কাশি-সর্দির মতো সমস্যা বার বার দেখা দিলে ডাক্তার দেখান। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এমন খাবার রাখুন খাদ্যতালিকায়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos