Benefits of Sarpagandha: মানসিক চাপ থেকে উচ্চ রক্তচাপ, নানান জটিল সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে এই গাছ

ভারতীয় স্নেকরুট বা সর্পগন্ধা ছোট গোলাপী এবং সাদা ফুল বহন করে। এই উদ্ভিদ অনেক স্বাস্থ্য সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করে। আসুন জেনে নেই এর স্বাস্থ্য উপকারিতা।
 

deblina dey | Published : Dec 26, 2021 8:22 AM IST

17
Benefits of Sarpagandha: মানসিক চাপ থেকে উচ্চ রক্তচাপ, নানান জটিল সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে এই গাছ

সর্পগন্ধা ভারতীয় স্নেকাররুট নামেও পরিচিত। এই উদ্ভিদ খুবই স্বাস্থ্যকর। আয়ুর্বেদ শাস্ত্রে এই গাছের গুরুত্ব অনেক। গাছের শিকড় আয়ুর্বেদে বিভিন্ন রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। ভারতীয় স্নেকরুট বা সর্পগন্ধা ছোট গোলাপী এবং সাদা ফুল বহন করে। এই উদ্ভিদ অনেক স্বাস্থ্য সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করে। আসুন জেনে নেই এর স্বাস্থ্য উপকারিতা।

সর্পগন্ধা তথা সর্পমূল একটি গুল্মজাতীয় ভেষজ উদ্ভিদ গাছ। আয়ুর্বেদিক চিকিৎসায় এর ব্যবহার আছে। এই গুল্মটির পাতা ছোট ছোট লম্বা ও পাতার ডগা সরু। 

27

১) রক্তচাপ নিয়ন্ত্রণ করে
আপনি কি জানেন যে ভারতীয় স্নেকরুট ব্যাপকভাবে রক্তচাপের ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়? এর কারণ হল উদ্ভিদে রেসারপাইন নামক রাসায়নিক উপাদান রয়েছে। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

সর্পগন্ধায় ফুল প্রথম অবস্হায় সবুজ রঙের হলেও পাকলে বেগুনী-কালো রঙের হয়। মূলের রং ধূসর ও গন্ধ কাঁচা তেঁতুলের মত। সারা বছরই গাছে ফুল ফোটে ও ফল ধরে। চড়ক সংহিতাতেও এর ভেষজ ব্যবহার সম্পর্কে উল্লেখ পাওয়া যায়।

37


ভারতীয় স্নেকরুট গাছের মূল চিবানো মনকে শান্ত করতে, স্ট্রেস এবং উদ্বেগ কমাতে সাহায্য করে। এর সেবন অনিদ্রার চিকিৎসায়ও খুবই সহায়ক।

এছাড়া অনিদ্রা বা ইনসোমনিয়া যা একটি ঘুমের ব্যাধি যেখানে একজন ব্যক্তি ঘুমাতে অক্ষম হয়। এটি সাধারণত অলসতা, ক্লান্তির মতো লক্ষণগুলির সাথে থাকে। অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় ভারতীয় স্নেকরুট সেবনে।
 

47


এটি মাসিকের সমস্যা নিরাময়েও উপকারী। এটি পেট পরিষ্কার করতে সাহায্য করে এবং এর স্বাভাবিক কার্যকারিতা প্রচার করে। এটি খেলে কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়ার মতো সাধারণ সমস্যা নিরাময় হয়।

এছাড়া পিরিয়ডের সমস্যাও দারুন কার্যকর এই গাছ। অনেক মহিলাই মাসিকের সময় পেটে ব্যথা এবং ক্লান্তির মতো সমস্যার সম্মুখীন হন। এই উদ্ভিদ বিরোধী প্রদাহজনক বৈশিষ্ট্য আছে। এই উদ্ভিদ মাসিক খিঁচুনি এবং ফোলা চিকিৎসায় কার্যকর।

57


আয়ুর্বেদে, এই উদ্ভিদটি ত্বকের সমস্যা যেমন ব্রণ, ফোঁড়া, একজিমা ইত্যাদির চিকিত্সার জন্যও ব্যবহৃত হয়। সর্পগন্ধায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। এগুলো ত্বকের ইনফেকশন দূর করতে সাহায্য করে।
সর্পগন্ধা উদ্ভিদ পাউডার, ট্যাবলেট এবং ক্যাপসুল আকারে সহজেই পাওয়া যায়। যাইহোক, এটি শুধুমাত্র আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার পরে খাওয়া উচিত, বিশেষ করে যদি আপনি একটি চিকিত্সার অধীনে থাকেন।
 

67


এটা বিশ্বাস করা হয় যে ভারতীয় স্নেকরুট থেকে তৈরি রস বা শুকনো শিকড় থেকে তৈরি পাউডার গ্রহণ করলে হাঁপানি নিরাময় হয়।সর্পগন্ধার বৈজ্ঞানিক নাম হচ্ছে রাউলভলফিয়া সার্পেন্টিনা (Rauwolfia serpentina)। রাউলভলফিয়া ষোড়শ শতাব্দীর একজন উদ্ভিদ বিজ্ঞানী এবং ভেষজ চিকিৎসক। তার নামেই ঊনিশ শতকে এই প্রজাতির নামাকরণ করা হয়। একে সংস্কৃতে চন্দ্রিকা, হিন্দিতে ছোটা চাঁদ, উর্দুতে ধনবরুয়া ইত্যাদি বলা হয়।

77


উদ্ভিদটি অনেক হৃদরোগের চিকিত্সার জন্য একটি সাধারণ প্রতিকার হিসাবে ব্যবহৃত হয়। বর্তমান সময়ে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও জীবনযাত্রার কারণে হৃদরোগ হওয়া সাধারণ ব্যাপার। গাছটি উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতেও পরিচিত। তাই এটি হার্ট সংক্রান্ত সমস্যা প্রতিরোধ করে।

ভারতবর্ষের সর্বত্র এই গাছ পাওয়া যায়। এছাড়া বাংলাদেশেও প্রচুর জন্মায়। কোথাও কোথাও এই গাছের চাষও করা হয়। ডিসেম্বর-জানুয়ারী মাসে মাটি খুঁড়ে শেকড় তোলা হয়। শেকড়গুলি জলেতে ভালভাবে ধুয়ে রৌদ্রে শুকিয়ে নিয়ে তারপর ব্যবহার করা হয়। চিন দেশের পঞ্চাশটি মৌলিক ভেষজ উদ্ভিদের মধ্যে সর্পগন্ধা একটি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos