সঠিক ডায়েট মেনে কমবে ওজন, রইল একাধিক ডায়েটের হদিশ, দেখে নিন কোনটা উপযুক্ত

বাড়তি ওজন কমাতে সকলে মরিয়া। ওজন বেড়ে গেলে চিন্তার ভাঁজ পড়ে সকলের কপালে। কী করবেন তা ভেবে পান না। ওজন কমানোর কথা মাথায় এলে সকলেই শুরু করে দেন ডায়েটিং। ডায়েটিং-এর নামে অনেকে অর্ধেক খেয়ে থাকেন। এতে ওজন কমবে কি না, তা নিশ্চিত নয়। তবে, এতে হতে পারে শারীরিক জটিলতা। এই সময় ওজন কমাতে চাইলে সব জেনে নিয়ে তবেই ডায়েটিং করুন। আজ রইল কয়েকটি ডায়েট প্ল্যানের হদিশ। ওজন কমাতে চাইলে এই প্ল্যানগুলোর মধ্যে একটি বেছে নিতে পারেন। জেনে নিন কী কী রয়েছে তালিকায়।   

Sayanita Chakraborty | Published : May 1, 2022 4:36 AM IST

110
সঠিক ডায়েট মেনে কমবে ওজন, রইল একাধিক ডায়েটের হদিশ, দেখে নিন কোনটা উপযুক্ত

করতে পারেন জিএম ডায়েট। সাত দিনের ডায়েট প্ল্যান হয় এটি। প্রথমদিন শুধু ফল খাওয়া, দ্বিতীয় দিন সবজি, একদিন কলা ও দুধ খেয়ে থাকতে হয়। তবে, শরীরের অন্য কোনও রোগ না থাকলে, তবেই এই ডায়েট প্ল্যান করবেন। জিএম কিংবা জেনারেল মোটর ডায়েটে প্রাধান্য দেওয়া হয় ফল ও সবজি। এই ধরনের খাবার ওজন কমানোর সঙ্গে শরীরে ঘাটতি পূরণ করে।  

210

কিটোজেনিক ডায়েটের চল বাড়েছে বেশ। এই ডায়েটে উচ্চ চর্বিযুক্ত ও মাঝারি প্রোটিন, কম বার্ব খাদ্য রাখা হয়। আলঝেইমা, ক্যান্সার, মৃগী রোগী ও ডায়াবেটিসের রোগীরা এই ডায়েট করতে পারেন। এই ডায়েট করলে মুহূর্তে ওজন কমে। এই ডায়েটে মূল ফোকাস করা হয় কার্বোহাইড্রেটের পরিমাণ কমানোর ক্ষেত্রে। এতে ওজন দ্রুত কমে যায়।  

310

১২০০ ক্যোলারি ডায়েট প্ল্যান মেনে অনেকেই ওজন কমিয়ে থাকেন। এতে কয়েক মাসের মধ্যে অনেক চর্বি কমবে। এই ডায়েট করতে সবার আগে জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে। অস্বাস্থ্যকর জীবনযাত্রা বর্জন করলে উপকার পাবেন। ৯০ দিনে ২০ পাউন্ড করে ওজন কমে। এর সঙ্গে নিয়মিত এক্সারসাইজ করলে তবেই উপকার পাবেন।  

410

ভেগান ডায়েট করে কমাতে পারেন ওজন। শস্য, সবজি, মটরশুটি, মুসুর ডাল, বাদাম খাওয়ার ওপর জোর দেওয়া হয়। এটি ৭ দিনের ডায়েট প্ল্যান। এতে খাদ্যতালিকায় শুরু মাত্রা এই কয়টি খাবার রাখা হয়। তবে, ভেগান ডায়েট করার আগে এই ডায়েট প্ল্যান সম্পর্কে বিস্তারিত জেনে নেবেন। বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া এই ডায়েট না করাই ভালো। 

510

ডিটক্স ডায়েট করতে পারেন। যে কোনও ডায়েটিং করার ক্ষেত্রে সকালে খালি পেটে ডিটক্স ওয়াটার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আর এই ডিটক্স ডায়েটে জোড় দেওয়া হয় এরই ওপর। ডিটক্স ডায়েট সাত দিনের প্ল্যান। এতে একদিকে যেমন ওজন কমবে তেমনই কোষ্ঠকাঠিন্য, ত্বকের সমস্যা, চুলের পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

610

৩ ডে ডায়েট প্ল্যান মেনে চলতে পারেন। মাত্র তিন দিন নিয়ম মেনে চললেই কমতে পারে ওজন। এই তিন দিন ৮০০ থেকে ১২০০ ক্যালোরি গ্রহণ করতে বলা হয়। এই ডায়েটে প্রচুর জল খাওয়ার পরমার্শ দেওয়া হয়। এই সময় অর্ধেক খেয়ে থাকা নয়। বরং, পর্যাপ্ত খাবার খেতে হয়।  

710

৮ ঘন্টা ডায়েট প্ল্যান মেনে  চলতে পারেন। এই ডায়েট তেমন কঠিন হয়। শুধু খাবারের মাঝে ৮ ঘন্টা বিরতি দেওয়ার উল্লেখ আছে। এতে আমাদের মেটাবলিজম বৃদ্ধি পায়। এক্ষেত্রে, ডিনার ও ব্রেকফার্টের মধ্যে ৮ ঘন্টার ফারাক রাখুন। এই ডায়েট মেনে চললে ৩ সপ্তাহে ২০ থেকে ২৫ পাউন্ড ওজন কমতে পারে। তাই দেরি না করে ঝটপট শুরু করুন এই ডায়েট। 

810

কাঁচা খাবার খেয়ে কমাতে পারেন ওজন। যারা রান্না করতে তেমন পছন্দ করেন না। কিংবা যাদের রান্না করার সময় হয়ে ওঠে না তারা এমন কাঁচা খাবার খেয়ে ঝটপট ওজন কমাতে পারেন। গরমে এই সকল কাঁচা খাবার নষ্টও হবে না। আর খেতেও সমস্যা নেই। মেনে চলুন র ফুড ডায়েট। এতে সাত দিন ধরে কাঁচা খাবার খাওয়ার উল্লেখ আছে।  

910

তবে, যে ডায়েটই বেছে নিন না কেন, এই সময় প্রচুর পরিমাণে জল পান করুন। ডায়েটের সময় শরীরে নানা রকম পরিবর্তন হয়। অনেকের শরীরে জলের অভাবও দেখা দেয়। তাই এই সময় জল পান করুন। পর্যাপ্ত জল শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। আর যে ডায়েটই করবেন না কেন, তা সম্পর্কে বিস্তারিত জেনে নিন। 

1010

ডায়েটিং করতে গেলে হাজারটা ফ্যাচাং। কোনও খাবার কম তেলে রাঁধতে হবে, কোনও খাবারে দেওয়া যাবে না নুন। আবার পানীয় বানাতে হবে চিনি ছাড়া। ডায়েট করে ওজন কমাতে কে না চায়। কিন্তু, সেই ডায়েটিং করতে গেলে কী কী করতে হবে সেই ভেবে অর্ধেকে পিছিয়ে আসে। এবার থেকে নিজের সুবিধা বুঝে বেছে নিন এমন একটি ডায়েট।  

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos