গরমে খাদ্যতালিকায় রাখুন এই ১০ টি খাবার, সহজপাচ্য এই খাবারগুলো সুস্বাস্থ্য বজায় রাখবে

প্রতিদিনই বেড়ে চলেছে তাপমাত্রা। ইতিমধ্যে ৪০ ছুঁয়েছে তাপমাত্রা। গরম মানেই একাধিক শারীরিক জটিলতা। এই সময় হিট স্ট্রোক থেকে ডিহাইড্রেসনে ভুগছেন অনেকেই। তাছাড়া দেখা দেয় হজমের সমস্যা। এই সময় খাবার একটু অনিয়ম হলেই বদহজমের সমস্যা দেখা দেয়। গরমে কী খাবেন কী খাবেন না তা নিয়ে সকলেই চিন্তায় ভোগেন। জেনে নিন কী কী খেলে উপকার পাবেন। রইল ১০টি খাবারের হদিশ। গরমে রোজ খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার। এই কয়টি খাবার সহজে হজম হয় সঙ্গে শারীরিক সুস্থতা বজায় রাখে। ফলে কোনও রকম শারীরিক জটিলতা হওয়ার সম্ভাবনা নেই। জেনে নিন কী কী খাবেন। 

Sayanita Chakraborty | Published : Apr 30, 2022 6:26 AM IST

110
গরমে খাদ্যতালিকায় রাখুন এই ১০ টি খাবার, সহজপাচ্য এই খাবারগুলো সুস্বাস্থ্য বজায় রাখবে

রোজ এক বাটি করে দই খান। দইয়ে আছে একাধিক উপকারী উপাদান। যা সহজে হজম হবে। সঙ্গে দই খেলে ওজন থাকে নিয়ন্ত্রণে। এতে থাকা উপকারী ব্যাকটেরিয়া শরীর ডায়রিয়া, প্রদাহজনিত আন্ত্রিক রোগের সমস্যা সমাধান করেন। শরীরে পুষ্টির জোগান ঘটে দইয়র গুণে। গরমে ডিহাইড্রেশনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন সঠিক খাদ্যগ্রহণে।  

210

গরমে খাদ্যতালিকায় অবশ্যই রাখুন আপেল। এটি ভিটামিন, খনিজ, ফাইবার সমৃদ্ধ। তাই এটি সহজে হজম হয়। সঙ্গে এতে থাকা পেকটিন অন্ত্রের স্বাস্থ্যের জনয উপকারী। আপেল গিয়ে স্মুদিও বানাতে পারেন। খেতে পারেন আপেলের জুস। গরম শরীর সুস্থ রাখতে এই ফল বেশ উপকারী। সঙ্গে হজম ক্ষমতা বৃদ্ধি করে আপেল। 

310

গরমে হজম ক্ষমতা বৃদ্ধি করতে কলা খান। এটি ফাইবার সমৃদ্ধ। এতে থাকা কার্বোহাইড্রেট হজম ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। কলা দিয়ে স্মুদি বানিয়েও খেতে পারেন। এটি রক্তে শর্করার মাত্রা কম রাখতে সাহায্য করে। এতে শরীর সুস্থ থাকে। গরমে কলা খাওয়া বেশ উপকারী। তবে, অধিক পরিমাণ খাবেন না। এতে জটিলতা বাড়তে পারে। 

410

আদা খেতে পারেন। রোজ আদা দিয়ে চা বানিয়ে খান কিংবা গরম জলে ১ টুকরো আদা ফেলে সেই জল পান করুন। তা ছাড়া আদার ডিটক্স ওয়াটার খেতে পারেন। এই সময় অনেকে সর্দি, কাশির মতো সমস্যায় ভোগেন। এগুলো থেকে মুক্তি পাবেন। সঙ্গে এতে থাকা উপকারী উপাদান হজম ক্ষমতা বৃদ্ধি করবে। 

510

দুপুরে হোক কিংবা সকালে এক বাটি করে পাকা পেঁপে খান। পেঁপে খাওয়া এই সময় বেশ উপকারী। এতে থাকে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য। রয়েছে ভিটামিন এ, বি, সি-রএ মতো উপাদান। এই সকল উপকারী উপাদানের গুণে ফোলাভাব, কোষ্ঠকাঠিন্য ও অম্বলের সমস্যা দূর হবে। দুপুরে পেঁপে খেতে হলে, খাওয়ার ১ ঘন্টা পর খান। এতে উপকার পাবেন।   

610

গরমে রোজ ওমেগা ৩ যুক্ত মাছ খান। সকলেরই খাদ্যতালিকায় রোজ মাছ থাকে। কিন্তু, গরমে বেশি তেল মশলা দিয়ে মাছ রাঁধবেন না। এতে শারীরিক জটিলতা বাড়বে। হজমে সমস্যা হবে। টুনা, স্যামনের মতো মাছ খেতে পারেন। এতে উপকার পাবেন। শরীর সুস্থ থাকবে সঙ্গে হজম ক্ষমতা বৃদ্ধি পাবে এই সকল মাছের গুণে।   

710

খেতে পারেন বিট। অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য আছে এতে। যা হজম ক্ষমতা বৃদ্ধি করে থাকে। বিট দিয়ে তরকারি বানিয়ে খান। কিংবা খেতে পারেন বিটের শরবত। এতে উপকার পাবেন। গরমে হজম ক্ষমতা বৃদ্ধি করতে চাইলে খেতে পারেন এই সবজি। 

810

খেতে পারেন মিষ্টি আলু। এতে ডায়েটারি ফাইবার থাকে। ফলে এটি যেমন সহজে হজম হয়, তেমনই এটি হজম ক্ষমতা ভালো রাখতে সাহায্য করে। অলিভ অয়েল, নুন ও গোলমরিচ গিয়ে বানাতে পারেন সুইট পটেটো রেসিপি। আলু সেদ্ধ কিংবা গ্রিল করে খান। এতে উপকার পাবেন। রোজ জল খাবারে খেলে এই পদ।   

910

গরমে অবশ্যই রোজ একটি করে শসা খান। শসা শরীরকে হাইড্রেট করে। এতে অধিক পরিমাণে জল থাকে। যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে। সঙ্গে এতে থাকা ফাইবার হজম ক্ষমতা বৃদ্ধি করে। এটি ভিটমিন, খনিজ ও অ্যান্টি অক্সিডেন্ট পরিপূর্ণ। যা শরীরের সকল ঘাটতি পূরণ করে। তাই গরমে সুস্থ থাকতে খাদ্যতালিকায় অবশ্যই রাখুন শসা। 

1010

অ্যাভোকাডো খেতে পারেন এই গরমে। এটি সহজে হজম হয়। আর এই ফল খেলে অনেক্ষণ পেট ভরা লাগে। যারা পেটের প্রদাহের সমস্যায় ভুগছেন তারা অবশ্যই এই ফল খান। হজম ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে এই ফল। গরমে রোজ খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার। এই কয়টি খাবার সহজে হজম হয় সঙ্গে শারীরিক সুস্থতা বজায় রাখে। ফলে কোনও রকম শারীরিক জটিলতা হওয়ার সম্ভাবনা নেই। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos