জানেন কি, লাঞ্চের পর ভাত ঘুম শরীরের জন্য কতটা ভাল, জেনে নিন সঠিক সময়

বাঙালিদের সঙ্গে ভাত ঘুমের একটা আলাদা সম্পর্ক রয়েছে। সারাদিনে কাজের পর শরীরে যেমন ক্লান্তি আসে তেমনি দুপুরে খাওয়া-দাওয়ার পরই অনেকেরই মনে হয় একটু ঘুমালে ভাল হয়। কর্মজীবীরা অনেকসময়ে অফিসের মধ্যেই পাঁচ-দশ মিনিট নিজের চেয়ারেই মাথা নীচু করে ঘুমিয়ে নেন। সারাদিনের ক্লান্তি দূর করার জন্য একটু ঘুমের প্রয়োজন হয়। কিন্তু এই ঘুম নিয়ে নানা বির্তক রয়েছ। কেউ বলে দুপুরে ঘুমানো শরীরের জন্য খারাপ,অনেকের মতে দুপুরে ঘুমালে অতিরিক্ত মেদ জমে। আবার কে  বলে দুপুরের এই ঘুম শরীরের জন্য ভাল। শরীরের জন্য দুপুরের ঘুম কতটা জরুরি, জানুন বিশদে।

Riya Das | Published : Mar 18, 2021 7:19 AM IST

16
জানেন কি, লাঞ্চের পর ভাত ঘুম শরীরের জন্য কতটা ভাল, জেনে নিন সঠিক সময়

দুপুরে ঘুমানো নিয়ে হাজারো বিতর্ক রয়েছে। গবেষণা বলছে, আপনার বয়স যদি ৬০ বছরের বেশি হয়ে থাকে তাহলে ঘুমের জন্য আপনাকে বিশেষভাবে ভাবতে হবে।

26


দুপুরে ঘুমানো এবং না ঘুমানোর মধ্যে তুলনা করে দেখা গেছে, যারা দুপুরে ঘুমায় না তারা খুব বেশি সুস্থ থাকতে পারেন না।

36


যাদের বয়স ৬০ বছরের বেশি তাদের দুপুরে অন্তত ২ ঘন্টা ঘুম শরীরের জন্য খুবই উপকারি। তবে সেই পরিমাণটা যেন ২ ঘন্টারও বেশি না হয়। তেমনটায় মত বিশেষজ্ঞের।

46


তবে কোন সময়টা ঘুমাবেন, এটা সবার আগে জানতে হবে। যে কোনও সময় ঘুমোলেই কিন্তু হবে না।

56

গবেষকরা বলছেন, দুপুরের খাবার খাওয়ার পর ১ টা থেকে ৩ টে পর্যন্ত ঘুম স্বাস্থ্যের জন্য ভাল। এতেই আপনারা সারা সপ্তাহের শক্তি পাবেন।

66

বিশেষজ্ঞদের মতে, যাদের বয়স ৬০ বছরের কম, তারা কিন্তু ভুলেও ২ ঘন্টা ঘুমোবেন না । তাদের জন্য ১৫ মিনিটের পাওয়ার ন্যাপ খুব কার্যকরী।

Share this Photo Gallery
click me!
Recommended Photos